ঢাকা, বৃহস্পতিবার 15 March 2018, ১ চৈত্র ১৪২৪, ২৬ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

সীতাকুন্ডে কালোতেলের কারখানার বর্জ্যে নষ্ট হচ্ছে কয়েক একর সবজি বাগান

সীতাকুন্ডে কালোতেল কারখানার বর্জ্যে এভাবে মরে যাচ্ছে নানা জাতীয় সবজি বাগান

সীতাকুন্ড (চট্টগ্রাম) সংবাদদাতা: সীতাকুন্ড এসকেএম জুট মিলস এলেকায় পাহাড়ের পাদদেশে গড়ে ওটা একটি কালো তেল কারখানার বিষাক্ত বর্জ্যে প্রায় ২/৩একর সবজী ক্ষেত নষ্ট হয়েছে।
স্থানীয় কৃষক জাহাঙ্গীর জানায় এসকেএম জুট মিল এলাকায় মহাদেবপুরের খালে ৩০/৪০হাজার টাকা খরচ করে আমরা কয়েকজন চাষী পাহাড়ের পানি বাঁধ দিয়ে আটকে শীতকালিন সবজি চাষ করি। গত কয়েকদিন আগে টায়ার পুড়িয়ে কালোতেল বানানোর একটি কারখানায় তাদের বিষাক্ত বর্জ্য ঐ খালে ছেড়ে দেয়। ফলে জমানো পানি পুরোটায় বিষাক্ত হয়ে যায়। ঐ খাল থেকে সবজি ক্ষেতে পানি দেওয়ায় সমস্ত সবজি গাছ মরে যায়।
বিশেষ করে বেগুন ক্ষেত, লাউ ক্ষেত, মরিচ ক্ষেত পুড়ে লাল হয়ে যায়।
তিনি আরও জানায় ফ্যাক্টরী কর্তৃপক্ষকে জানানোর পরও তারা এখনও কোন পদক্ষেপ নেইনি। এতে প্রায় ১০/১১জন চাষী ক্ষতির সম্মুখিন হয়েছে ।
এব্যাপারে কারখানার ম্যানেজার শাহআলমকে ফোন দিলে তিনি এখন ছুটিতে আসে বলে জানিয়ে বলেন এমন হওয়ার কথা নই তারপরও দায়িত্বপ্রাপ্ত ম্যানেজারকে বলব বিষয়টি দেখার জন্য। কৃষকরা কারখানা কর্তৃপক্ষের নিকট ক্ষতিপূরণ দাবী করেছে।
উল্লেখ্য যে ঐ কারখানাটি থেকে প্রতিদিন সকাল ও রাতে টায়ার পুড়ার গন্ধে এলাকায় থাকা যায়না। স্থানীয়রা জানায় ঐ কারখানায় কাউকে প্রবেশ করতে দেয়না। টায়ার গলিয়ে তারা কালোতেল বানায়। পরিবেশ দূষণ করছে প্রতিনিয়ত। এ ব্যাপারে স্থানীয় কৃষকরা পরিবেশ অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ