ঢাকা, শুক্রবার 16 March 2018, ২ চৈত্র ১৪২৪, ২৭ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

শিক্ষা ও সামাজিক উন্নয়নে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান প্রধান বিচারপতির

 

স্টাফ রিপোর্টার : শিক্ষা ও সামাজিক উন্নয়নে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল  বৃহস্পতিবার সন্ধ্যায় সাবেক প্রধান বিচারপতি আমিন আহাম্মদের ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণ ও স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন মিলনায়তনে বিচারপতি আমিন আহাম্মদ ট্রাস্ট এ অনুষ্ঠানের আয়োজন করে। 

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, উন্নত দেশে বিত্তবানরা শিক্ষা ও সমাজকল্যাণে বিভিন্ন সামাজিক সংগঠনে যেভাবে অনুদানে এগিয়ে আসেন, বাংলাদেশের বিত্তবানরা সেভাবে এগিয়ে আসেন না। যা হতাশাব্যাঞ্জক।

তিনি বলেন, বিচারপতি আমিন আহাম্মদ মানবতার জন্য নিবেদিত হয়ে কাজ করেছেন। সাবেক এই প্রধান বিচারপতির মতো সমাজ উন্নয়নে অবদান রাখতে সকলকে আহ্বান জানান মাহমুদ হোসেন। 

কঠোর অধ্যাবসায়ের মাধ্যমে  নিজেদের ভবিষ্যৎ গড়ে তুলতে আইন শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এজন্য প্রয়োজন গুণগত নিবিড় অধ্যাবসায়, গঠনমূলক সমালোচনার সক্ষমতা অর্জন করা। তিনি বলেন, বিচারপতি আমিন আহাম্মদ অনেক যুগান্তকারী রায় দিয়ে গেছেন। যা বিচার বিভাগের জন্য নিয়ামক হিসেবে রয়েছে।  এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ২০১৫ সালে এবং ২০১৬ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকারী দুইজনকে স্বর্ণপদক প্রদান করেন তিনি।

বিচারপতি কাজী এবাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন-বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, বিচারপতি মীর হাশমত আলী। এ সময় উপস্থিত ছিলেন, বিচারপতি তারিক-উল হাকিম, বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর, বিচারপতি এম আর হাসান প্রমুখ।

সাবেক প্রধান বিচারপতি প্রয়াত আমিন আহাম্মদ ১৮৯৯ সালে ফেনীর আহমদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পাস করে তিনি ১৯২৯ সালে বিচারক হিসেবে কাজ শুরু করেন। ১৯৪৭ সালে কলকাতা হাইকোর্টে নিয়োগ পান তিনি। ১৯৫৭ সালে তিনি পূর্ব পাকিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। ১৯৫৯ সালে তিনি অবসরে যান। ১৯৯১ সালের ৬ ডিসেম্বর ইন্তিকালের আগে তিনি আমিন আহাম্মদ স্মৃতি ট্রাস্ট করে তার সব সম্পদ তাতে দান করে যান।

অনলাইন আপডেট

আর্কাইভ