ঢাকা, বুধবার 14 March 2018, ৩০ ফাল্গুন ১৪২৪, ২৫ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

প্রকৃতির বিস্ময়

আখতার হামিদ খান : বলা হয়ে থাকে পৃথিবীতে মানুষ সৃষ্টির আগেই স্রষ্টা স্বাদ পানি থেকে লবণাক্ত পানি আলাদা করে দিয়েছিলেন, শুকনো ভূমি তৈরি করেছিলেন, তৈরি করেছিলেন বাগান ও অরণ্য, তৈরি করেন পশু ও মাছ। অর্থাৎ মানুষের প্রয়োজন হতে পারে এমন সব কিছুই তিনি পৃথিবীতে মানুষের বিচরণ শুরুর আগেই তৈরি করে রেখেছিলেন। ফলমূল ও সবজি দেহের সর্বোচ্চ কাজে লাগে যদি তা কাঁচা খাওয়া হয়। আমরা এসব জেনেছি, বুঝেছি অনেক ধীরে .....বিভিন্ন ফলমূলের মধ্যেই নিদর্শন আছে কোন ফল দেহের কোন অঙ্গের জন্য কাজে লাগে। পড়েন এবং দেখুন কত বিস্ময়কর ঘটনা ছড়িয়ে আছে আমাদের এই পৃথিবীতে।
একটি গাজর চাকা করে কাটলে সেটাকে দেখাবে মানুষের চোখের মতো। অক্ষিতারা কনীণিকা এবং বিকিরণ রেখা দেখাবে ঠিক মানুষের চোখের মতো আর হ্যাঁ, বিজ্ঞানীরা এখন জানেন যে, গাজর রক্তের সুচারু প্রবাহে ভূমিকা রাখে এবং চোখের জন্যও তা উপকারি।
একটি টমাটোতে রয়েছে চারটি কক্ষ এবং তা লাল। আমাদের হৃৎপিন্ডেও রয়েছে রক্তিম চারটি কক্ষ। সকল গবেষণাতেই প্রমাণিত হয়েছে যে, টমাটোতে আছে লাইকোপেন নামক একটি যৌগ যা হৃৎপিন্ড ও রক্তের জন্য খুবই উপকারি।
আঙ্গুর গুচ্ছাকারে ঝুলে থাকে যা দেখতে হৃৎপিন্ডের মত। প্রতিটি আঙ্গুর রক্তকোষের মত দেখায়। সাম্প্রতিক এক গবেষণাতে দেখা গেছে আঙ্গুরে রয়েছে হৃৎপিন্ড ও রক্তের জন্য উপকারি খাদ্য।
আখরেটি দেখতে ক্ষুদে মস্তিষ্কের মত। এতে আছে ডান ও বাম মস্তিকার্ধ। ঊর্ধ্ব লঘু মস্তিষ্ক এবং নিম্ন মস্তিষ্ক এমনকি আখরোটের বলিরেখা এবং ভাঁজ নব-বহিস্তরের মত আমরা এখন জানি যে, আখরোট মস্তিষ্কের কার্যাবলীর জন্য ৩৬টির অধিক নিউরোট্রান্সমিটারের উন্নয়নে সহায়তা করে।
কিডনী বিন প্রকৃতপক্ষে কিডনীর সুষ্ঠু কার্যাবলীতে সহায়তা করে। এবং হ্যাঁ, এরা দেখতে মানুষের কিডনীর মতই।
শাক, Bok Choy, রেউচিনি গাছ এবং এরকম অনেক উদ্ভিদ হাড়ের মত দেখতে। এই উদ্ভিদগুলি বিশেষভাবে হাড়ের জন্য উপযোগী এবং হাড়ে শক্তি যোগায়। হাড়ের ২৩% হচ্ছে সোডিয়াম এবং উপরোক্ত উদ্ভিদগুলিতে সোডিয়ামের পরিমাণও ২৩%। আপনার খাবারে যথেষ্ট পরিমাণ সোডিয়াম না থাকলে দেহ হাড় থেকে তা আহরণ করে এবং তার ফলে হাড় দুর্বল হয়ে পড়ে। মনে রাখবেন, এই উদ্ভিদগুলি কংকালীয় চাহিদা পূরণ করে।
Avocado, বেগুন মাছ এবং নাশপাতি মহিলাদের জরায়ু এবং জরায়যুগ্রীবার স্বাস্থ্য ও কার্যাবলীতে সহায়তা করে এবং এগুলি দেখতেও এসব অঙ্গের মত। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে একজন মহিলা সপ্তাহে একটি Avocado খেলে তা হরমোনের ভারসাম্য বজায় রাখে, অবাঞ্ছিত জন্ম ওজন ঝরিয়ে দেয় এবং জরায়ুগ্রীবার ক্যান্সার প্রতিহত করে। জানেন কী ফুল থেকে পাকা ফল হতে একটি Avocado- র নয় মাস সময় লাগে? উপরোক্ত উদ্ভিদগুলির প্রতিটিতে ১৪,০০০ ফটোলিটিক রাসায়নিক সম্বলিত পুষ্টি উপাদান রয়েছে।
আধুনিক বিজ্ঞান এ পর্যন্ত মাত্র ১৪১টি উপাদান সম্পর্কে জেনেছে এবং নামকরণ করতে পেরেছে।
ডুমুর ফল বিচিতে ভরা এবং গাছে এরা দুটি করে ঝুলে থাকে ডুমুর পুরুষের বীর্যের চলাচলে সহায়তা করে এবং পুরুষেরা বন্ধ্যাত্ব এড়ানোর লক্ষ্যে বীর্যের সংখ্যা বৃদ্ধি করে।
মিষ্টি আলু দেখতে অগ্ন্যাশয়ের মত এবং প্রকৃতপক্ষে এই উদ্ভিদ ডায়াবেটিক রোগীদের গ্লাইকেমিক সূচক এর ভারসাম্য রক্ষা করে।
জলপাই ডিম্বাশয়ের সুস্থতা ও কার্যাবলীতে সহায়তা করে।
কমলা, গ্রেপ ফ্রুট এবং সাইট্রপ জাতীয় অন্যান্য ফল দেখতে ঠিক মহিলাদের স্তনগ্রন্থির মত এবং প্রকৃতপক্ষে এটি স্তনের সুস্বাস্থ্য রক্ষায় এবং স্তনে লসিকার প্রবেশ ও নির্গমণে সহায়তা করে।
পেয়াজ দেখতে দেহকোষের মত। সাম্প্রতিক সকল গবেষণায় প্রমাণিত হয়েছে যে, পেঁয়াজ সকল দেহকোষ থেকে বর্জ্য পরিষ্কারে সহায়তা করে। এমনকি এটি অশ্রু তৈরি করে যা চোখের উপঝিল্লীক স্তর কে ধুয়ে দেয়। পেঁয়াজের কর্ম সহযোগী, রসুনও দেহ থেকে বর্জ্য পদার্থ ও বিপজ্জনক ফ্রি র‌্যাডিকল অপসারণে সহায়তা করে।

অনলাইন আপডেট

আর্কাইভ