ঢাকা, বৃহস্পতিবার 15 March 2018, ১ চৈত্র ১৪২৪, ২৬ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

তিন দিনব্যাপী নগর সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত তিন দিনব্যাপী ‘নগর সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’ কর্মশালা সমাপ্ত হয়েছে। গতকাল বুধবার বিকেলে পিআইবির সম্মেলন কক্ষে এই কর্মশালায় অংশগ্রহণকারী বিভিন্ন গণম্যাধ্যমের ৪০ জন প্রতিনিধিকে সনদপত্র প্রদান করা হয়। এই কর্মশালার সহযোগিতায় ছিলেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশ।
পিআইবির মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি এবং পিআইবির পরিচালনা বোর্ডের সদস্য অধ্যাপক মফিজুর রহমান, দৈনিক বর্তমান এর উপদেষ্টা সম্পাদক ও পিআইবির পরিচালনা বোর্ডের সদস্য স্বপন সাহা, নগর উন্নয়ন ফোরামের সেক্রেটারি মতিন আবদুল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চাচলনা করেন পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী।
অনুষ্ঠানে বক্তরা বলেন, নগর সাংবাদিকতা বিষয়টা নগরবাসীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। নগরীতে ময়লা-আবর্জনা, মশার যন্তনা, রাস্তা-ঘাট ভাঙ্গাচোড়া, ড্রেন অপরিষ্কার, পানির সমস্যাসহ নানান সমস্যা তুলে ধরছেন সাংবাদিকরা। একইসঙ্গে সেবাদাতা সংস্থাগুলোর নানা অনিয়ম তুলে ধরছেন তারা। দেড়কোটি মানুষের উন্নয়নের দুর্ভোগসহ নানা সমস্যা তুলে ধরার মাধ্যম নগর সাংবাদিকতা।
তারা আরো বলেন, নগর উন্নয়নে নগর পরিকল্পনা এবং নাগরিক সেবা সংস্থার কার্যক্রম বাস্তবায়ন ধারণা গ্রহণ, সমসাময়িক প্রেক্ষাপটে সাংবাদিকতার চ্যালেঞ্জ সম্যক ধারণা গ্রহণ, সাংবাদিকতার নীতিমালা ও আইন সম্পর্কে অবহিত করণ, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ইতিবাচক ও নৈতবাচক এবং সরকারের প্রস্তাবিত শুদ্ধাচার বাস্তবায়ন সম্পর্কে আলোচনরাসহ যে বিষয়গুলি এসেছে সবগুলি নগর সাংবাদিকতার জন্য গুরুত্বপূর্ণ। তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণার্থী হিসেবে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ