ঢাকা, শুক্রবার 23 February 2018, ১১ ফাল্গুন ১৪২৪, ৬ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

 স্ট্রোক আরোগ্যে সহায়তা করবে গলায় বসানো  সেন্সর

সংগ্রাম  ডেস্ক :  স্ট্রোকে আক্রান্ত ব্যক্তির কথা বলা আর খাবার গলধকরণের সক্ষমতা থেকে আক্রান্ত হওয়ার পর ব্যক্তি কতোটা ভালোভাবে মানিয়ে নিচ্ছেন তা অনেকটা বোঝা যায়। কিন্তু এই বিষয়টি মাপা কঠিন। এক্ষেত্রে মাইক্রোফোনগুলো প্রায়ই রোগীর আর আশপাশের শব্দের মধ্যে পার্থক্য করতে পারে না। এ বিষয়টি মাথায় আনা হয়েছে নতুন এক সেন্সর, এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট-এর প্রতিবেদনে। বিডিনিউজ

যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি-এর বিজ্ঞানীরা গলায় পরিধেয় নতুন এই সেন্সর এনেছেন। কেউ নির্বাক হয়ে গেলে এই সেন্সর তা শনাক্ত ও চিকিৎসায় সহায়তা করবে। স্নায়ুবিক আঘাত বা স্ট্রোকের কারণে বাকশক্তি হারিয়ে ফেলার সমস্যাকে বাকরোধ বা অ্যাফেসিয়া বলা হয়। তারবিহীন এই ডিভাইসটি আক্রান্ত ব্যক্তির কণ্ঠের কম্পন শনাক্ত করে। এর মাধ্যমে ব্যক্তি স্বাভাবিক হয়েছেন কিনা আর চিকিৎসকের কাছে উচিৎ কিনা তা যাচাই করবে।

প্রযুক্তি সাইটটি বলেছে, এই সেন্সর একটি মাইক্রোফোনের তুলনায় শুধু সঠিকই নয় বরং তুলনামূলকভাবে আরও আরামদায়ক এবং এটি বেশিদিন টিকবে। এতে এমন কিছু উপাদান ব্যবহার করা হয়েছে যার ফলে গলার ত্বক ভাঁজ হলেও বিরক্ত লাগবে না।

এই সেন্সর কাউকে পুরোপুরি সুস্থ করে দেবে না, কিন্তু এটি আক্রান্ত ব্যক্তির সুস্থ হওয়ার প্রক্রিয়া দ্রুত করবে বলেই উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে।

অনলাইন আপডেট

আর্কাইভ