ঢাকা, শুক্রবার 23 February 2018, ১১ ফাল্গুন ১৪২৪, ৬ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

ছোটদের বই

লিন্তামনির চিন্তা 

শাহ আলম বাদশাহ

 

শাহ আলম বাদশা আশির দশকের অন্যতম কবি, ছড়াকার ও গবেষক। ১৯৭৭ সাল থেকেই তিনি বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত লিখে আসছেন। তিনি রংধনু সাহিত্যগ্রুপ ও পত্রিকার প্রতিষ্ঠাতা। তার প্রকাশিত শিশুতোষ ছড়াগ্রন্থ চারটি। লিন্তা মনির চিন্তা তার পঞ্চম শিশুতোষ ছড়াগ্রন্থ। প্রকাশিত হয়েছে ইনভেলাপ পাবলিকেশন্স থেকে। তরুণদের সাহিত্যকে ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে যে সব প্রকাশনী অগ্রণী ভূমিকা পালন করছে ইনভেলাপ পাবলিকেশন্স সেগুলোর অন্যতম। পৃষ্ঠা সংখ্যা- ২৪ ( তিন ফর্মা )। ছড়া সংখ্যা ২০টি। আর্ট কার্ডের কভার ও ১০০ গ্রাম পেইজের ইনার। মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। চমৎকার প্রচ্ছদটি করেছেন কবি ও প্রচ্ছদ শিল্পী সাইফ আলি।  উৎসর্গ করা হয়েছে  কবির চার সন্তানকে । বইটির সাফল্য কামনা।

 -নোমান সাদিক

জলজ রাজার দেশে

মাহফুজুর রহমান আখন্দ

শিশুদের জন্য শিক্ষণীয় অথচ মজাদার  গল্পের বই মাহফুজুর রহমান আখন্দ’র ‘জলজ রাজার দেশে’। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আখন্দ রোহিঙ্গাগবেষক হিসেবে তিনি খুব বেশি পরিচিত হলেও তিনি একাধারে কবি, ছড়াকার, প্রাবন্ধিক এবং গীতিকার। সর্বোপরি শিশুসাহিত্যিক হিসেবে তিনি সারাদেশে সুখ্যাতি কুড়িয়েছেন। শিশুমনের কল্পনায় ভেসেই রচনা করেছেন ‘জলজ রাজার দেশে’ গল্পটি। শিশুসাহিত্যের অন্যান্য শাখার মতো শিশুতোষ গল্পেও তিনি যে সফল তার প্রমাণ এ বইটি। একজন মানুষকে জলজ রাজা বানিয়ে মাছদের মুখে তাদের সমস্যাগুলো শুনেছেন। ফলে পরিবেশ দূষণের মারাত্মক ক্ষতিকর দিকগুলো যেমন উঠে এসেছে তেমনি তার সমাধানে কি করণীয় তাও নির্ধারিত হয়েছে। শিশুদের উপভোগ্য ঢঙে বিষয়টি রসালোভাবে উপস্থাপিত হয়েছে।

শিল্পী ফারজানা পায়েলের আঁকা ছবিতে দুইফর্মার পুরো বইটি চাররঙায় ছাপা। বোর্ড বাঁধাইয়ে ঝকঝকে ছাপার এ বইটি প্রকাশ করেছে গ্রন্থকুটির। একুশে বইমেলায় গ্রন্থকুটিরের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বইয়ের মূল্য রাখা হয়েছে ৭০ টাকা। বইটি পাঠকের মনে জায়গা করে নেবে বলে আশাকরি।                Ñ শফিক রায়হান

 

অনলাইন আপডেট

আর্কাইভ