ঢাকা, শুক্রবার 9 March 2018, ২৫ ফাল্গুন ১৪২৪, ২০ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

মূর্তি ভাঙ্গার নিশানায় গান্ধী-আম্বেদকর 

৮ মার্চ, কলকাতা ২৪ : ভারতের ত্রিপুরা নির্বাচনের পর থেকে শুরু হয়েছিল মার্কসবাদী নেতাদের মূর্তি ভাঙা। একে একে পশ্চিমবঙ্গ, তামিলনাড়– ও উত্তরপ্রদেশে একাধিক বিশিষ্ট রাজনৈতিক নেতাদের মূর্তি ভাঙা নিয়ে যেন প্রতিযোগিতা শুরু হয়েছে। সেই তালিকায় জুড়ল কেরলের নাম। ভারতকে অহিংস আন্দোলনের দিশা দেখানো মহাত্মা গান্ধী এবার দুস্কৃতিদের নিশানায়। দুস্কৃতিদের রোষ থেকে রক্ষা পেলেন না দেশের সংবিধানের রচয়িতা বি আর আম্বেদকরও।

ভারতের কেরলের কন্নুড় জেলায় গান্ধীর মূর্তি ভাঙার চেষ্টা করল একদল দুস্কৃতি। বৃহস্পতিবার সকালে নজরে আসে বিষয়টি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে খবর, গান্ধী চোখের চশমা ভাঙা হয়েছে। ঢিল মেরে মূর্তির একটি অংশ ভেঙে ফেলা হয়েছে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

ভারতের সংবাদমাধ্যমের তথ্য মতে, প্রতিবেশি তামিলনাড়– মূর্তি ভাঙার কারণে ফের খবরের শিরোনামে। এবার দুষ্কৃতিদের নিশানায় বি আর আম্বেদকর। তামিলনাড়–র চেন্নাইয়ের কাছে আম্বেদকরের মূর্তিতে কেউ কালি ছিটিয়ে দেয়। দুটি রাজ্যের পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

এদিকে বুধবার দেশের বিশিষ্ট নেতাদের মূর্তি ভাঙার ঘটনার নিন্দা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে বিষয়টি দেখার আবেদন জানিয়েছেন। এরপর স্বরাষ্ট্রমন্ত্রক থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, মূর্তি ভাঙার ঘটনাগুলি গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখা হবে। এই ঘটনায় জড়িতদের কঠোর শাস্তি দেওয়া হবে।

অপরদিকে তামিলনাড়–তে পেরিয়ারের মূর্তি ভাঙার ঘটনায় দু’জনকে গ্রেফতার করেছে সেখানকার পুলিশ। ধৃতদের মধ্যে একজন বিজেপি ও অপরজন বাম কর্মী।

অনলাইন আপডেট

আর্কাইভ