ঢাকা, বৃহস্পতিবার 8 March 2018, ২৪ ফাল্গুন ১৪২৪, ১৯ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

নিদাহাস ট্রফিতে বাংলাদেশ-ভারত মুখোমুখি আজ

রফিকুল ইসলাম মিঞা : শ্রীলংকার নিদাহাস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ ফেভারিট ভারত। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে জয় দিয়ে নিদাহাস ট্রফি শুরু করতে চায় বাংলাদেশ। ত্রিদেশীয় টি-টোয়েন্টি এই টুর্নামেনের প্রথম ম্যাচেই মাঠে নেমেছিল স্বাগতিক শ্রীলংকা আর ভারত। তবে ফেভারিট ভারতকে ৫ উইকেটে হারিয়ে শুভ সূচনা করে শ্রীলংকা। ফলে প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করা ভারতও আজ জয়ে ফিরতে থাকবে মরিয়া। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ-ভরত ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে সাতটায়।

শ্রীলংকার নিদাহাস ট্রফিতে ভালো করে নিজেদের এবার প্রমান করতে চায় বাংলাদেশ। দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ আর শ্রীলকার বিপক্ষে টেস্ট আর টি- টোয়েন্টি সিরিজে হারের পর হারের লজ্জায় ঘুরপাক খাচ্ছে টাইগাররা। নিজেদের মাটিতে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে শ্রীলংকার বিপক্ষে প্রথম পর্বের শেষ ও ফাইনালে দু’বারই হার মানে বাংলাদেশ। ফলে ত্রিদেশীয় সিরিজে রানার-আপ হয়ে শ্রীলংকার বিপক্ষে দু’ম্যাচের টেস্ট সিরিজ শুরু করে টাইগাররা।

চট্টগ্রামে প্রথম টেস্ট ড্র করতে পারলেও ঢাকায় দ্বিতীয় টেস্ট আড়াই দিনে হেরে যায় টাইগাররা। ফলে টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হারে বাংলাদেশ। টেস্ট সিরিজ হারার পর দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও হারে বাংলাদেশ। তবে দেশের মাটিতে হারলেও শ্রীলংকার মাটিতে বাংলাদেশ ঘুরে দাড়াতে চায়। তাই আজ প্রথম প্রতিপক্ষ ভারতের বিপক্ষে জয় দিয়ে শুরু করতে চায় টাইগাররা। ভারত শক্তিশালী দল হলেও প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে হেরেছে ভারত। তাই ভারতকে হারানোর স্বপ্ন দেখছে বাংলাদেশও।  তবে কাজটা হয়তো সহজ হবে না বাংলাদেশের জন্য। কারণ, দলের সেরা তারকা ও নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়াই মিশন শুরু করতে হচ্ছে বাংলাদেশকে। দলে সাকিব না থাকায় দলের নেতৃত্ব দিবেন মাহমুদুল্লাহ রিয়াদ। তবে নিদাহাস ট্রফির আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে ভালো পারফরমেন্স করেছে বাংলাদেশ ক্রিকেট দল। শ্রীলংকা  প্রেসিডেন্ট একাদশকে ৪১ রানে হারায় টাইগাররা। কলম্বোর ক্রিকেট ক্লাব মাঠে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেটে ১৮৬ রান করে বাংলাদেশ। জবাবে ১৪৫ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা প্রেসিডেন্ট একাদশ। বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ও তাসকিন আহমেদ ২টি করে উইকেট নেন। ভারতের বিপক্ষে মাঠে নামার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচটি ভালো কাজে দিবে বলে মনে করেন লিটন দাস। তিনি বলেন, ‘প্রস্তুতি ম্যাচে দলের পারফরম্যান্স খুব ভালো হয়েছে।  আমরা চাচ্ছিলাম ম্যাচটি জিততে। কারণ, বড় টুর্নামেন্টের আগে প্রস্তুতি ম্যাচে জয় পাওয়া গুরুত্বপূর্ণ। অনুশীলন ম্যাচ খেলা হয় প্রস্তুতি ভালোভাবে সম্পন্ন করার জন্য। সেদিক থেকে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং আমাদের ভালো হয়েছে।’ প্রস্তুতি ভালো হবার পাশাপাশি ভারতের বিপক্ষে ম্যাচের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে  নেয়ার রসদ পাচ্ছে বাংলাদেশ। কারন কলম্বোর এ মাঠে নিজেদের সর্বশেষ ম্যাচে জয় পেয়েছিলো টাইগাররা। ২০১৭ সালের এপ্রিলে শ্রীলংকা সফরে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ৪৫ রানে জয় পায় বাংলাদেশ। ফলে সিরিজটি ১-১ সমতায় শেষ করতে পারে তারা। শেষে রোহিত বলেন, ‘ শ্রীলংকার বিপক্ষে আমাদের আরও ভালো বোলিং করার প্রয়োজন ছিলো। তবে দলের বোলাররা চেষ্টার কমতি রাখেনি। তারপরও বাংলাদেশের বিপক্ষে ম্যাচে আমরা আরও ভালো ক্রিকেট খেলার চেষ্টা করবো।’

বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, লিটন কুমার দাস, আবু হায়হার রনি, আবু জায়েদ রাহী, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান ও নাজমুল হোসেন অপু।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মানিশ পান্ডে, দিনেশ কার্তিক, দিপক হুদা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, বিজয় শংকর, শারদুল ঠাকুর, জয়দেব উনাদকট, মোহাম্মদ সিরাজ ও ঋসভ পান্থ।

অনলাইন আপডেট

আর্কাইভ