ঢাকা, বৃহস্পতিবার 19 April 2018, ৬ বৈশাখ ১৪২৫, ২ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

রোহিঙ্গা সংকট মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা নয়: নাজিব রাজাক

সংগ্রাম অনলাইন ডেস্ক: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে যে ভয়াবহ গণহত্যা ও নির্যাতন চালানো হয়েছে তাকে মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা বলে চালিয়ে দেয়ার কোনো সুযোগ নেই।

তিনি শনিবার অস্ট্রেলিয়ার সিডনিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সন্ত্রাস বিরোধী সম্মেলনে দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন।  আসিয়ান জোটের শীর্ষ নেতাদের উপস্থিতিতে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

নাজিব রাজাক বলেন, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের দুর্দশা গোটা অঞ্চলকে বিপদের মুখে ঠেলে দিয়েছে। মালয়েশিয়া এ সংকটের স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানে সাহায্য করতে প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।

২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধরা দেশটির রাখাইন প্রদেশের রোহিঙ্গা মুসলমানদের ওপর নতুন করে ভয়াবহ গণহত্যা শুরু করে। এতে এ পর্যন্ত ছয় হাজারের বেশি হতভাগ্য রোহিঙ্গা নিহত ও অপর অন্তত আট হাজার লোক আহত হয়েছে।

এভাবে জীবনের ঝুঁকি নিয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে ছুটে যায় রোহিঙ্গা মুসলমানরা (ফাইল ছবি)

মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের হাত থেকে প্রাণে বাঁচতে অন্তত সাত লাখ রোহিঙ্গা পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগে ২০১২ সালে একবার রোহিঙ্গা মুসলমানদের ওপর ভয়াবহ দমন অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী।

জাতিসংঘ মিয়ানমার সরকারকে সেদেশের রাখাইন প্রদেশে জাতিগত শুদ্ধি অভিযান চালানোর জন্য অভিযুক্ত করেছে। রাখাইন প্রদেশের বিতাড়িত রোহিঙ্গা মুসলমানদের বসতবাড়িতে বর্তমানে বৌদ্ধ জনগোষ্ঠীকে পুনর্বাসন করা হচ্ছে বলে সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ