ঢাকা, শনিবার 17 March 2018, ৩ চৈত্র ১৪২৪, ২৮ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

হেসং পোশাক কারখানা খুলে দেয়ার দাবি

স্টাফ রিপোর্টার : হেসং কোরিয়া খুলে দেয়ার দাবি এবং শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে লাল পতাকা মিছিল ও সমাবেশ করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে সংগঠনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, আশুলিয়ার জিরোবো কাঠগড়ায় অবস্থিত কোরিয়ান মালিকানাধীন হেসং কর্পোরেশন লিমিটেড বন্ধ ঘোষণা, ২৭ জন শ্রমিককে ছাঁটাই এবং মজুরি সংক্রান্ত মালিকের দেয়া প্রতিশ্রুতি ভঙ্গের প্রতিবাদ জানাচ্ছি।
তিনি বলেন, গত ১৪ মার্চ হঠাৎ করে কারখানাটি বন্ধ করে দেয়ায় শ্রমিকেরা বিপদে পড়েছেন। মালিকের এই বেআইনি কাজে অন্ধভাবে সহযোগিতা করছে শিল্প পুলিশ। অন্যদিকে মালিকের ভাড়াটিয়া মাস্তানদের আক্রমণের শিকার হচ্ছেন নিরীহ শ্রমিকেরা। তিনি হেসং কর্তৃপক্ষকে অবিলম্বে ৫টি দাবি মেনে নেয়ার আহ্বান জানান।
দাবিগুলো হলো-অবিলম্বে কারাখানা খুলে দিতে হবে। চাকরিচ্যুতদের পুর্নবহাল করতে হবে। মালিকের আগের প্রতিশ্রুত হাজিরা দৈনিক ন্যূনতম মজুরি হারে দিতে হবে। ইউনিয়ন গঠনে সব অপচেষ্টা বন্ধ করতে হবে। শ্রমিকদের হয়রানি, নির্যাতন এবং ভয়ভীতি বন্ধ করতে হব।
বিক্ষোভ মিছিলে বক্তারা বলেন, হেসং কর্পোরেশন লিমিটেড এর মালিকের দেয়া প্রতিশ্রুতি ভঙ্গ এবং ২৭ জন শ্রমিককে চাকরিচ্যুত করার প্রতিবাদ করায় গত ১৪ মার্চ কারখানা বন্ধ করে দেয়া হয়। এতে শ্রমিকদের বিপদের মুখে ঠেলে দেয়া হয়েছে। মালিকের এই বে-আইনি কার্যকলাপকে অন্ধভাবে সমর্থন করছে শিল্প পুলিশ। অন্যদিকে মালিকের ভাড়াটিয়া মাস্তানদের আক্রমণের শিকার হয়েছেন নিরীহ শ্রমিকেরা।
এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন- সংগঠনের সহ-সভাপতি শাফিয়া পারভিন, মো. ফারুক খান, কবির হোসেন, সহ-সাধারণ সম্পাদক মো. ফরিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, নাসিমা আক্তার প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ