ঢাকা, রোববার 25 February 2018, ১৩ ফাল্গুন ১৪২৪, ৮ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

সরকার পরমত সহ্য করছেনা

স্টাফ রিপোর্টার: ঢাকায় বিএনপির কালোপতাকা প্রদর্শন কর্মসূচীতে পুলিশী বাঁধা এবং নেতাকর্মীদের গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসেসিয়েশন অব বাংলাদেশের (ইউট্যাব) এর ৬২৫ জন শিক্ষক। গতকাল শনিবার এক বিবৃতিতে ইউট্যাব নেতৃবৃন্দ বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অন্যায় সাজা দিয়ে তাকে কারাগারে বন্দী রাখা হয়েছে। তার দল বিএনপি কঠিন কোনো রাজনৈতিক কর্মসূচি দিচ্ছেনা। গণতান্ত্রিকভাবে শান্তিপূর্ণ উপায়ে তারা বেগম জিয়ার মুক্তির জন্য কর্মসূচি পালন করে আসছে। তারই ধারবাহিকতায় ঢাকায় সমাবেশ করতে চেয়েছিল বিএনপি।
 পুলিশ সমাবেশের অনুমতি না দেয়ায় ঢাকায় কালোপতাকা প্রদর্শন কর্মসূিচ ছিল বিএনপির। কিন্তু সেই কর্মসূচিতেও সরকারের আইনশৃঙ্খলা বাহিনী বিনা উসকানিতে বাধা দিয়ে কর্মসূচি ভুল করেছে। শুধু তাই নয় জলকামান ব্যবহার করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ অনেক নেতাকর্মীর ওপর গরম রঙ্গিন পানি ছুঁড়েছে পুলিশ। মহিলা নেত্রীদেরকে পুরুষ পুলিশ টেনে হিচড়ে ধরে নিয়ে গেছে। গ্রেফতার করা হয়েছে সিনিয়র নেতৃবৃন্দকেও। যা সম্পূর্ণ অগণতান্ত্রিক এবং সংবিধানের লঙ্ঘণ। আমরা এ পুলিশের এহেন ন্যাক্কারজনক কর্মকান্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
 বিবৃতিতে স্বাক্ষরকারী ইউট্যাব নেতৃবৃন্দের মধ্যে অন্যতম হলেন- সহসভাপতি  হাসান খান, ড. এবিএম ওবায়দুল ইসলাম, ড. ফরিদ আহমেদ, অধ্যাপক ড. আবদুর রশিদ, অধ্যাপক আমিনুল ইসলাম মজুমদার, অধ্যাপক সৈয়দ আবুল কালাম আযাদ, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক ড. আল মোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক এম ফরিদ আহমেদ, ড. গোলাম রব্বানি, ড. মাহফুজুল হক, ড. সিদ্দিক আহমদ চৌধুরী  (চবি), ড. এম এ বারি মিয়া, অধ্যাপক খায়রুল (শাবিপ্রবি), ড. শামসুল আলম সেলিম (জাবি), ড. সাব্বির মোস্তফা খান (বুয়েট), অধ্যাপক তোজাম্মেল (ইবি),  কৃষিবিদ অধ্যাপক আবদুল করিম প্রমুখ। ইউট্যাবের শিক্ষবৃন্দ বলেন, বিএনপির শান্তিপূর্ণ কর্মসূিচতে পুলিশী বাধার ঘটনা প্রমাণ করে সরকারের অগণতান্ত্রিক আচরণ। আসলে সরকার নিজেদের অসাংবিধানিক আচরণ করছে। তারা পরমতকে সহ্য করতে পারছেনা। অথচ গণতন্ত্রের মূল কথাই হলো বহুদলীয় রাজনীতির চর্চা। ইউট্যাব নেতৃবৃন্দ বলেন, আমরা মনে করি- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ শীর্ষ নেতাদের বিরুদ্ধে রাজনৈতিক হয়রানিমূলক মিথ্যা মামলা  প্রত্যাহার করে সকল রাজনৈতিক দলের সাথে আলোচনার মাধ্যমে বর্তমান সঙ্কট উত্তরণের উদাত্ত আহবান জানাই।

অনলাইন আপডেট

আর্কাইভ