ঢাকা, শুক্রবার 20 April 2018, ৭ বৈশাখ ১৪২৫, ৩ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

খালেদার জামিনের শুনানী চলছে

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের শুনানি শুরু হয়েছে। একইসঙ্গে জামিনের ওপর স্থগিতাদেশ প্রত্যাহারে খালেদা জিয়ার দুটি আবেদনের শুনানিও হচ্ছে একই বেঞ্চে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে এই চার আবেদনের শুনানি হচ্ছে।

মামলাটি শুনানির জন্য সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে রোববারের তালিকায় ৯ এবং ১০ নম্বরে ছিল।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় বকশিবাজারের স্থাপিত অস্থায়ী বিশেষ জেলা জজ আদালত। ওই দিন থেকেই পুরান ঢাকার নাজিমুদ্দীন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে বন্দি খালেদা জিয়া।

গত ২০ ফেব্রুয়ারি কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেন খালেদা জিয়া। ২২ ফেব্রুয়ারি খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট। একই সঙ্গে বিচারিক আদালতের দেয়া জরিমানার আদেশও স্থগিত করা হয়। ১২ মার্চ শুনানি শেষে চার মাসের জামিন আদেশ দেয় আদালত।

খালেদার জামিন আদেশ স্থগিত চেয়ে পরদিন চেম্বার বিচারপতি কাছে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক। চেম্বার বিপারপতি কোনো আদেশ না দিয়ে এটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

১৪ মার্চ দুদকের আইনজীবী খুরশীদ আলম  খানের শুনানি নিয়ে আদালত তাদের লিভ টু আপিল দায়ের করতে নির্দেশ দেন। একইসঙ্গে ১৮ মার্চ পর্যন্ত খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন আদেশ স্থগিত করে ওইদিন লিভ টু আপিলের শুনানির দিন ধার্য করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ