ঢাকা, মঙ্গলবার 13 March 2018, ২৯ ফাল্গুন ১৪২৪, ২৪ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

শ্রীলঙ্কার মুসলিমদের ওপর হামলাকারীদের গ্রেফতারের তাগিদ জাতিসংঘের

সংগ্রাম ডেস্ক : শ্রীলঙ্কায় মুসলিমদের ওপর হামলাসহ বিভিন্ন মসজিদ ও ব্যবসাপ্রতিষ্ঠান পুড়িয়ে দেয়ার কারণে নিন্দা জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের রাজনৈতিক বিশেষজ্ঞ জেরেফি ফেল্টমান শ্রীলঙ্কা সফর চলাকালীন এক বিবৃতিতে দেশটির আইন না মেনে সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় নিন্দা জানান এবং পুরো ঘটনাটিকে আইনের আওতায় আনার জন্যেও দেশটির সরকারের প্রতি আহ্বান জানান। আমাদের সময়.কম
এ সময় স্থানীয় মুসলিম নেতাদের সাথে সাক্ষাত করে সহমর্মিতাও জানান তিনি। এছাড়াও সংখ্যালঘুদের ওপর সহিংসতা ও বিদ্বেষমূলক প্রচারণা ছড়িয়ে দেয়ার মত জঘন্য অপরাধের যত দ্রুত সম্ভব বিচার নিশ্চিত করার জন্য সরকারকে আহ্বান করেন তিনি।
উল্লেখ্য, গত সপ্তাহে শ্রীলঙ্কার ক্যান্ডিতে মুসলিমদের একটি হোটেলে গর্ভ নিরোধক পিল খাবারে মিশিয়ে দেয়ার গুজবের কারণে দাঙ্গা শুরু হলে কট্টরপন্থী বৌদ্ধরা মুসলিমদের বাড়িঘর, দোকানপাট এবং মসজিদ ভাঙচুর করে। যদিও এ ঘটনার আগে থেকেই মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেবার বিরোধীতা করে আসছিল কট্টর জাতীয়তাবাদী বৌদ্ধরা। এর ওপর ভিত্তি করেও খাবারে পিল মিশিয়ে দেয়ার এ গুজব ছড়ানো হয়েছে বলেও মনে করছে বিশেষজ্ঞরা। এছাড়াও দাঙ্গার কারণ অনুসন্ধানে শনিবার প্রেসিডেন্ট মৈথ্রিপালা তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছেন। আল-জাজিরা
মুসলিম রেস্তোরাঁয় হামলা
শ্রীলঙ্কার পুত্তলাম জেলার আনামাদুয়া শহরের একটি মুসলিম রেস্তোরাঁয় নতুন করে হামলা চালানো হয়েছে। দেশটির রাজধানী কলম্বো থেকে ১৩০ কিলোমিটার দূরত্বের এ শহরটিতে পুলিশের নিরাপত্তা থাকার পরেও রোববার স্থানীয় সময় ভোর চারটায় এ হামলাটি ঘটে।
এদিকে, দেশটির প্রেসিডেন্ট মৈথ্রিপালা সিরিসেনার মুসলিমদের ওপর হামলার প্রতিবাদে তদন্ত কমিটি গঠনের একদিন পরই এ হামলা হয়েছে। দেশটির প্রায় ২ কোটি জনসংখ্যার ১০ শতাংশ মুসলিম। এর ফলে নতুন করে এ হামলার ফলে আবারো উদ্বেগ সৃষ্টি হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
এদিকে মুসলিমদের ওপর এ হামলার কারণে গত সপ্তাহ থেকেই দেশটিতে জরুরি অবস্থা চলছে। এছাড়াও কান্দিতে হামলার কারণে এ পর্যন্ত মোট ১৪৬ জনকে জড়িত সন্দেহে আটক করেছে সরকার। এ ছাড়াও মুসলিমদের ওপর এ হামলার কারণে দেশটিতে ফেসবুকসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধও করে দেয় দেশটির সরকার। ইন্ডিয়ান এক্সপ্রেস।

অনলাইন আপডেট

আর্কাইভ