ঢাকা, মঙ্গলবার 27 February 2018, ১৫ ফাল্গুন ১৪২৪, ১০ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

জনপ্রিয় খাবার মশলা ভাত

পোলাও, ফ্রাইড রাইস, বিরিয়ানি ছাড়া চাল দিয়ে আর কী রান্না করে থাকেন? অনেকে লেমন রাইস রান্না করেন। ভারতে মহারাষ্ট্রে বেশ জনপ্রিয় একটি খাবার হল মশলা ভাত। বিভিন্ন মশলা দিয়ে তৈরি এই খাবারটি মাছ অথবা মাংস দিয়ে খেতে দারুণ লাগে। চাল দিয়ে ভিন্ন কিছু রান্না করতে চাইলে এই রেসিপিটি চেষ্টা করে দেখতে পারেন। আরো থাকছে গাজরের পায়েস
ভিন্ন স্বাদের জনপ্রিয় খাবার মশলা ভাতের রেসিপি
উপকরণ
২-৩টি শুকনো মরিচ, ১ টেবিল চামচ ধনিয়া, ৩-৪টি গোল মরিচ, ১ ইঞ্চি দারুচিনি, ২-৩টি এলাচ, ২টি লবঙ্গ, ১ টেবিল চামচ জিরা, ১/৪ কাপ নারকেল কুচি, ২-৩টি রসুনের কোয়া কুচি, ১ টুকরো আদা, ১/৪ চা চামচ হিং, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ২টি কাঁচা মরিচ, কারি পাতা, ১টি পেঁয়াজ, ১/৪ কাপ মটরশুঁটি, ১ কাপ ভাত, ২ কাপ পানি, ১টি আলু ভাঁজা, লবণ, ১০০ গ্রাম পটল।
প্রণালী
১। প্রথমে লাল শুকনো মরিচ থেকে বীচি বের করে ফেলুন। এরপর একটি প্যানে  মরিচ, ধনিয়া, গোল মরিচ, দারুচিনি, এলাচি, লবঙ্গ এবং জিরা দিয়ে ভাজুন। এরসাথে নারকেল কুচি দিয়ে দিন।
২। কিছুটা ভাজা হয়ে গেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন। গুঁড়ো হয়ে গেলে এতে আদা, রসুন, হলুদ গুঁড়ো, হিং এবং পানি দিয়ে দিন।
৩। আরেকটি প্যানে তেল গরম হয়ে আসলে এতে কাঁচা মরিচ, কারি পাতা, পেঁয়াজ কুচি, এবং ব্লেন্ড করা মশলা দিয়ে কিছুক্ষণ নাড়ুন।
৪। তারপর এতে ভেজানো চাল, মটরশুঁটি, লবণ এবং পানি দিয়ে দিন।
৫। চাল সিদ্ধ হয়ে আসলে চুলার তাপ কমিয়ে এতে ভাজা আলু এবং ভাজা পটল কুচি হয়ে দিন।
৬। ঢাকনা দিয়ে ২ মিনিট রান্না করুন।
৭। পরিবেশন প্লেটে ঢেলে পরিবেশন করুন মজাদার মশলা ভাত।

সুস্বাদু গাজরের পায়েস এর রেসিপি
প্রয়োজনীয় উপকরণ :
পোলাও এর চাল ১ কাপ, দুধ দেড় লিটার, কনডেন্স মিল্ক ১ টেবিল চামচ (বাসায় না থাকলে নাই),  চিনি দেড় কাপ, মিহি কোড়ানো গাজর পছন্দমত, তেজপাতা ১ টা, সাদা এলাচ ২ টা, দারুচিনি ছোট ২ টুকরা,  কাঠ বাদাম ও পেস্তা বাদাম পছন্দমত
প্রস্তুত প্রণালী :
১। প্রথমে চুলায় দুধ দিয়ে ফুটতে দিতে হবে। এ সময় দুধের মধ্যে তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে দিতে হবে। এরপর দুধ ফুটে উঠলে এর মধ্যে চাল দিয়ে ঘন ঘন নাড়তে থাকতে হবে।
২। এবার চাল কিছুটা ফূটে এলে কোড়ানো গাজর দিয়ে দিতে হবে। সব সময় নাড়তে থাকতে হবে যেন দলা বেধে না যায় বা নিচে লেগে না যায়।
৩। চাল পুরোপুরি ফুটে ঘন হয়ে এলে তারপর কনডেন্স মিল্ক ও চিনি দিয়ে নেড়ে ভালো ভাবে মেশাতে হবে। চিনি ভালো ভাবে মেশানো হয়ে গেলে বাদাম কুচি দিয়ে অল্প আচে ২ মিনিট নেড়ে নামাতে হবে।
পরিবেশন :
উপরে বাদাম কুচি সাজিয়ে ঠান্ডা বা গরম যেমন খুশি পরিবেশন করুন। এই উপকরনে ৫-৬ জনকে পরিবেশন করা যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ