ঢাকা, বুধবার 7 March 2018, ২৩ ফাল্গুন ১৪২৪, ১৮ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

স্যামসাং গ্যালাক্সি নোট ৮-এর এস পেনে ক্যান্সারের ঝুঁকি!

প্রযুক্তি ডেস্ক : মোবাইল ফোন নির্মাতা জায়ান্ট প্রতিষ্ঠান স্যামসাং গত বছর গ্যালাক্সি নোট ৮ বাজারে এনেছে। নতুন এই ফোনে বেশ কিছু অত্যাধুনিক সুবিধা রয়েছে। এর মধ্যে গ্যালাক্সি নোট ৮ এর এস-পেন অন্যতম। গ্যালাক্সি নোট ৮ ব্যবহারকারীরা এস-পেন দিয়ে স্ক্রিনে শতাধিক পৃষ্ঠা মেমো লিখতে পারেন। এমনকি বৃষ্টিতে ভিজেও এই নোট লেখা যায়। কারণ এস-পেন ও আইপি-৬৮ দ্বারা সুরক্ষিত এই হ্যান্ডসেটটি। তবে সম্প্রতি দক্ষিণ কোরীয় জায়ান্ট এই প্রতিষ্ঠানের নতুন ফোনটিতে যে এস-পেন সুবিধা আনা হয়েছে সেটি নিয়ে গুঞ্জনও ছড়িয়ে পড়েছে। অনেকেই অভিযোগ করে বলছেন, গ্যালাক্সি নোট ৮ এস পেন ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। তবে কেউ কেউ এ অভিযোগকে হাস্যকর বলে উড়িয়ে দিলেও ইন্টারনেট দুনিয়ায় অনেকেই বলছেন, এই ডিভাইসে ক্যান্সারের ক্ষতিকর উপাদান রয়েছে।
যদিও ফোনের সহায়ক পেনের মাধ্যমে ব্যবহারকারীদের ক্যান্সারের ঝুঁকি থাকার চিন্তা-ভাবনা কিছুটা সেকেলে মনে হয়। কিন্তু অনলাইনে ভীতিকর কিছু ভিডিও ও গণমাধ্যমের প্রতিবেদনে বিষয়টিকে এমনভাবে তুলে ধরা হয়েছে যে, গ্যালাক্সি নোট ৮ এর এস পেনে আসলেই ক্যান্সারের ঝুঁকি রয়েছে।
ভিডিওতে বলা হচ্ছে, ‘ইলেক্ট্রিক সিগনালের মাধ্যমে যে র‌্যাডিয়েশন নির্গত করে এস পেন; তাতে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাব্য ঝুঁকি রয়েছে। কারণ ইলেক্ট্রিক ওই সিগন্যালের মাধ্যমে ফোনের ডিসপ্লের সঙ্গে পেনের সংযোগ তৈরি হয়। তবে স্যামসাং কর্তৃপক্ষ গ্যালাক্সি নোট ৮ এর এস পেনের ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি রয়েছে বলে যে গুজব ছড়িয়ে পড়েছে সে ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য জানায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ