ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সেরা চলচ্চিত্রে অস্কার পেলো ‘দ্য শেপ অব ওয়াটার’

সংগ্রাম অনলাইন ডেস্ক: গল্প চুরির অভিযোগ থাকা সত্ত্বেও এবার একাডেমি অ্যাওয়ার্ডসের সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে গিয়েরমো দেল তোরো পরিচালিত ‘দ্য শেপ অব ওয়াটার’।

যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের ডলবি থিয়েটারে স্থানীয় সময় ৪মার্চ বিকাল পাঁচটায় (বাংলাদেশ সময় ৫ মার্চ ভোর ৭টা) শুরু হয় অস্কারের ৯০তম আসর। 

অস্কারে সর্বাধিক ১৩টি বিভাগে নমিনেশন পাওয়া পরিচালক দেল তোরোর ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’ নিয়ে উঠেছিল চুরির অভিযোগ। পুলিৎজার-বিজয়ী নাট্যকার পল জিন্দেলের ছেলে ডেভিড জিন্দেলের পক্ষ থেকে এই অভিযোগ এসেছে। অভিযোগে বলা হয়, ছবিটির প্লট-লাইন ১৯৬৯ সালে পল জিন্দেল রচিত ও মঞ্চস্থ নাটক ‘লেট মি হিয়ার ইওর হুইসপার’ থেকে নেওয়া।

নব্বইতম অস্কারে মনোনয়ন পাওয়া অন্যান্য চলচ্চিত্রগুলোর মধ্যে ছিল- ‘কল মি বাই ইউর নেম’, ‘ডার্কেস্ট আওয়ার’, ‘ডানকার্ক’, ‘গেট আউট’, ‘লেডি বার্ড’, ‘ফ্যান্টম থ্রেড’, ‘দ্য পোস্ট’ ও ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’।

২০০৯ থেকে অস্কারের সেরা চলচ্চিত্রের ক্যাটাগরিতে কিছুটা পরিবর্তন এসেছে। অন্যান্য ক্যাটাগরিতে জুরি বোর্ডের একটি করে ভোটে যে এগিয়ে থাকে, সেই হয় বিজয়ী। সেরা চলচ্চিত্রের ক্ষেত্রে বিচারকরা সব চলচ্চিত্রকে ক্রমান্বয়ে ভোট দেন, সবচেয়ে কম ভোট পাওয়া চলচ্চিত্রটি বাদ যায়। বাকী টিকে থাকা চলচ্চিত্রগুলো থেকে সর্বশেষ যেই চলচ্চিত্র ৫০ শতাংশের বেশি ভোটে এগিয়ে থাকে, সেরা চলচ্চিত্রের পুরস্কার সেটিই পায়।

অনলাইন আপডেট

আর্কাইভ