শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

ঝুলে গেছে খুলনায় পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র চালুর কার্যক্রম

খুলনা অফিস: খুলনায় পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র চালুর বিষয়টি ঝুলে গেছে। ১৯৭৭ সালে এ কেন্দ্রটি উদ্বোধনের পর তিন যুগের বেশী সময় পার হলেও আজ অবধি টিভি কেন্দ্রটি পূর্ণাঙ্গ রূপ পায়নি। ফলে খুলনাঞ্চলের শিল্পী কলা কুশলী এবং সাংস্কৃতিক সংগঠকরার হতাশা প্রকাশ করেছেন। সংশ্লিষ্টরা বলেছিলেন, ২০১৩ সালের ১৬ ডিসেম্বর খুলনার টেলিভিশন কেন্দ্র পূর্ণাঙ্গভাবে চালু হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতিষ্ঠার তিন যুগেরও বেশী সময়ে পূর্ণাঙ্গ রূপ পায়নি খুলনার টেলিভিশন সম্প্রচার কেন্দ্র। বহু আন্দোলন সংগ্রাম করেও কেন্দ্রটির পূর্ণাঙ্গতা আদায় করা সম্ভব হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৫ মার্চ খালিশপুরের এক জনসভায় অন্যান্য উন্নয়ন কর্মকা- বাস্তবায়নের ঘোষণার পাশাপাশি খুলনার টেলিভিশন সম্প্রচার কেন্দ্র পূর্ণাঙ্গভাবে চালু করা হবে বলে ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর দেয়া ঘোষণার পর প্রায় সাত বছর অতিবাহিত হলেও সম্প্রচার কেন্দ্রটি পরিপূর্ণভাবে চালু হয়নি।
সূত্র জানায়, নগরীর খালিশপুরে বিটিভির এ উপকেন্দ্রে ৫ দশমিক ৬৬ একর জমির উপর দোতলা ভবন নির্মাণ, ৫০০ ফুট উঁচু টাওয়ার ও উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি ট্রান্সমিটার রয়েছে। ১৯৭৬ সালে পরীক্ষামূলকভাবে এখান থেকে অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়। ১৯৭৭ সালের ১১ মার্চ এই উপকেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। ১০ কিলোওয়াট শক্তি সম্পন্ন ট্রান্সমিটারের মাধ্যমে এই উপকেন্দ্রের সম্প্রচার আওতা হচ্ছে ৮০ এ্যরোনটিকাল কিলোমিটার। বর্তমানে এখানে ইঞ্জিনিয়ারিং ম্যানেজার, প্রশাসনিক কর্মকর্তা, নিরাপত্তা প্রহরীসহ বেশ কিছু কর্মকর্তা কর্মচারী দায়িত্ব পালন করছেন। ২০০০ সালে তৎকালীণ তথ্যমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ খুলনায় সাংবাদিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভায় পূর্ণাঙ্গ টেলিভিশন কেন্দ্র স্থাপনের ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছিলেন।
সর্বশেষ ২০১২ সালের ৫ অক্টোবর বাংলাদেশ টেলিভিশনের তৎকালীন মহাপরিচালক ম. হামিদ খুলনা সফরকালে কেন্দ্রটি দ্রুত চালুর আশ্বাস দেন। ২০১৪ সালের ২৬ জানুয়ারি খুলনা প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি ডিসেম্বরের মধ্যে টেলিভিশন কেন্দ্র চালুর আশ্বাস দিয়েছিলেন। কেন্দ্রটি চালুর জন্য ম. হামিদ সকল প্রস্তুতি শেষ করে এনেছিলেন। চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ম. হামিদের পরিবর্তে নতুন মহাপরিচালক মো. আব্দুল মান্নান বাংলাদেশ টেলিভিশনে যোগদান করেন। নতুন মহাপরিচালক যোগদানের পর তা’ আর আলোর মুখ দেখেনি।

অনলাইন আপডেট

আর্কাইভ