ঢাকা, শুক্রবার 2 March 2018, ১৮ ফাল্গুন ১৪২৪, ১৩ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

ঢাকাসহ সারাদেশে লিফলেট বিতরণ ॥ বিভিন্নস্থানে বাধা

স্টাফ রিপোর্টার : দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে ঢাকাসহ সারাদেশে লিফলেট বিতরণ করছে বিএনপি। গতকাল  বৃহস্পতিবার সকাল সোয়া ১০টায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ফুটপাতে কয়েকজন পথচারী ও রিকশাচালকের হাতে লিফলেট তুলে দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এরপর দুপুর দেড়টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পথচারীদের হাতে লিফলেট তুলে দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তবে ঢাকার বিভিন্ন স্থানে বিএনপির নেতাকর্মীরা লিফলেট বিতরণকালে পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীরা ধাওয়া দিয়েছে এবং বাধা দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে লিফলেট বিতরণ কর্মসূচি উপক্ষে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল সাড়ে ৯টা থেকেই পুলিশ অবস্থান নেয়।

রিজভী সাংবাদিকদের বলেন, আমাদের প্রিয় নেত্রী সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সারাদেশে বিএনপি দাবি করছে, কী অন্যায় তার প্রতি করা হয়েছে সেই বক্তব্য আমরা লিফলেটের মাধ্যমে জনগণকে জানাচ্ছি। এই লিফলেট বিতরণ কর্মসূচি ঢাকাসহ সারাদেশে চলবে। আমাদের জাতীয় নেতৃবৃন্দ এটার সাথে অন্তর্ভুক্ত থাকবেন এবং সারাদেশে নেতা-কর্মীরা এই লিফলেট বিতরণ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। তারা মানুষের কাছে এটি দেবেন। মানুষ এটি পড়বেন কত অন্যায়ভাবে দেশনেত্রীকে সরকার একটা ক্রোধের মনোবৃত্তি নিয়ে তাকে জরাজীর্ণ পরিত্যক্ত কারাগারে বন্দী করে রাখা হয়েছে।

তিনি বলেন, আমাদের আন্দোলন অব্যাহত থাকবে, আমাদের আন্দোলন চলবে। আমাদের এই আন্দোলনে মধ্য দিয়ে এই সরকারের পতন ঘটাবো। তারা গায়ের জোরে বিচারিক প্রশাসনকে কবজা করে বিরোধী দলকে নিশ্চিহ্ন করার প্রক্রিয়া যদি চালায় জনগণকে নিয়ে বিএনপির তার বিরুদ্ধে রুখে দাঁড়াবে। তারই অংশ হিসেবে এই কর্মসূচি শুরু করেছে।

ভয়ের মধ্যে আপনারা লিফলেট বিতরণ করছেন- এরকম প্রশ্নের জবাবে রিজভী বলেন, অবশ্যই শঙ্কার মধ্যে আমরা আছি। আপনারা দেখেছেন কয়েকদিন আগে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল একজন সাবেক এমপি, যুগ্ম মহাসচিব তাকে অফিস থেকে বেরুলেই তাকে ঘাড়মোচড় করে কীভাবে নিয়ে গেছে। ভীত ও আতঙ্কের মধ্যে আমাদেরকে কাজ করতে হচ্ছে। এ সময়ে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, মীর নেওয়াজ আলী নেওয়াজ, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ, আমিনুল ইসলাম, জিসাস সভাপতি আবুল হাশেম রানা প্রমুখ নেতৃবৃন্দ ছিলেন।

এদিকে রাজধানীর হাতিরপুল এলাকায় বিএনপির নেতৃবৃন্দ লিফলেট বিতরণ করেছে। সেখানে লিফলেট বিতরণ করেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, শহীদুল ইসলাম বাবুল, আমিরুল ইসলাম খান আলিম প্রমুখ। সেখানে ছাত্রলীগ তাদেরকে ধাওয়া বলে জানান আমিরুল ইসলাম খান আলিম।

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এর আগে গত ২৬ ফেব্রুয়ারি ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করে বিএনপি। ঢাকার বিশেষ জজ আদালত গত ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদ- দিয়ে কারাগারে পাঠায়। এর প্রতিবাদে বিএনপি চার দফায় বিক্ষোভ, মানববন্ধন, অবস্থান, গণঅনশন, গণস্বাক্ষরতা অভিযান, জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশের মত কর্মসূচি পালন করে। গত ২২ ফেব্রুয়ারি বিএনপি ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান অথবা নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভার অনুমতি চাইলেও পুলিশ তা না দেওয়ায় ২৪ ফেব্রুয়ারি ঢাকায় কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি পালন করে দলটি।

দুই পৃষ্ঠার লিফলেটের শিরোনাম হচ্ছে :  শেখ হাসিনার ১৫ হাজার কোটি টাকার দুর্নীতির মামলা প্রত্যাহার/খারিজ বনাম উদ্দেশ্যপ্রণোদিত ভিত্তিহীন মামলায় বেগম খালেদা জিয়ার কারাদ-।

এই লিফলেটে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে উদ্দেশ্যমূলক, কাল্পনিক ও সাজানো মামলায় কারাদ- প্রদান এবং আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ১৫টি মামলার মধ্যে ৬টি রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার ও অন্য ৯টি মামলা হাইকোর্ট কর্তৃক খারিজের পটভূমি তুলে ধরা হয়েছে। এই ৯টি দুর্নীতি মামলায় সর্বমোট অর্থের পরিমাণ ১৫ হাজার কোটি টাকা।

লিফলেটের একেবারে শেষ প্রান্তে বলা হয়, এক টাকাও দুর্নীতি না করে বেগম খালেদা জিয়াকে যদি জেলে যেতে হয়, তবে হাজার হাজার কোটি টাকার দুর্নীতির দায়ে অভিযুক্ত শেখ হাসিনা ও অন্যান্যদের কি শাস্তি হওয়া উচিৎ তা ভবিষ্যতে জনগণের আদালতেই নির্ধারিত হবে ইনশা আল্লাহ। এছাড়া বিএনপি চেয়ারপারসনের ছবি সম্বলিত ৯ দফা আহবান সম্বলিত আবেদনও প্রকাশ করেছে বিএনপি। খালেদা জিয়া বলেছেন, বাংলাদেশের মানুষ দুঃসহ অবস্থা থেকে মুক্তি চায়। আমাকে আপনাদের কাছ থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা হলেও বিশ্বাস করবেন- আমি আপনাদের সঙ্গেই আছি। আপনারা গণতন্ত্রের জন্য, অধিকার প্রতিষ্ঠার জন্য, একটা সুষ্ঠু নির্বাচনের জন্য, জনগণের সরকার কায়েমের জন্য ঐক্যবদ্ধভাবে শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাবেন। আমি অন্যায়ের কাছে মাথানত করবো না।

সিলেট ব্যুরো :  কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে লিফলেট বিতরণ করেছে সিলেট জেলা ও মহানগর বিএনপি। গতকাল বৃহস্পতিবার নগরীর কোর্ট পয়েন্ট থেকে লিফলেট বিতরণ কর্মসূচি শুরু হয়। এরপর নগরীর প্রধান প্রধান পয়েন্ট ও বিপনী বিতানে লিফলেট বিতরণ করা হয়।

লিফলেট বিতরণকালে উপস্থিত ছিলেন-বিএনপির কেন্দ্রীয় সহ-ক্ষদ্র ঋণ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, সাধারণ সম্পাদক আলী আহমদ, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, সহ-সভাপতি সালেহ আহমদ খসরু, সহ-সভাপতি ও সিসিক প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী প্রমুখ। এছাড়াও বিএনপির সহযোগী অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মাদারীপুর সংবাদদাতা : বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে মাদারীপুর জেলা বিএনপির উদ্যোগে সাধারণ সম্পাদক জাহান্দার আলী জাহান এর  নেতৃত্বে  অফিস আদালতসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সকালে লিফলেট বিতরণ কর্মসূচি পালন হয়। এসময়  বিএনপির সাংগঠনিক সম্পাদক এ্যাডঃ জামিনুর হোসেন মিঠুর, সহসভাপতি এ্যাডঃ সাইফুর রহমান চুন্নু, মাদারীপুর সদর বিএনপির   সভাপতি এ্যাডঃ জাফর আলী মিয়া পৌরসভা বিএনপির সভাপতি এ্যাডঃ শরীফ সাইফুল কবির সাথে ছিলেন।

গাজীপুর সংবাদদাতা : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্তমুক্তি এবং বিএনপির সিনিয়র ভাইস  চেয়ারম্যান তারেক রহমানসহ নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরের বিভিন্ন স্থানে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা লিফলেট বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে গাজীপুর জেলা বিএনপির উদ্যোগে শহরের রেলস্টেশন,রাজবাড়ি কোর্টবিল্ডিং ও আশপাশে এলাকায় জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক শিল্পপতি মোঃ সোহরাব উদ্দিনের নেতৃত্বে লিফলেট বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা বিএনপি নেতা আব্দুল মোতালেব, শাহ রিয়াজুল হান্নান, অধ্যাপক নজরুল ইসলাম, বশির আহমেদ বাচ্চু, মোঃ আনোয়ারুল ইসলাম, সাবেক ভিপি জয়নাল আবেদীন তালুকদার, সাবেক ছাত্রনেতা হুমায়ূন কবীর রাজু, আব্দুল আউয়াল, মোঃ আইয়ুব আলী, যুবদল নেতা জাহাঙ্গীর হাজারী প্রমুখ। এছাড়া সকালে রাজবাড়ি সড়কে জেলা মহিলা  দলের পৃথকভাবে লিফলেট বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন জেলা মহিলা দলের সভানেত্রী জান্নাতুল ফেরদৌসী, সাধারণ সম্পাদক গুলনাহার বেগম, শাহনাজ পারভিন প্রমুখ।

এছাড়া বৃহস্পতিবার সকালে গাজীপুর জেলা বিএনপির ব্যানারে মহানগরের চান্দনা চৌরাস্তা এলাকায় গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুলের নেতৃত্বে লিফলেট বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিএনপি নেতা সাখাওয়াত হোসেন সেলিম, কুতুবদ্দিন,মনিরুজ্জামান লাভলু, ফয়সাল সরকার,নাসির উদ্দিন নাসির,নজরুল ইসলাম মোড়ল প্রমুখ।

এছাড়াও বিএনপি,যুবদল ও ছাত্রদলেরর উদ্যোগে জেলার টঙ্গী,কালিয়াকৈর,শ্রীপুর,কাপাসিয়া ও কালিগজ্ঞ এলাকার বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে।

নারায়ণগঞ্জ : “ শেখ হাসিনার ১৫ হাজার কোটি টাকার দুর্নীতির মামলা প্রত্যাহার বনাম উদ্দেশ্যপ্রণোদিত ভিত্তিহীন মামলায় বেগম খালেদা জিয়ার কারাদন্ড” এই শ্লোগানকে সামনে রেখে দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে লিফলেট বিতরণ কর্মসূচি পালন করেছে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি। 

বৃহস্পতিবার (১ মার্চ) বেলা ১০ টায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সংগঠনের সভাপতি ও সাবেক সাংসদ এড. আবুল কালাম ও সাধারণ সম্পাদক এটিএম কামাল এর নেতৃত্বে নগরীর বি. বি. রোড এলাকায় ও আশেপাশের বাজারগুলোতে সাধারণ মানুষের হাতে লিফলেট বিতরণ করা হয়। 

এ সময় আরও উপস্থিত ছিলেন, মহানগর বিএনপির সহ-সভাপতি এড. জাকির হোসেন, ফখরুল ইসলাম মজনু, সাংগঠনিক সম্পাদক আব্দুস সবুর খান সেন্টু, এড. আবু আল ইউসুফ খান টিপু, সহ-সাংগঠনিক সম্পাদক আওলাদ হোসেন, বিএনপি নেতা এড. আনিছুর রহমান মোল্লা, সোলেমান, আনোয়ার হোসেন বকুল, অহিদুল ইসলাম ছক্কু, শওকত আলী লিটন প্রমুখ।

মাগুরা সংবাদদাতা :  কেন্দ্রীয় কর্মসূচির আওতায় মাগুরা জেলা বিএনপি বৃহস্পতিবার দুপুরে মাগুরা শহরের চৌরঙ্গী মোড়, জুতাপট্রি, সৈয়দ আতর আলী সড়ক, প্রেসক্লাব এলাকায় লিফলেট বিতরণ কার্যক্রম চালায়। জেলা বিএনপির যুগ্ম আহবায়ক আহসান হাবীব কিশোর, জেলা বিএনপির সদস্য আমিনুল ইসলাম শেলী, পৌর বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ রফিকুল ইসলাম তুষার, জেলা যুব দলের সাবেক যুগ্ম আহবায়ক আমিরুল ইসলাম, থানা বিএনপির সদস্য আহম্মদ সেলিম, যুব দলের মাহফুজুল ইসলাম ডলার, আলী হোসেন, সবির হোসেন, মাহফুজুল ইসলাম,আনিস  মোহাম্মদসহ অন্যান্য অংগ সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

শরীয়তপুর সংবাদদাতা : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে শরীয়তপুর জেলা বিএনপির উদ্যোগে লিফলেট বিতরণ করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বৃহস্পতিবার বেলা ১২টায় শরীয়তপুর জজ কোর্ট সড়ক,পালং উত্তর বাজার ও ঢাকা-শরীয়তপুর মহাসড়কের কোর্ট বাসস্টান্ড এলাকার পথচারী, রিকশা চালক, অটোবাইকের যাত্রীদের হাতে লিফলেট তুলে দেয়া হয় এবং বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে লিফলেট বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, শরীয়তপুর জেলা বিএনপির কার্যকরী সহ-সভাপতি শাহ মোহাম্মদ আব্দুস সালাম, সহ-সভাপতি বিএম হারুন অর রশিদ, যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মনিরুজ্জামান খান দিপু, মাহবুব মোরশেদ টিপু মাদবর, যুব বিষয়ক সম্পাদক ইজাজুল ইসণাম মামুন, কার্যকরি সদস্য এ্যাডভোকেট মাসুদ দেওয়ান, খলিল খান, সহ প্রচার সম্পাদক এ্যাডভোকেট মৃধা নজরুল কবীর, সহ কৃষি বিষয়ক সম্পাদক বাবুল খান, জেলা ছাত্রদলের যুগ্ন আহবায় মাহবুব আলম খায়ের প্রমুখ।

কুড়িগ্রাম সংবাদদাতা : বিএনপি’ চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া’র কারামুক্তির দাবিতে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে লিফলেট বিতরণ করেছে কুড়িগ্রাম জেলা বিএনপি। 

বৃহস্পতিবার কুড়িগ্রাম জেলা বিএনপি কার্যালয়-এর সামনে থেকে লিফলেট বিতরণ শূরু হলে পুলিশ লিফলেট বিতরণে কালিবাড়ি মোড়ে বাঁধা দেয় পরে নেতা কর্মীরা  কয়েকভাগে বিভক্ত হয়ে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে লিফলেট বিতরণ করে। 

লিফলেট বিতরণ কর্মসূচিতে নেতৃত্ব দেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও কুড়িগ্রাম জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা, সিনিয়র যুগ্ম সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ, যুগ্ম সম্পাদক অধ্যাপক হাসিবুর রহমান হাসিব,্সাংগঠনিক সম্পাদক নুর ইসলাম নুরু, দফতর সম্পাদক আশরাফুল হক রুবেল উপস্থিত ছিলেন 

নীলফামারী সংবাদদাতা : বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে নীলফামারীতে লিফলেট বিতরণ করেছেন জেলা বিএনপি। বৃহস্পতিবার সকালে নীলফামারী জেলা জল আদালত চত্বরে লিফলেট বিতরণ কার্যক্রমে অংশ নেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এ্যাডভোকেট মিজানুর রহমান চৌধুরী, জেলা বিএনপির সভাপতি এ্যাডভোকেট আনিছুল আরেফিন চৌধুরী, পৌর বিএনপির সভাপতি জহুরুল ইসলাম, বিএনপি নেতা এ্যাডভোকেট হারিছ মর্তুজা, মাসুদ আলী প্রমুখ। 

লালমনিরহাট সংবাদদাতা :‘ শেখ হাসিনার ১৫ হাজার কোটি টাকার দুর্নীতির মামলা প্রত্যাহার বনাম উদ্দেশ্য প্রণোদিত ভিত্তিহীন মামলায় বেগম খালেদা জিয়ার কারাদ-’ শিরোনামে লালমনিরহাটেও প্রচারপত্র বিলি করেছে বিএনপি। বৃহস্পতিবার সকালে জেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে বিএনপি রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু এ প্রচারপত্র বিতনের উদ্বোধন করেন। 

প্রচারপত্রে উল্লেখ আছে, কাল্পনিক, সাজানো ও উদ্দেশ্যমূলক মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাদ- দেওয়া হয়েছে। অথচ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে হওয়া ১৫টি মামলার মধ্যে ছয়টি রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার এবং অন্য ১৫ হাজার কোটি টাকার নয়টি দুর্নীতি মামলা হাইকোর্টে খারিজ করা হয়েছে। এতে নয় দফা আহ্বান সংবলিত একটি বার্তা প্রকাশ করা হয়েছে। প্রচারপত্রে বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে বিএনপির নেতা-কর্মীদেরকে বলা হয়েছে, ‘আপনারা গণতন্ত্রের জন্য, অধিকার প্রতিষ্ঠার জন্য, একটা সুষ্ঠু নির্বাচনের জন্য, জনগণের সরকার কায়েমের জন্য ঐক্যবদ্ধভাবে শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাবেন। আমি অন্যায়ের কাছে মাথা নত করব না।’

অনলাইন আপডেট

আর্কাইভ