ঢাকা, বৃহস্পতিবার 22 March 2018, ৮ চৈত্র ১৪২৪, ৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

ফেনীর ১৮টি রেল ক্রসিং-এ গেইটম্যান নেই বারাহিপুরে ট্রেন দুর্ঘটনায় নিহত ৪

ফেনী সংবাদদাতা : ফেনী শহরের সালাহ উদ্দিন স্কুল সংলগ্ন বারাহিপুর রেল ক্রসিংএ গেইটম্যান না থাকায় এ দুর্ঘটনা ঘটেছে। ফেনীর ২৪ কিলোমিটার রেল পথে ২৮টি রেল ক্রসিংএ ১০টিতে গেইটম্যান রয়েছে।  
গতকাল বুধবার ভোরে চট্টগ্রামগামী তুর্ণা নিশিতার সাথে কভার্ডভ্যানের সংঘর্ষ হয়। ঘটনাস্থলে ৩ জন নিহত ও ৩ জন আহত হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, টঙ্গী থেকে ফেনী আধুনিক সদর হাসপাতালে চিকিৎসার সরঞ্জাম নিয়ে ৩টি কভার্ডভ্যান ফেনীর উদ্দেশ্যে রওয়ানা হয়। ভোর সাড়ে ৪টার দিকে বারাহিপুর রেল ক্রসিংএ দুইটি কভার্ডভ্যান পার হয়ে যায়। অপরটি কভার্ডভ্যানটি রেল ক্রসিং পার হওয়ার সময় চট্টগ্রামগামী তুর্ণা নিশিতা পেছন থেকে ধাক্কা দেয়। এ সময় মেসার্স সোহেল ট্রান্সপোর্টের কভার্ডভ্যানটি উল্টে যায়।
 দুর্ঘটনায় বিদ্যুতের খুঁটি ভেঙ্গে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। চালক ও  হেলপারসহ ৬ জন শ্রমিক ছিলো। খবর পেয়ে ফেনী ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে ৩ জনের লাশ উদ্ধার করে ফেনী আধুনিক সদর হাসপাতাল মর্গে প্রেরণ করে। নিহতরা হলো নরসিংদী জেলা রায়পুরার মো. হানিফ, চালক চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার সুমন খান (২৫), চালকের ভাতিজা মো. সজিব (১৪)। নিহত আরেকজনের নাম পরিচয় জানা যায়নি। তার লাশও মর্গে পড়ে রয়েছে। আরো এক শ্রমিক কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যায়।
আহতরা হলো রংপুর জেলার কোতোয়ালী থানার হাবিবুর রহমানের ছেলে মো. রমজান (৩২), একই জেলার আবুল হোসেনের ছেলে আরিছুল (৩৬)। গেইটম্যান না থাকার কারণে এ দুর্ঘনাটি ঘটেছে বলে স্থানীয়দের অভিযোগ। স্থানীয়রা অভিযোগ করেন, গেইটম্যান নিয়মিত এখানে থাকে না। প্রায় সময় ছোট-বড় দুর্ঘটনা লেগেই থাকে। পথচারী ও স্কুল কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রীরা পারাপারেও চরম ভোগান্তি পোহাতে হয়। এ দুর্ঘটনাটি তদন্ত করতে রেল ওয়ে কর্তৃপক্ষ ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। ফেনী সদর উপজেলার শর্শদি, মৌলভী বাজার, ফাজিলপুর, ভূঞার হাট, কালিদহ, মুহুরীগঞ্জসহ বেশ কয়েকটি রেল ক্রসিংএ অনেক দুর্ঘটনায় পথচারীরা প্রাণ হারিয়েছে।
রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আবদুল আলিম জানান, দুঘটনার পর থেকে গেইটম্যান পলাতক রয়েছে। কিছুক্ষণ ট্রেন চলাচল বন্ধ থাকলেও পরে স্বাভাবিক হয়ে যায়।
ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম ভূঁইয়া জানান, গেইটম্যান না থাকার কারণে এত বড় দুর্ঘটনাটি ঘটেছে। আমাদেরকে ৯৯৯ থেকে ফোন করা হলে ৫টার দিকে ঘটনাস্থল থেকে ৩টি লাশ ও আহতদের উদ্ধার ফেনী আধুনিক সদর হাসপাতালে নিয়ে যাই। নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, গেইটম্যানের গাফেলতির কারণে  প্রাণহানির ঘটনা ঘটেছে। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী এক সাপ্তাহের মধ্যে তদন্তের রিপোর্ট পেশ করা হবে। জনবল সংকটের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার জানানো হলেও কোন সমাধান হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ