ঢাকা, বৃহস্পতিবার 15 March 2018, ১ চৈত্র ১৪২৪, ২৬ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

নেপালে দুর্ঘটনা : আজ রাষ্ট্রীয় শোক কাল দোয়া

সংগ্রাম ডেস্ক : নেপালে বিমান বিধ্বস্তের মতো ভবিষ্যতে যাতে এ ধরনের দুর্ঘটনা না ঘটে সেজন্য এয়ার সেফটি বা উড্ডয়ন নিরাপত্তা আরও জোরদার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীর্ষনিউজ
গত ১২ মার্চ নেপালের রাজধানী কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ দুর্ঘটনায় হতাহতের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা ও করণীয় নির্ধারণের জন্য উচ্চ পর্যায়ের এক বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
এতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, সেনাবাহিনীর প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার, পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ সংশ্লিষ্ট সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে নিহতদের স্মরণে আজ ১৫ মার্চ একদিনের রাষ্ট্রীয় শোক পালন, ১৬ মার্চ বাদ জুমা সারাদেশের সকল মসজিদে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার সিদ্ধান্ত হয়।
এছাড়া আহতদের চিকিৎসা সহায়তার জন্য একটি মেডিকেল টিম (বার্ন ও অর্থোপেডিক সমন্বয়ে) যথা শিগগিরই নেপালে পাঠানো এবং নিহতদের পরিচয় শনাক্তের জন্য ডিএনএ নমুনা সংগ্রহের জন্য একটি টিম পাঠানোর সিদ্ধান্ত হয়।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে এই মর্মান্তিক ঘটনার পর সার্বিক পরিস্থিতি ধৈর্য ও সাহসের সঙ্গে মোকাবেলার আহ্বান জানিয়েছেন।
বৈঠকের শুরুতে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান ঘটনা সম্পর্কে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা প্রদান করেন।

আজ নেপাল যাচ্ছে ৭ সদস্যের চিকিৎসক প্রতিনিধি দল: নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনায় আহতদের চিকিৎসা দিতে নেপাল যাচ্ছেন বাংলাদেশের চিকিৎসকদের একটি দল। এজন্য আজ বৃহস্পতিবার ঢাকা ছাড়বেন সাত চিকিৎসকের প্রতিনিধিদলটি।
গতকাল বুধবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।
সামন্ত লাল সেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই সাত সদস্যের চিকিৎসকদলকে নেপালে পাঠানো হচ্ছে। আগামীকাল বেলা ১১টায় নেপালের উদ্দেশে বাংলাদেশ ছাড়বেন তারা।
চিকিৎসকদের দলে রয়েছেন ঢামেক বার্ন ইউনিটের তিনজন, জেনারেল ওয়ার্ডের নিবিড় পরিচর্যা ইউনিটের (আইসিইউ) দুজন বিশেষজ্ঞ এবং জাতীয় অর্থোপেডিকস হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (পঙ্গু হাসপাতাল) দুজন চিকিৎসক।
গত সোমবার দুপুরে নেপালের ত্রিভূবন বিমানবন্দরে ইউএস-বাংলার বিমান বিধ্বস্ত হয়ে নিহত হন ২৬ বাংলাদেশীসহ ৫১ জন। আহত ২০ জন চিকিৎসাধীন রয়েছেন দেশটির বিভিন্ন হাসপাতালে।

অনলাইন আপডেট

আর্কাইভ