ঢাকা, শনিবার 17 March 2018, ৩ চৈত্র ১৪২৪, ২৮ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

প্রত্যন্ত অঞ্চলে ফিজিওথেরাপির প্রসার বাড়াতে হবে -ডেপুটি স্পিকার

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, স্ট্রোক পরকর্তী পুনর্বাসন চিকিৎসাসেবার ক্ষেত্রে ফিজিওথেরাপীর বিকল্প নেই। কিন্তু স্বাস্থ্য বিভাগে ফিজিওথেরাপির বিষয়ে সচেতনতা কম। এ ধরনের চিকিৎসা পদ্ধতির উন্নয়ন ও প্রসারের জন্য স্বাস্থ্য বিভাগের প্রতি আহ্বান জানিয়েছেন ডেপুটি স্পিকার।
রাজধানীর আগারগাঁওয়ে এলজিডি মিলনায়তনে বাংলাদেশ ফিজিওথেরাপি এসাসিয়েশন(বিপিএ) আয়োজিত “ফিজিওথেরাপি ও পুনর্বাসন চিবিৎসায় তথ্যপ্রযুক্তির গুরুত্ব” শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এর আগে তিনি বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের ডাটাবেজ উদ্বোধন করেন।
ডেপুটি স্পিকার বলেন, ফিজিওথেরাপির মাধ্যমে চিকিৎসাসেবা শুধু রাজধানী ও অন্যান্য বড় শহর কেন্দিরক হলে চলবেনা। প্রত্যন্ত অঞ্চলে এধরণের চিকিৎসাসেবার ক্ষেত্র আরো বেশি সম্প্রসারিত করতে হবে। ফিজিওথেরাপিস্টদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা স্ট্রোক পরবর্তী পূনর্বাসন চিকিৎসার মাধ্যমে মানবসেবার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। কিন্তুু শুধুমাত্র বিত্তবানদের এ সেবা দিলে চলবে না। দেশের দরিদর ও অসহায় জনগোষ্ঠীর জন্যও আপনাদের সেবার ক্ষেত্র সম্প্রসারিত করতে হবে।
 তিনি বলেন, স্বাস্থ্য সেবাকে আপনারা শুধু পেশাগত দায়িত্বের মধ্যে সীমাবদ্ধ রাখবেননা। জনগণের প্রতি আপনাদের একটি সামাজিক ও মানবিক দায়বদ্ধতাও রয়েছে। এদেশের আপামর জনসাধারণের চিকিৎসাসেবায় আপনারা আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করবেন বলে আমি বিশ্বাস করি।
ডেপুটি স্পিকার বলেন, বর্তমান সরকার স্বাস্থ্যবান্ধব সরকার। চিকিৎসাসেবাকে জনগণের দোড়গড়ায় পৌঁছে দিতে দেশে কমিনিউটি ক্লিনিক স্থাপন করে সরকার চিকিৎসা ক্ষেত্রে  যুগান্তকারী পরিবর্তন এনেছে। প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নেও সরকার নিরলস কাজ করে যাচ্ছে। এসময় তিনি দেশের স্বাস্থ্যখাতসহ অন্যান্য সকল খাতে ব্যাপক সাফল্যের এই ধারাবাহিকতা ধরে  রাখার জন্য বর্তমান সরকারকে পুন:রায় ক্ষমতায় আনতে দেশবাসীর প্রতি আহবান জানান। তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় না এলে দেশের সব উন্নয়ন প্রকল্প মুখ থুবরে পড়ে থাকবে। তাই দেশ ও জাতির স্বার্থে আওয়ামীলীগ সরকারকেই ক্ষমতায় থাকা দরকার বলে মন্তব্য করেন ডেপুটি স্পিকার। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ