ঢাকা, বুধবার 28 February 2018, ১৬ ফাল্গুন ১৪২৪, ১১ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

থ্রিডি প্রিন্টারে তৈরি মোটর সাইকেল চলবে রাস্তায়

প্রথমবারের মতো একটি থ্রিডি মোটর সাইকেল তৈরি করেছে বিমান প্রস্তুতকারক কোম্পানি এয়ারবাস। এর আগে থ্রিডি প্রিন্টারে খেলনা বা টুকটাক জিনিসপত্রের অনুলিপি তৈরি করা হয়েছে। কিন্তু বাস্তবে ব্যবহার উপযোগী পণ্য তাও আবার মোটরসাইকেল তৈরির ঘটনা এটিই প্রথম।
ওজনের দিক থেকেও এটি পৃথিবীর সবচেয়ে কম ওজনের মোটর সাইকেল। খবরে প্রকাশ, চলতি মাসের ২০ তারিখ  মোটর সাইকেলটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।
দেখতে অনেকটা বাই সাইকেলের মতো মোটর সাইকেলটি সাধারণ যেকোনো মোটর সাইকেলের তুলনায় ৩০ গুণ হালকা।
মটরসাইকেলটি চালাতে কোনো তেলের প্রয়োজন হবে না। বরং মাত্র ৬ কিলোওয়াট পরিমাণ বিদ্যুৎ ব্যয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে এটি।
সাধারণত বিমান প্রস্তুত করলেও এয়ারবাস এবারই প্রথম মোটর সাইকেল তৈরির ঘোষণা দিল। ফলে ইতোমধ্যে বিষয়টি নিয়ে বিশ্বের মোটর সাইকেল প্রেমীদের মধ্যে বেশ আলোচনা কৌতুহল জন্ম দিয়েছে।
মোটর সাইকেলটি বানানোর মূল কাজটি করেছে এয়ারবাসের সহযোগী প্রতিষ্ঠান এপিওয়ার্কস। সম্পূর্ণ অ্যালুমিনিয়ামের তৈরি সাইকেলটির নকশা করেছেন বিখ্যাত সুইচ চিত্রশিল্পী এইচআর গিগার।
‘লাইট রাইডার’ নামের এই মোটর সাইকেলটি প্রতিদিনকার একটি সাধারণ মোটর বাইকের মতোই ব্যবহার করা যাবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হচ্ছে।
প্রতিষ্ঠানটি বলছে, প্রতিদিনকার বাহন হিসেবে মোটর সাইকেলটি যাতে কোনো ধরণের বাড়তি চাপ বা বোঝা তৈরি না করে এমন ভাবনা থেকেই এটি বানানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে হাইওয়েতে দীর্ঘ পথের যাত্রা হিসেবে মটর সাইকেলটি ব্যবহার করা না গেলেও শহরের ভিতরে প্রতিদিনকার ব্যক্তিগত বাহন হিসেবে এটি চমৎকার হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অনলাইন আপডেট

আর্কাইভ