শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রাজধানীতে পুলিশের সঙ্গে ডাকাত দলের গোলাগুলী

স্টাফ রিপোর্টার : রাজধানীর কদমতলীতে ডাকাতির প্রস্তুতিকালে পুলিশের উপস্থিতি টের পেয়ে তাদের লক্ষ্য করে গুলী  ছোঁড়ে ডাকাত দল। পাল্টা গুলী  ছোঁড়ে পুলিশ। পরে গুলীবিদ্ধ একজনসহ আটক করা হয়েছে দুই ডাকাত। শুক্রবার দিবাগত রাত সোয়া ৩টার দিকে কদমতলী ওয়াসা বটতলা এলাকায় এ ঘটনা ঘটে। আটক দুজন হলো, গুলীবিদ্ধ মো. আব্দুর  রশিদ (৩৯) ও ইসমাইল হোসেন (৩৬)। ঘটনাস্থল থেকে ১১টি ককটেল, চারটি ককটেলের বিস্ফোরিত অংশ, একটি চাপাতি, দুটি চাকু, দুটি পাটের রশি, একটি স্কচটেপ ও ৫ টুকরো কালো রংয়ের কাপড় উদ্ধার করেছে পুলিশ।
কদমতলী থানার ওসি এম এ জলিল বলেন, ‘ডাকাতির প্রস্তুতি নেওয়া হচ্ছে এমন গোপন সংবাদে আমরা অভিযান পরিচালনা করি। ওয়াসা বটতলা এলাকায় আমাদের উপস্থিতি টের পেয়ে গুলী ও ককটেল ছুড়তে শুরু করে। আত্মরক্ষার্থে আমরাও গুলী ছুঁড়ি। এসময় ডাকাত আব্দুর রশিদ পায়ে গুলীবিদ্ধ হয়। তাকে আটক করা হয়। আর পালানোর সময় আটক করা হয় ইসমাইলকে। বাকিরা পালিয়ে গেছে। এসময় একজন এসআইসহ একজন পুলিশ কনস্টেবল ও একজন আনসার সদস্য সামান্য আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।’
আব্দুর রশিদ এর আগেও আটক হয়ে ডাকাতির মামলায় জেল খেটেছে বলে জানান ওসি এম এ জলিল। তিনি বলেন, ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত রশিদ জেলে ছিল। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ৫০টির বেশি ডাকাতির ঘটনা সে ঘটিয়েছে। সে ও তার দলের সদস্যরা আন্তঃজেলা ডাকাত দলের সক্রিয় সদস্য। কদমতলী, ফতুল্লা, সিদ্দেশ্বরী, যাত্রাবাড়ী, শ্যামপুর, কেরানীগঞ্জসহ বিভিন্ন এলাকায় তারা ডাকাতি করে।’
আটক দুজন ও পলাতক ডাকাতদের বিরুদ্ধে কদমতলী থানায় দুটি মামলা করা হয়েছে। একটি ডাকাতির ও অন্যটি পুলিশের ওপর হামলা এবং বিস্ফোরক মামলা। পলাতক বাকিদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানিয়েছেন ওসি এম এ জলিল।
মোটরসাইকেল দুর্ঘটনায় কলেজছাত্র নিহত
যাত্রাবাড়ী মেয়র হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল দুর্ঘটনায় রিফাত (২০) নামে এক কলেজছাত্র নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে মোটরসাইকেলের আরো ২ আরোহীসহ ৩জন। গতকাল শনিবার ভোর সাড়ে ৬টার দিকে এই দুর্ঘটনা ঘটে। আহতরা হলেন, চালক রাব্বী (২০) ও জাহাঙ্গীর (২২) এবং পথচারী আনিসুর।
নিহতের বন্ধু রাজু জানায়, তারা তেজগাঁও এলাকাতে থাকে। ভোরে মাওয়া থেকে কয়েকটি মোটরসাইকেল নিয়ে বাসায় ফিরছিলো। এক মোটরসাইকেলে ছিলো ৩ জন। যাত্রাবাড়ী মেয়র হানিফ ফ্লাইওভার ব্রিজের পোস্তগোলা ঢাল দিয়ে উঠার সময় তাদের সামনে দিয়ে আনিসুর পায়ে হেটে রাস্তা পার হওয়ায় রাব্বী নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং পথচারী আনিসুরের ওপর দিয়ে উঠিয়ে দেয়। এতে ছিটকে পড়ে ৩ আরোহী ও পথচারী আনিসুর আহত হয়।
স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক রিফাতকে মৃত ঘোষণা করেন।
বন্ধুরা আরো জানায়, রিফাত শাহিন কলেজে ও রাব্বী অন্য একটি কলেজের উচ্চ মাধ্যমিক ২য় বর্ষের ছাত্র। জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয় ছাত্র।
ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) বাচ্চু মিয়া জানান, রিফাতের লাশটি ময়না তদন্তের জন্য মর্গে রাখা হয়েছে। আহতদের চিকিৎসা চলছে।
হিযবুত তাহরীরের সদস্য আটক
নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের এক সদস্যকে আটক করেছে  র‌্যাব-২। তার নাম মো. হামিদুর রহমান ওরফে বাপ্পি (৩৬)। শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর আদাবর থেকে তাকে আটক করা হয়।
র‌্যাব-২ এর সহকারী পরিচালক (মিডিয়া) মো. ফিরোজ কাউছার গতকাল শনিবার দুপুরে আটকের বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, বাপ্পি বাংলাদেশের অখন্ডতা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার উদ্দেশ্যে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের সমর্থন, সদস্যপদ গ্রহণ এবং অন্যকেও সংগঠনে যোগদানের জন্য আহ্বান করে আসছিল।  তার বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় একটি মামলা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ