ঢাকা, সোমবার 19 March 2018, ৫ চৈত্র ১৪২৪, ৩০ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

থাইল্যান্ডের উদ্দেশে আজ ঢাকা ছাড়ছে জাতীয় ফুটবল দল

স্পোর্টস রিপোর্টার : দীর্ঘ  ১৭ মাস পর আন্তর্জাতিক ফুটবলে ফিরছে বাংলাদেশ । আগামী  ২৭ মার্চ লাওসে স্বাগতিকদের  ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলবে  লাল-সবুজ জার্সির বাংলাদেশ দল । ২০১৬ সালের ১০ অক্টোবর থিম্পুতে ভুটানের কাছে লজ্জার হারের পর এটাই বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ম্যাচ। সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য সাফ চ্যাম্পিয়নশিপে চোখ রেখেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন জাতীয় দলের জন্য দীর্ঘ অনুশীলনের ব্যবস্থা করেছে। তবে তা গতানুগতিক নয়। ওই টুর্নামেন্টের আগে ফুটবলারদের দেশে ও বিদেশে অনুশীলন করাচ্ছে দেশের ফুটবলারের অভিভাবক সংস্থাটি। আয়োজনের ব্যবস্থা করছে প্রস্তুতি ম্যাচ। মধ্য প্রাচ্যের দেশ কাতারে দুই সপ্তাহের অনুশীলনের পর এবার অ্যান্ড্রু ওর্ডের শিষ্যরা যাচ্ছে থাইল্যান্ড। লাওস যাওয়ার পথে ব্যাংককে এক সপ্তাহ অনুশীলনের পাশপাশি সেখানে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে লাল-সবুজ জার্সিধারীরা।আজ সোমবার দুপুরে ২৩ ফুটবলার নিয়ে ব্যাংককের উদ্দেশ্যে রওয়ানা হবেন কোচ ওর্ড। তার সঙ্গে যাচ্ছেন আরো ৭ অফিসিয়াল। দলকে যথারীতি নেতৃত্ব দেবেন ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু। ওর্ডের সহকারী মাহবুব হোসেন রক্সি। ব্যাংককে বাংলাদেশ দুটি ক্লাব দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে  ২১ ও ২৩ মার্চ। ২৫ মার্চ দল রওয়ানা হবে লাওস।জাতীয় দলের অনুশীলন শুরু হয়েছিল আবাহনীর কোনো ফুটবলার ছাড়াই। এএফসি কাপের জন্য বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের কাউকে ডাকেননি কোচ। বিকেএসপি ও কাতারপর্ব শেষে দলের সঙ্গে যোগ দিয়েছেন আকাশি-হলুদ জার্সিধারীদের ৮ ফুটবলার। তবে এর মধ্যে সোহেল রানা বাদ পড়েছেন চোট পাওয়ায়।

ফিফা র‌্যাংকিংয়ে লাওসের অবস্থান ১৮৩, আর বাংলাদেশ ১৯৭। র‌্যাংকিংয়ে দুই দলের মধ্যে এগিয়ে  লাওস । তাছাড়া প্রস্তুতিও  বাংলাদেশের ভালো হয়েছে। তাই লাওসে সাফল্যের ব্যাপারে ওর্ড আশাবাদী। গতকাল বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘দলের প্রস্তুতি বেশ ভালো হয়েছে, তাই আমি সন্তুষ্ট। আমরা এখন লাওস ম্যাচের অপেক্ষায় আছি। এর আগে থাইল্যান্ডে নিজেদের ভুল-ত্রুটি শুধরে নিতে পারবো। সব কিছু ঠিক থাকলে ভালো ফল হবে। ডিফেন্স, মিডফিল্ড আর ফরোয়ার্ড জোনে প্রত্যেকে নিজের কাজ করতে পারলে দলের পারফরম্যান্স ইতিবাচক হবে।’ থাইল্যান্ড যাওয়ার ঠিক আগে ২৩ সদস্যের দল ঘোষণা করবেন ওর্ড।

প্রশিক্ষণ নিয়ে মিডফিল্ডার ফয়সাল মাহমুদও উচ্ছ্বসিত, ‘বর্তমান কোচের অধীনে আমরা নিজেদের বদলে ফেলার চেষ্টা করছি। আমাদের খ্যদ্যাভ্যাসে পরিবর্তন এসেছে। রক্ষণভাগ আর আক্রমণভাগ নিয়ে ভালো কাজ হয়েছে। সেটপিস নিয়েও কাজ করেছি আমরা। আশা করি, লাওসের বিপক্ষে ভালো ম্যাচ উপহার দিতে পারবো।’

অনলাইন আপডেট

আর্কাইভ