ঢাকা, সোমবার 19 February 2018, ৭ ফাল্গুন ১৪২৪, ২ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

পুঁজিবাজারে আবারও পতন কমেছে সূচক-লেনদেন

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে আবারও পতন। কমেছে সূচক এবং লেনদেন। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক গত কার্যদিবসের  চেয়ে কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ৯৯ দশমিক ৪৩ পয়েন্ট কমেছে এবং সিএসইর প্রধান সূচক ১৭৮ দশমিক ৩৫ পয়েন্ট কমেছে।
এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৪৭০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি ৯১ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪৪০ কোটি ২৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫১২ কোটি ১৭ লাখ টাকা। এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৭১ কোটি ৯৪ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯৯ দশমিক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৫০ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ৭৯ পয়েন্ট কমে এক হাজার ৩৯৪ পয়েন্টে এবং ৩৭ দশমিক ৩৮ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে দুই হাজার ১৯৩ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ২৭০টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৭টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ফুওয়াং ফুড, ইউনিক হোটেল, লংকা-বাংলা ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিকস, আনোয়ার গ্যালভানাইজিং, ফুওয়াং সিরামিকস, কেয়া কসমেটিকস এবং আলিফ অ্যালুমিনিয়াম।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩০ কোটি ৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ২ কোটি ৩১ লাখ টাকা।
এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৭৮ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১১ হাজার ১১৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৯৮ দশমিক ৯৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৪২৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ২৪ দশমিক ৭৫ পয়েন্ট কমে এক হাজার ৩৮৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৬৯ দশমিক ৩৭ পয়েন্ট কমে ১৬ হাজার ৬৯১ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ১৮২টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৫টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইস্টার্ন ক্যাবল, লংকা-বাংলা ফাইন্যান্স, জেনারেশন নেক্সট, ফুওয়াং ফুড, গ্রামীণ ফোন, বেক্সিমকো লিমিটেড, ফুওয়াং সিরামিকস, কেয়া কসমেটিকস, মেট্রো স্পিনিং এবং ন্যাশনাল ব্যাংক।

অনলাইন আপডেট

আর্কাইভ