ঢাকা, সোমবার 17 June 2019, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার পেলো ‘কোকো’ 

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র কোকো

সংগ্রাম অনলাইন ডেস্ক: অস্কারের ৯০ তম আসর চলছে।৪ মার্চ যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে স্থানীয় সময় বিকাল পাঁচটায় যখন অস্কার অনুষ্ঠান শুরু হয়েছে, তখন বাংলাদেশ সময় ৫ মার্চ ভোর ৭টা। একে একে লাল গালিচায় হেঁটে উপস্থিত হয়েছেন তারকারা।এরই মধ্যে দেয়া হয়ে গেছে বেশ কয়েকটি পুরস্কার।

ইতোমধ্যে ঘোষণা হয়েছে সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার। এবার এই পুরস্কার পেয়েছে ‘কোকো’। ওয়াল্ট ডিজনি পিকচার্স ও পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ছবিটি পরিচালনা করেছেন লি আঙ্করিচ।

এবারের অস্কারে ‘কোকো’র সাথে অ্যানিমেটেড ছবির বিভাগে মনোনয়ন পাওয়া অন্যান্য চলচ্চিত্রগুলো ছিল- ‘দ্য বস বেবি’, ‘দ্য ব্রেডউইনার’, ‘ফার্ডিন্যান্ড’ ও ‘লাভিং ভিনসেন্ট’।

এর আগে অ্যামি অ্যাওয়ার্ডস, গোল্ডেন গ্লোব, বাফটা, প্রডিউসার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডস, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডও পেয়েছে কোকো।

‘কোকো’র গল্প আবর্তিত হয় ১২ বছর বয়সী এক মেক্সকান কিশোরকে নিয়ে।সে গীটার বাজাতে ভালোবাসে।কিন্তু তার পরিবারে গান বাজনা পুরোপুরি নিষিদ্ধ; তার দাদীর দাদীর যে প্রেমিক তাকে ছেড়ে চলে গিয়েছিলেন, তিনি ছিলেন গায়ক। মিগ্যুয়েল যখন এই পারিবারিক নিষেধ অমান্য করেও গীটার বাজানো শুরু করে তখন সে এক লহমায় পৌঁছে যায় মৃতদের দেশে- সেখানে তাকে প্রমাণ করতে হবে তার সংগীতের প্রতিভা, নিজের পূর্বপুরুষদের সাথে বোঝাপড়াও করতে হবে। 

সংগীতশিল্পী হওয়ার আশায় বুক বাঁধা মিগুয়েল এর মৃত্যুপুরীতে যাওয়া, পূর্ব পুরুষকে সম্মান করতে শেখা ও এক প্রবীণ আত্মীয়ের সহায়তায় পরিবারের কাছে ফিরে আসার গল্প নিয়ে তৈরি ‘কোকো’।

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ