ঢাকা, রোববার 11 March 2018, ২৭ ফাল্গুন ১৪২৪, ২২ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

এখন থেকে সিএনজি ভাড়া পাওয়া যাবে অ্যাপে

স্টাফ রিপোর্টার : ঢাকা ও চট্টগ্রাম মহানগরে অ্যাপে গাড়ি ভাড়া করার আরও একটি নতুন সেবা চালু হয়েছে। এই অ্যাপ ব্যবহার করে প্রাইভেট কার ও মোটর সাইকেলের পাশাপাশি সিএনজিচালিত অটোরিকশাও ভাড়া করা যাবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। আবার দূরপাল্লার জন্য রেন্ট এ কার সেবাও মিলবে এসে। ‘মেট্রো সিএনজি’ নামে এই অ্যাপে চালানোর জন্য ২০০ জনের মতো অটোরিকশা চালক এরইমধ্যে নিবন্ধন করেছেন বলে জানানো হয়েছে। তারা সরকারি নির্ধারিত ভাড়াতেই যাত্রী বহন করবেন।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে একথা জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। এর মাধ্যমে যাত্রীরা খুব সহজে ও উপযুক্ত ভাড়ায় অটোরিকশাতে চড়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারবেন। এ সময় জানানো হয়, এ অ্যাপস চালুর ফলে অটো রিকশার চালক ও যাত্রী উভয়েই উপকৃত হবেন। যানজটের কারণে আগে চালকরা গড়ে মাত্র ৬/৭টি ট্রিপ দিতে পারলেও এখন অ্যাপস ব্যবহারের ফলে তা বেড়ে দ্বিগুণ হবে। ফলে তাদের আয় বাড়বে। অপরদিকে এ ব্যবস্থায় যাত্রীরা খুব সহজেই সিএনজি চালিত অটো রিকশা চালককে খুঁজে পাবেন। প্রথম পর্যায়ে ঢাকা ও চট্টগ্রামে এই অ্যাপের সাহায্যে মোট ২শ’ অটোরিকশা চলাচল করবে।
সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেট্রো ট্রান্সপোর্ট সলিউশন লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা মিয়া মো. মঈন উদ্দীন। এ ছাড়া বক্তব্য রাখেন মেট্রো সিএনজির চেয়ারম্যান ও সিইও খোন্দকার আবু জাফর, ব্যবস্থাপনা পরিচালক সাইদুর রহমান, সিএনজি ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক, ব্যারিস্টার শাহরিয়ার রাকিব খান ও মিডিয়া উপদেষ্টা কামাল।
সাংবাদিক সম্মেলনে জানানো হয়, অ্যাপভিত্তিক এই অটোরিকশার ভাড়া প্রথম দুই কিলোমিটার ৪০ টাকা, পরবর্তী প্রতি কিলোমিটার ১২টাকা, ওয়েটিং চার্জ প্রতি মিনিট ২ টাকা। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের পে-স্টোর থেকে অ্যাপটি রেজিস্ট্রেশন করা যাবে। এই অ্যাপে যাত্রী ও চালকের নিরাপত্তার জন্য জরুরি এসওএস বাটন রয়েছে। বিপদের আশঙ্কা করা মাত্র ৯৯৯-এ কল করতে পারবেন। চালকরা ডিমান্ড স্পট বাটনের মাধ্যমে কোন এলাকায় সবচেয়ে বেশি যাত্রী আছে তা দেখতে পারবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ