ঢাকা, শনিবার 17 February 2018, ৫ ফাল্গুন ১৪২৪, ৩০ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

তিন তালাকের পক্ষে ভারতে লক্ষাধিক নারীর র‌্যালি

১৬ ফেব্রুয়ারি, সিয়াসাত উর্দু, হিন্দুস্তান টাইমস : একসঙ্গে তিন তালাক বিরোধী বিল ও তিন তালাক নিয়ে ভারতের রাষ্ট্রপতির বক্তব্যের প্রতিবাদ জানিয়ে র‌্যালি বের করেছে ভারতের প্রায় লক্ষাধিক মুসলিম নারী। অল ইন্ডিয়া মুসলিম পার্সনাল ল’ বোর্ডের অঙ্গ সংগঠন ‘তাহাফফুজে শরিয়ত মালিগাও’ এর পক্ষ থেকে এ র‌্যালি বের করা হয়। এতে বিভিন্ন শহর থেকে প্রায় লক্ষাধিক মুসলিম নারী অংশগ্রহণ করে।

শুক্রবার সংবাদপত্রটির প্রিন্ট ভার্সনের খবরে বলা হয়, গত বৃহস্পতিবার অল ইন্ডিয়া মুসলিম পার্সনাল ল’ বোর্ডের সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ উমরীন মাহফুজ রাহমানীর নেতৃতে পরিচালিত র‌্যালিতে বিভিন্ন নারী সংগঠনগুলোর নেত্রী, লেখক ও মুসলিম নারী স্কলাররাও অংশ নেন। তাদের দাবি, গত ২৮ জানুয়ারি পার্লামেন্টে রাষ্ট্রপতি ‘মুসলিম নারীরা বাদী ও গোলামির শিকার’ আখ্যা দিয়ে তাদের অপমানিত ও লাঞ্চিত করেছেন। শরিয়তে ইসলামিয়ার ওপরই তাদের একমাত্র ভরসা। এসময় তারা মুসলিম আইনে সরকারের হস্তক্ষেপ চেষ্টা বন্ধ করে তিন তালাক বিরোধী বিল বাতিল করার আহ্বান জানান। র‌্যালিটি মালিগাওয়ের এটিটি হাইস্কুলে অনুষ্ঠিত হয়।

এসময় মাওলানা উমরীন মাহফুজ রাহমানী বলেন, বর্তমান সরকার কিছু বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে ও কিছু তথাকথিত মুসলিম নারীর সমর্থণ নিয়ে ইসলামি শরিয়তে হস্তক্ষেপের চেষ্টা করছে। মুসলিম নারীদের প্রতি সহানুভূতির নামে তিন তালাক বিল মুসলিমদের ঘাড়ে চাপিয়ে দেওয়ারও চেষ্টা করছে। অথচ এ আইন সম্পূর্ণ শরিয়তবিরোধী।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি ভারতের রাষ্ট্রপতি পার্লামেন্টের ভাষণে রামনাথ কোবিন্দ বলেছিলেন, কয়েক যুগ থেকেই মুসলিম নারীরা রাজনৈতিক স্বার্থ ও গোলামির শিকার হয়ে আসছিলে। এখন তাদের স্বাধীন করার সুযোগ হয়েছে। তিন তালাক বিল মুসলিম নারীদের জন্য আত্মসম্মান ও সাহসের সঙ্গে চলার অনুপ্রেরণা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ