ঢাকা, বৃহস্পতিবার 28 March 2024, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

সুন্নি মসজিদে স্বাগত জানানো হলো রোহানিকে

সংগ্রাম অনলাইন : ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি হায়দ্রাবাদ শহর দিয়ে তার ভারত সফর শুরু করার মধ্য দিয়ে এই শহরের সাথে ইরানের ৫০০ বছরের সম্পর্কের ওপর আলোকপাত করেছেন।

শুক্রবার তিনি মক্কা মসজিদে জুম্মার নামাজ আদায় করেছেন। যদিও এটি সুন্নিদের মসজিদ। কিন্তু তারপরও এই ঐতিহাসিক মসজিদের দরোজা খুলে দিয়ে স্বাগত জানানো হয়েছে এই শিয়া রাজনৈতিক নেতাকে। নামাজ আদায়ের পর তিনি উপস্থিত মুসল্লিদের প্রতি একটি ভাষণও দিয়েছেন।

হায়দ্রাবাদ শহরের প্রতীক বিখ্যাত তোরণ চারমিনারের কাছে এই মসজিদটি নির্মাণ করা হয়েছে কুতুব শাহী আমলে। এর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয় ১৬১৬-১৭ সালে।

সেটি ছিল সুলতান মুহাম্মদ কুতুবের রাজত্বকাল। কুতুব শাহী সুলতানেরা ১৫১৮ সোল থেকে ১৬৮৭ সাল পর্যন্ত দাক্ষিণাত্যের গোলকোন্ডা রাজ্য শাসন করেছেন।

হায়দ্রাবাদের মুসলমানদের মাঝে ইরানি প্রেসিডেন্ট।

এই বংশের ৬ষ্ঠ সুলতান মোহাম্মদ কুলি ১৫৯১ সালে হায়দ্রাবাদ শহরের পত্তন করেন। এই শহরে তিনি সুরম্য প্রাসাদ ও বাগান নির্মাণ করান এবং খাল খনন করান।

এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে চারমিনার। ইরানের মাশহাদ এবং ইসফাহান শহরের ভবনের আদলে চুনাপাথর দিয়ে এই তোরণটি নির্মাণ করা হয়।

প্রেসিডেন্ট রোহানি তার সফরের সময় কুতুব শাহী সুলতানদের কবরও জিয়ারত করেন। এই রাজবংশের পূর্বপুরুষরা ইরান থেকে ভারতে এসেছিলেন বলে দাবি করা হয়।

হায়দ্রাবাদের বিখ্যাত তোরণ চারমিনার।

সূত্র: বিবিসি। 

অনলাইন আপডেট

আর্কাইভ