ঢাকা, বৃহস্পতিবার 15 March 2018, ১ চৈত্র ১৪২৪, ২৬ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

প্রথম ধাপে ৩৭৪ রোহিঙ্গাকে ফেরত নিতে চায় মিয়ানমার

সংগ্রাম ডেস্ক : বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের মধ্য থেকে প্রথম ধাপে মাত্র ৩৭৪ জন রোহিঙ্গাকে ফেরত নিতে চায় মিয়ানমার। আমাদের সময়.কম
গতকাল বুধবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিন্ট থু এ তথ্য জানান বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।
এতে বলা হয়, রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী বাংলাদেশের দেয়া ৮ হাজার ৩২ জনের প্রথম তালিকা থেকে ৩৭৪ জনের তথ্য যাচাই বাছাই সম্পন্ন করেছে মিয়ানমার।
সংবাদ সম্মেলনে মিন্ট থু বলেন, ‘বাংলাদেশের দেয়া ৮ হাজার ৩২ জনের তালিকা থেকে আমরা ৩৭৪ জনের তথ্য যাচাই বাছাই করেছি। প্রত্যাবাসনের প্রথম ধাপে এই ৩৭৪ জনকে ফিরিয়ে আনা হবে।’
তিনি বলেন, তাদের (রোহিঙ্গা) সুবিধামতো সময়ে তারা ফিরে আসতে পারে।’
গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা শুরু করে দেশটির সেনাবাহিনী। এ অভিযানকে এরই মধ্যে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে অভিহিত করেছে, যা আন্তর্জাতিক আইনে মানবতাবিরোধী অপরাধ। এরপর থেকে এ পর্যন্ত প্রায় ৭ লাখের মতো রোহিঙ্গা প্রাণ বাঁচাতে রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে।
এছাড়া আগে থেকেই পাঁচ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে অবস্থান করছে। এতে মোট রোহিঙ্গা সংখ্যা ১২ লাখ ছাড়িয়েছে। রাখাইনে শত শত বছর ধরে বসবাস করে এলেও রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজেদের নাগরিক মনে করে না মিয়ানমার।

অনলাইন আপডেট

আর্কাইভ