ঢাকা, রোববার 25 February 2018, ১৩ ফাল্গুন ১৪২৪, ৮ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

‘ধুবিল কাটার মহল জমিদারবাড়ী’ হতে পারে সিরাজগঞ্জের অন্যতম দর্শনীয় স্থান

ধুবিল কাটার মহল জমিদারবাড়ী -সংগ্রাম

তাড়াশ (সিরাজগঞ্জ) : রায়গঞ্জ উপজেলা সদর হতে প্রায় ২০ কিিিম দূরে ধুবিল ইউনিয়ন পরিষদের দক্ষিণ দিকে ধুবিল কাটার মহল জমিদার বড়িটি অবস্থিত। স্থানীয়দের কাছে বাড়িটি তালুকদার বাড়ি নামে পরিচিত। জমিদারদের স্মৃতি বিজারিত এই বাড়িটি হতে পারে সিরাজগঞ্জের অন্যতম দর্শনীয় স্থান।
জমিদার বাড়ির ছেলে স্কুল শিক্ষক আব্দুল ওয়াহাবের সঙ্গে কথা বলে জানা গেছে, আনুমানিক ১৮৪০ সালের দিকে পরগনার প্রতিষ্ঠাতা জমিদার মুন্সী আব্দুর রহমান তালুকদারের আমলে বাড়িটি নির্মাণ করা হয়েছে।
এ বাড়ির কারুকার্জ খুব সুন্দর যা সেকালের নিদর্শনের বাহন হিসেবে আজও আমাদের সামনে দাঁড়িয়ে আছে। হাতিশালে হাতি আর ঘোড়াশালে ঘোড়া থাকত এ বাড়িতে। শতাধিক গৃহকর্মী, রাখাল আর অসংখ্য লোকজনে ভরপুর জমিদার বাড়িটি এখন প্রায় মানুষশূন্য।
বিটিশ শাসন আমলে এরা জমিদারি পেয়েছিল। জমিদারি চালানোর জন্য পূর্বপূরুষেরা তাদের সন্তানদের সুদুর বিলেত, আমেরিকা ও কলকাতায় উচ্চ শিক্ষায় শিক্ষিত করেন।
জমিদারি প্রথার বিলুপ্তিতে পথে বসে যান জমিদাররা। কিন্তু শিক্ষাই তাদের আবারো মাথা উঁচু করে বাঁচতে শিখিয়েছে। জমিদারদের জায়গায় নির্মিত হয়েছে স্কুল, মসজিদ-মাদ্রাসা ব্যাংক, হাসপাতাল সহ অন্যন্য প্রতিষ্ঠান।
রায়গঞ্জ-তাড়াশের সাবেক এমপি মুন্টু তালুকদার, আব্দুল মান্নান তালুকদার ও সিরাজগঞ্জ যমুনার পাড়ে মতি সাহেবের ঘাট নামে পরিচিত সেই মতিয়ার রহমান তালুকদার এদের বংশধর।
সিরাজগঞ্জের উল্লেখযোগ্য দর্শনীয় স্থানের মধ্যে এটি অন্যতম। অবসর সময়ে ঘুরে আসতে পারেন ধুবিল কাটার মহল জমিদার বাড়িতে। সিএনজি, অটোরিক্সা ও মোটরসাইকেল যোগে খুব সহজে যেতে পারবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ