ঢাকা, শুক্রবার 16 March 2018, ২ চৈত্র ১৪২৪, ২৭ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

একরাম হত্যা মামলায় ৩৯ আসামীর ডেথ রেফারেন্স হাইকোর্টে

 

স্টাফ রিপোর্টার : ফেনীর ফুলগাজীর উপজেলা চেয়ারম্যান একরামুল হক হত্যা মামলায় মৃত্যুদ-প্রাপ্ত ৩৯ আসামীর ডেথ রেফারেন্স হাইকোর্টে এসে পৌঁছেছে।

গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান ডেথ রেফারেন্স আসার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন। ফেনীর আদালত থেকে ডেথ রেফারেন্স ও মামলার নথিপত্র হাইকোর্টে পাঠানো হয়।

সাধাণত মৃত্যুদ-প্রাপ্ত আসামীদের রায় কার্যকরের পূর্বে হাইকোর্টের অনুমতির প্রয়োজন হয়। ডেথ রেফারেন্সের পাশাপাশি বিচারিক আদালতের ফাঁসির রায়ের বিরুদ্ধে আসামীরা আপিল দায়ের করে থাকেন।

সরকার যদি অগ্রাধিকার ভিত্তিতে এসব ডেথ রেফারেন্সের শুনানি করতে চায় তাহলে রেজিস্ট্রার কার্যালয় প্রয়োজনীয় উদ্যোগ নিয়ে থাকে। যেমনটি  নেয়া হয়েছিল বিডিআর বিদ্রোহের ঘটনায় করা হত্যা মামলা, সৌদী দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলা ও ব্লগার রাজিব হত্যা মামলার ডেথ রেফারেন্সের ক্ষেত্রে।

এর আগে গত ১৩ মার্চ ফেনীর ফুলগাজীর উপজেলা চেয়ারম্যান একরামুল হক হত্যা মামলার রায়ে ৩৯ জনকে মৃত্যুদ- দেন আদালত। এই মামলায় বিএনপি নেতা মাহতাব উদ্দিন চৌধুরী ওরফে মিনার চৌধুরীসহ ১৬ জনকে খালাস দেন আদালত।

ফেনী জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আমিনুল হক এ রায় দেন।

২০১৪ সালের ২০ মে ফেনী শহরের বিলাসী সিনেমা হলের সামনে ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হক একরামকে প্রকাশ্য দিবালোকে গুলী করে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা। পরে তার বহনকারী গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় নিহত একরামের বড় ভাই বাদী হয়ে বিএনপি নেতা মাহতাব উদ্দিন মিনারকে প্রধান আসামী করে মামলা দায়ের করেন। এ ঘটনায় একই বছরের ২৮ আগস্ট পুলিশ ৫৬ জনকে আসামী করে চার্জশিট দাখিল করে।

অনলাইন আপডেট

আর্কাইভ