ঢাকা, মঙ্গলবার 20 March 2018, ৬ চৈত্র ১৪২৪, ১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত

খুলনা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও ১৭ মার্চ জাতীয় শিশু দিবস উপলক্ষে নগরীতে এক বর্ণাঢ্য র‌্যালির নেতৃত্ব দেন তালুকদার আব্দুল খালেক এমপি

চট্টগ্রাম অফিস: চট্টগ্রামে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ দিবসটি উপলক্ষে চট্টগ্রাম মহানগরীতে সরকারী ,বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী কর্মসূচির আয়োজন করে।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে  সকাল ৮ টায় নগরভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টা ১০ মিনিট থেকে নগরভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে খতমে কোরআন, মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত। সকাল সাড়ে ৮টায় থেকে ১১টা পর্যন্ত ডিসি হিল প্রাঙ্গণে শিশু–কিশোর সমাবেশ, জন্মদিনের কেক কাটা, ফেস্টুন ও বেলুন উড়ানো, আলোচনা সভা, উপস্থিত বক্তৃতা, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।শিশু উৎসব উপলক্ষে অনুষ্ঠিত  শিশু কিশোর সমাবেশে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র   আ জ ম নাছির উদ্দীন।
চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সকালে সার্কিট হাউস থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত আনন্দ র‌্যালি, শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে কেক কাটা, আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।
খুলনা
এ উপলক্ষে নগরীতে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, শিশু সমাবেশ, বক্তৃতা, কবিতা পাঠ, রচনা, হাতের লেখা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগিতা, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া-মাহফিলসহ অন্যান্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।
দিবসটি উপলক্ষে সকালে খুলনা শহীদ হাদিস পার্কে জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হয় শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান মিজান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবীর, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, পুলিশ সুপার মো. নিজামুল হক মোল্যা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ খুলনা মহানগর ইউনিট কমান্ডার অধ্যাপক আলমগীর কবীর, শিশু অতিথি মো. মাহাথি ইসলাম এবং ফাইরাজ মালিহা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান।
আলোচনা সভা শেষে জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও শিশু একাডেমি আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন। পরে শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
আগৈলঝাড়া (বরিশাল)
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় সরকারী ও দলীয়ভাবে পালিত হয়েছে। গত শনিবার সকালে আওয়ামীলীগের উদ্যোগে উপজেলা সদরে র‌্যালী শেষে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দের উপস্থিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে শিশু সমাবেশ ও র‌্যালী শেষে শ্রীমতি মাতৃ মঙ্গল বালিকা বিদ্যালয় হল রুমে জেলা প্রশাসনের প্রতিনিধি বানারীপাড়া উপজেলা সহকারী (ভূমিঃ) কমিশনার বিপুল চন্দ্র দাস’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান গোলাম মোতুর্জা খান, জেলা আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা আ. রইচ সেরনিয়াবাত, উপজেলা ভাইস চেয়ারম্যান জসীম উদ্দিন সরদার, মলিনা রানী রায় প্রমূখ। আলোচনা সভা শেষে শিশুদের চিত্রাংকন, কবিতা প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে।
জামালপুর
১৭ মার্চ সকাল ১০টায় মেলান্দহের ঐতিহ্যবাহী হাজরাবাড়ী উচ্চ বিদ্যালয়ের  উদ্যোগে জাতীর জনক  বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী ও শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠান শুরুতেই কেক কাটা হয়। এতে সকল শিক্ষক শিক্ষিকা, ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিদ্যালয় প্রাঙ্গণে  সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, হাজরাবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোতালেব, সিনিয়র সহকারী শিক্ষক আব্দুর রহমান বাসুরী, গোলাম কিবরিয়া, শরীর চর্চা শিক্ষক মো. মাসুদুর রহমান মো. নজরুল ইসলাম প্রমুখ।
নাটোর
দিবসটি উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক শাহিনা খাতুন, জেলা পরিষদের চেয়ারম্যান সাজেদুর রহমান খান, পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, নাটোর জজ কোর্টের পিপি ও বারের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, সহ-সভাপতি, যুগ্ন সম্পাদক সৈয়দ মর্তুজা আলী বাবলু, নাটোর উপজেলা পরিষদের চেয়াম্যান মোঃ শরিফুল ইসমলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরি জলি, জেলা মহিলা লীগের সভাপতি রতœা আহমেদ, জেলা মহিলা লীগের যুগ্ম সম্পাদক শামিম আরা শিল্পী ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম মাসুমসহ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে দলীয় কার্যালয়ে আনন্দঘন পরিবেশে কেক কেটে জন্মদিন পালন করা হয়।
ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ)
শনিবার সকালে সময় উপজেলা কেন্দ্রীয় সম্মনত স্মৃতি সৌধে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য ও পুষ্পমাল্য প্রদান করা হয়। পরে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বিশাল আনন্দ র‌্যালী বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে করে উপজেলা পরিষদ মিলনায়তনে কেক কাটা হয়। এ সময় সুন্দর হাতের লেখা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, শিশু সমাবেশ আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ করা হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন সভাপতিত্ব করেন। এ সময় উপস্থিত ছিলেন, অফিসার ইনর্চাজ ফাসিরউদ্দিন, আ’লীগ উপজেলা শাখার সভাপতি আলঃ প্রকৌশলি আমিনুল হক, এমপি মনোনয়ন প্রত্যাশি উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ডাঃ আশরাফুল হক চুনু, জেলা আ’লীগ সহসভাপতি আব্দুল খালেক, উপজেলা আ’লীগ সিনিয়র সহসভাপতি ইয়াসিন আলী শাহ, সহসভাপতি আইয়ুব আলী মন্ডল,  যুগ্ম সম্পাদক রবিঊল অওয়াল, বিভিন্ন দপ্তরের কর্মর্কতা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। অপরদিকে আওয়ামীলীগ ভোলাহাট উপজেলা শাখা, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ ও মহিলা কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠান দিবসটি বিভিন্ন কমৃসূচীর মধ্যদিয়ে পালন করে।
মাদারীপুর
বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশুদিবস উপলক্ষে মানবাধিকার সংস্থা আইন ও সহায়তা কেন্দ্র (আসক)ফাউন্ডেশন মাদারীপুর জেলা শাখার উদ্যোগে মাদারীপুর সদরের শিরখাড়া, পশ্চিম মাঠ, আব্দুল খালেক বাঘার বাড়ীতে তার জ্যেষ্ঠ পুত্র জামান মোঃ রাজা বাঘার তত্বাবধানে সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এক"ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ কর্মসূচীর আয়োজন করা হয়। মেডিসিন ও শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মোঃ কবির হোসেন,গাইনি,কনসালটেন্ট ডাঃ মাহবুবা সুলতানা, এবং ডেন্টাল সার্জন ডাঃ মোঃ শামিম হোসেন হাওলাদার গরীব ও দুস্থ ও প্রায় ৪০০ রোগীকে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করেন।আসক ফাউন্ডেশনের মাদারীপুর জেলা কমিটির সভাপতি মোঃ ফায়েজুল শরীফ,সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া,আইন সম্পাদক সাংবাদিক এ্যাডঃ আবুল হাসান সোহেল, দপ্তর সম্পাদক আবুল কালাম আজাদ,ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক কাজী রফিকুল ইসলাম অপু, ক্যাশিয়ার নূরুল হক সরদার ছাড়াও সংস্থার অন্যান্য নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
জয়পুরহাট
নানা কর্মসূচীর মধ্যদিয়ে জয়পুরহাটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের  জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকাল ৯টায় স্থানীয় কালেক্টরেট ময়দান থেকে এক বর্নাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে।
র‌্যালী শেষে শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূস্পস্তবক অর্পন ও কেক কাটা হয়।
পরে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক মোকাম্মেল হক এর সভাপতিত্ব অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এ্যাডঃ সামছুল আলম দুদু, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, অতিরিক্ত পুলিশ সুপার মামুনুর রশিদ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী, সহ-সভাপতি অধ্যক্ষ খাজা সামসুল আলম, এ্যাডঃ নৃপেন্দ্রনাথ মন্ডল (পিপি), এ্যাডঃ মোমিন আহমেদ চৌধুরী জিপি  সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
নওগাঁ
ফেষ্টুন, শান্তির প্রতিক পায়রা উড়ানো, বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে নওগাঁয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৮ পালিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মালেক এমপি। জেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকালে জিলা স্কুল মাঠ থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুরাতন কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক আহসান হাবিব, অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক, জেলা শিক্ষা অফিসার মোসলেম উদ্দিন, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক ডেপুটি কমান্ডার আফজাল হোসেন, নওগাঁ সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খান, নওগাঁ জেলা প্রেস ক্লাবের সভাপতি কায়েস উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।
নরসিংদী: নরসিংদীতে যথাযথ মর্যাদায় জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগ আলাদা কর্মসূচির মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন পালন করেছে। কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন, কেক কাটা ও এক আলোচনা সভা অনুষ্ঠিত, ক্রিড়া প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, দোয়া ও বিশেষ মোনাজাত এবং প্রার্থণা।
শনিবার সকালে নরসিংদী জেলা প্রশাসনের পক্ষে সদ্য যোগদানকৃত জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন’র নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা প্রশাসক কার্যালয়ের চত্বর থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় মুক্তিযোদ্ধা, সাংবাদিক, বয়েজ স্কাউট, গার্লস গাইড, পুলিশ, আনসার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষকসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী, সামাজিক সাংস্কৃতিক, নাট্য প্রতিষ্ঠান ও এনজিও প্রতিনিধিগণ অংশ গ্রহণ করে। র‌্যালী শেষে  জেলা প্রশাসনের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। পরে শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শিশু আবরাহার তাহসিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।
রামপাল (বাগেরহাট)
রামপাল উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর  বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। এ উপলক্ষে শনিবার সকাল ৮.০০টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স-এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য  অর্পন করে এক আনন্দ র‌্যালী বের করা হয়। র‌্যালি শেষে সহকারী কমিশনার ও নিবার্হী ম্যাজিষ্ট্রেট মুহাম্মদ শাহরিয়ার মুক্তা’র সভাপতিত্বে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোল্যা আঃ রউফ, জেলা মুুক্তিযোদ্ধা কমান্ড’র ডেপুটি কমান্ডার শেখ আঃ জলিল, রামপাল থানার ওসি মোঃ লুৎফর রহমান, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শেখ মোতাহার রহমান, ছাত্রলীগ সাধারন সম্পাদক শেখ সাদি প্রমুখ।
চুয়াডাঙ্গা সদর
চুয়াডাঙ্গায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিশিষ্ট অর্থোপেডিক সার্জন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসাপাতােেলর প্রাক্তণ অধ্যাপক ডা. মাহবুব হোসেন মেহেদীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প, আলোচনা, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
আলমডাঙ্গা উপজেলার খাসকররা মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে এসব কর্মসূচি  পালিত হয়। গত শনিবার সকাল আটটায় ডা. মাহবুব হোসেন মেহেদী দিনব্যাপী এসব কর্মসূচির উদ্বোধন করেন। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদুল ইসলাম, খাসকররা কলেজের সহকারি অধ্যাপক আজিবর রহমান , ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেন ও বিদ্যালয়ের সভাপতি ফারুক বিশ্বাস বক্তব্য রাখেন।
এদিন ডা. মাহবুব হোসেন মেহেদীর নেতৃত্বে তিন সদস্যরে চিকিৎসক দল তিনশতাধিক রোগীকে বিনামূল্যে ব্যবস্থাপত্র এবং ওযুধপথ্য দেওয়া হয়।
মেহেরপুর
মেহেরপুরে, গাংনী, মুজিবনগর নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৯ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে শহীদ শামসুজ্জোহা পার্ক থেকে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। জেলা প্রশাসক  পরিমল সিংহ, পুলিশ সুপার আনিসুর রহমান এসময় সেখানে উপস্থিত ছিলেন। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন সহ শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠান। এছাড়াও সেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। অপর দিকে আমঝুপিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ): নানা কর্মসূচির মধ্যে দিয়ে গোমস্তাপুরে বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন,স্থানীয় আওয়ামীলীগ ও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান,র‌্যালি,আলোচনাসভা ও শিশু কিশোরদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সরকারী ও দলীয় বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন স্থানীয় জাতীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। এ ছাড়া উপজেলা প্রশাসনের কর্মসূচিতে ইউএনও শিহাব রায়হান,সহকারী কমিশনার (ভূমি) মিন্টু বিশ্বাস,উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন,গোমস্তাপুর থানার ওসি (তদন্ত) এস এম জাকারিয়া, রহনপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সারোয়ার রহমান সহ সরকারী কর্মকর্তা, স্থানীয় আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ।
বেলকুচি (সিরাজগঞ্জ): জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মদিন ও ৯৮ তম জন্ম বার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের বেলকুচিতে জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। শনিবার সকালে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বেলকুচি ডিগ্রী কলেজ থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলা পরিষদে এসে শেষ হয়। র্যালী পুর্বে মুকুন্দগাতীস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্পণ অর্পণ করেন প্রশাসন ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ। র্যালী শেষে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার ওলিউজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন বেলকুচি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী আকন্দ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া মিলন, সহকারী কমিশনার (ভুমি) আফসানা ইয়াসমিন, বেলকুচি প্রেসক্লাবের সভাপতি আলহাজ গাজী সাইদুর রহমান, থানা অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ হোসেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি গাজী দেলখোশ আলী প্রামানিক, সাধারন সম্পাদক ফজলুল হক সরকার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাকির হোসেন প্রমূখ।
তাড়াশ
শনিবার তাড়াশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে বণার্ঢ্য শোভাযাত্রা, চিত্রাংকন, রচনা প্রতিযোগীতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. আহসান হাবিব জিতুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য গাজী ম.ম আমজাদ হোসেন মিলন।
এ সময় উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক কর্মকর্তা মাহফুজা খাতুন, নির্বাচন কর্মকর্তা ফারহানা বিলকিস, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুস্তাফিজুর রহমান, সমাজসেবা কর্মকর্তা শাহাদৎ হোসেন প্রমুখ।
আলোচনা সভা শেষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এতে তাড়াশ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, লিডো কিন্ডার গার্টেন স্কুল ও তাড়াশ বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহন করেন।
সিরাজদিখান
মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতি অনুষ্ঠান ও পুরস্কার বিরতনের আয়োজন করে সিরাজদিখান উপজেলা প্রশাসন। উপজেলা পরিষদ মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। র‌্যালিটি উপজেলা পরিষদের সামনে থেকে উপজেলা উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষে হয়। র‌্যালিতে অংশগ্রহন করেন, উপ-পরিচালক, স্থানীয় সরকার, মুন্সীগঞ্জ আবু সালেহ মোঃ মহিউদ্দিন খাঁ, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলী সভাপতি মহিউদ্দিন আহম্মেদ, উপজেলা নির্বাহী অফিসার তানবীর মোহাম্মদ আজিম, উপজেলা কমিশনার (ভূমি) নজরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান হেলেনা ইয়াসমিন, সিরাজদিখান থানার ওসি মোঃ আবুল কালাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ কাইয়ুম খান প্রমুখ।
ইন্দুরকানী (পিরোজপুর)
ইন্দুরকানীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে র‌্যালী আলোচনা সভা ও চিত্রাঙ্কন রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালীটি উপজেলা আ’লীগ কার্যালয় থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের সামনে শেষ হয়। এবং উপজেলা পরিষদের সামনে স্থাপিত বঙ্গন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন সহ রাজনৈতিক দলেন নেতৃবৃন্দ ও মুক্তি যোদ্বারা শ্রদ্ধা নিবেদন  করেন। পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার রাজিব আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ইন্দুরকানী থানার ওসি মো. নাসির উদ্দিন, উপজেলা আ’লীগের সভাপতি এ্যাড. এম মতিউর রহমান, সাধারণ সম্পাদক মৃধা মো. মনিরুজ্জামান, উপজেলা জাতীয় পার্টি (জেপি) সহ-সভাপতি কাওসার আহম্মেদ দুলাল প্রমুখ।
ইমাম গায্যালী স্কুল এন্ড কলেজ
ইমাম গায্যালী গার্লস স্কুল এন্ড কলেজে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও শিশু দিবস গতকাল বিভিন্ন কর্মসূচী পালনের মাধ্যমে উদ্যাপন করা হয়েছে। সকালে জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আনন্দ র‌্যালি শেষে প্রতিষ্ঠানের হলরুমে তাঁর জীবন ও কর্মের উপর আলোচনা করা হয়। সবশেষে তাঁর রুহের মাগফেরাত কামনায় মোনাযাত করা হয়। প্রতিষ্ঠানের অধ্যক্ষ সুরাইয়া সুলতানার সভাপতিত্বে ও সহকারি অধ্যাপক শফিকুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় অংশ নেন স্কুল শাখার সহকারি প্রধান শিক্ষক আইয়ুব হোসেন খান, কলেজ শাখার শিক্ষক প্রতিনিধি আব্দুল আলিম বিশ্বাস, আনোয়ার হোসেন ও শিরিনা আক্তার। মোনাযাত পরিচালনা করেন ইসলামে ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক লুৎফুল হক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রভাষক আব্দুল হান্নান, সুলতানা পারভীন, আবু বকর সিদ্দিক সহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

অনলাইন আপডেট

আর্কাইভ