ঢাকা, শুক্রবার 2 March 2018, ১৮ ফাল্গুন ১৪২৪, ১৩ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের প্রথম নারী চেয়ারম্যান হলেন লুনা

 

স্টাফ রিপোর্টার:  রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের এই প্রথম নারী  চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন লুনা শামসুদ্দোহা।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এবং ব্যাংকটির পরিচালনা পর্ষদের সদস্য মানিক চন্দ্র গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় লুনা শামসুদ্দোহাকে নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি দায়িত্ব পালনও শুরু করেছেন।

গত ২৫ র্ফেরুয়ারি সাবেক সিনিয়র সচিব হেদায়েতুল্লা আল মামুনকে জনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগের আদেশ জারি করেছিল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি পেলেই তার যোগ দেওয়ার কথাও ছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংক তাকে অনাপত্তি না দিয়ে লুনা শামসুদ্দোহাকে অনাপত্তিপত্র দেয়।

প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধির কারণে ২০১৩ সালের ২৯ নভেম্বর গ্লোবাল উইমেন ইনভেন্টরস এন্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননা পান লুনা শামসুদ্দোহা। এর আগে তিনি দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির প্রেসিডেন্ট ছিলেন।

এছাড়া তিনি বাংলাদেশ বিজনেস ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা, সফটওয়্যার উদ্যোক্তা এবং সুইজারল্যান্ডের গ্লোবাল থট লিডার অন ইনক্লুসিভ গ্রোথের সদস্য। ২০০৫ সালে তিনি সুইস ইন্টারঅ্যাকটিভ মিডিয়া সফটওয়্যার এসোসিয়েশনের (সিসমা) সদস্য পদ পান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সায়েন্স থেকে মাস্টার্স (এমএসএস) পাস করেন।

২০১৬ সালের জুন থেকে লুনা জনতা ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন। তার আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রায়ত্ত আরেক ব্যাংক অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, বাংলাদেশের ইতিহাসে রাষ্ট্রায়ত্ত কোনো বাণিজ্যিক কিংবা বিশেষায়িত ব্যাংকে লুনা শামসুদ্দোহাই প্রথম নারী চেয়ারম্যান।

অনলাইন আপডেট

আর্কাইভ