ঢাকা, রোববার 4 March 2018, ২০ ফাল্গুন ১৪২৪, ১৫ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

সুন্দরবনে জবাইকৃত হরিণের চামড়া মাথা ও পারসে মাছের পোনাসহ জাল জব্দ

খুলনা অফিস: বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী পশ্চিম জোন কর্তৃক বিপুল পরিমান পারসে মাছের পোনাসহ একটি কাঠের ইঞ্জিনচালিত নৌকা এবং শ্রীম্পফ্রাই জাল জব্দ করেছে। পৃথক অভিযানে সুন্দরবনে জবাইকৃত হরিণের চামড়া ও মাথা উদ্ধার করা হয়।
গতকাল শনিবার দুপুরে কোস্ট গার্ড পশ্চিম জোনের সিজি আউটপোস্ট নলিয়ান এর একটি টহল দল খুলনা জেলার পাইকগাছা থানার অর্ন্তগত মোজামনগর এলাকায় শিবসা নদীতে অভিযান পরিচালনা করে প্রায় তিন লক্ষটি পারসে মাছের পোনা, একটি কাঠের ইঞ্জিনচালিত নৌকা এবং দশ হাজার মিটার শ্রীম্পফ্রাই জাল জব্দ করে। জব্দকৃত মালামালের  আনুমানিক বাজার মূল্য প্রায় বার লক্ষ টাকা। এ সময়ে কোস্ট গার্ড টহল দলের উপস্থিতি টের পেয়ে জেলেরা নৌকা থেকে লাফিয়ে পালিয়ে যায়।
বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের অপারেশান কর্মকর্তা লেফটেন্যান্ট এম সেলিম বিশ্বাস  জানান, কোস্ট গার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন, চোরাচালান নিয়ন্ত্রন ও জননিরাপত্তার পাশাপাশি মাছের পোনা রক্ষায় কোস্ট গার্ডের অভিযান অব্যাহত রয়েছে। জব্দকৃত জালগুলো নলিয়ান ফরেস্ট স্টেশান কর্মকর্তা এর উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস করে ও অবৈধ পারসে মাছের পোনাগুলো শিবসা নদীতে অবমুক্ত করা হয়। নৌকাটি নলিয়ান ফরেস্ট অফিসে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য হস্তান্তর করা হয়েছে।
এদিকে শুক্রবার গোপন সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড পশ্চিম জোনের সিজি আউটপোস্ট নলিয়ান এর একটি টহল দল খুলনা জেলার দাকোপ থানার কালাবগি ফরেস্ট অফিস সংলগ্ন ঝনঝনিয়া খাল এলাকায় অভিযান পরিচালনা করে। উক্ত স্থান হতে জবাইকৃত হরিণের চামড়া ১ টি এবং হরিণের মাথা ১ টি উদ্ধার করে। অবৈধভাবে সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে হরিণ শিকারীরা হরিণ শিকার করে হরিণের চামড়া ও মাথা ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্য বিক্রয় করে থাকে যা সুন্দরবনের জন্য বনজ প্রানী রক্ষায় হুমকি হিসেবে দেখা দিয়েছে।
বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের অপারেশান কর্মকর্তা লেফটেন্যান্ট এম সেলিম বিশ্বাস জানান, কোস্ট গার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন, চোরাচালান নিয়ন্ত্রন ও জননিরাপত্তার পাশাপাশি বন্য পশু-পাখি রক্ষায় কোস্ট গার্ডের অভিযান অব্যাহত রয়েছে। উদ্ধারকৃত হরিণের চামড়া এবং মাথা কালাবগি ফরেস্ট অফিসে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য হস্তান্তর করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ