ঢাকা, শুক্রবার 16 March 2018, ২ চৈত্র ১৪২৪, ২৭ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

কৃষিপণ্য রফতানি কমে যাওয়ায় সংসদীয় কমিটির উদ্বেগ

সংসদ রিপোর্টার : সাম্প্রতিক সময়ে সবজি, ফলমূল, ও ফুল রফতানিতে নিম্নমুখী প্রবণতায় উদ্বেগ প্রকাশ করেছে কৃষি মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটি। বিদেশে বাংলাদেশী কৃষিপণ্যের হারানো বাজার পুনরুদ্ধারের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

গত বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের ‘‘কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৮ তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটি’র সভাপতি মোঃ মকবুল হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য কৃষিমন্ত্রী  মতিয়া চৌধুরী, আব্দুল মান্নান, মোঃ মামুনুর রশীদ কিরন, একেএম রেজাউল করিম তানসেন, এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি।

বৈঠকে ‘বালাই নাশক বিল ২০১৮’, সবজি, ফল ও ফুল রফতানি পরিস্থিতি, কৃষিপণ্যের বাজারমূল্য স্থিতিশীলকরণে বিপনন অধিদফতরের গৃহীত কার্যক্রম এবং স্থায়ী কমিটি কর্তৃক সিলেটের ক্ষুদ্র সেচ উন্নয়ণ প্রকল্প পরিদর্শন সম্পর্কে আলোচনা  করা হয়। 

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সিলেট অঞ্চল পরিদশর্নের মাধ্যমে কৃষিক্ষেত্রে সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহ সরেজমিনে অবলোকন করে । উপযুক্ত কার্যক্রম গ্রহণ করলে সিলেট বিভাগের কৃষির অবদান কয়েকগুণ বৃদ্ধি করা সম্ভব বলে কমিটি মনে করে।

“বালাইনাশক বিল, ২০১৮” সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এবং প্রয়োজনীয় সংশোধন সাপেক্ষে সংসদে পেশের জন্য  রিপোর্ট চূড়ান্ত করা হয়।

সাম্প্রতিক সময়ে সবজি, ফলমূল, ও ফুল রফতানিতে নি¤œমুখী প্রবণতায় কমিটি উদ্বেগ প্রকাশ করে এবং বিদেশে বাংলাদেশী কৃষিপণ্যের হারানো বাজার পুনরুদ্ধারের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কৃষিকাজে সেচ প্রদানে সরকার কর্তৃক ভর্তুকির সুফল  যাতে কৃষকরা পেতে পারে তা নিশ্চিত করার জন্য সার্বিক সহযোগিতা প্রদান করার পরামর্শ দেয়া হয় বৈঠকে।

অনলাইন আপডেট

আর্কাইভ