ঢাকা, বৃহস্পতিবার 22 March 2018, ৮ চৈত্র ১৪২৪, ৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

ইবিতে বিশ্ব কবিতা দিবস পালিত

ইবি সংবাদদাতা : ‘ভালোবাস ও শুদ্ধতার জন্য কবিতা’ এই শ্লোগানে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিশ্বকবিতা দিবস পালিত হয়েছে। বুধবার দুপুর ১টায় আরবী ভাষা ও সাহিত্য বিভাগ অনুষদ ভবনের ৪২৬নং কক্ষে দিবসটি পালন উপলক্ষ্যে কবিতা আবৃত্তি এবং আলোচনাসভার আয়োজন করে।
জানা যায়, ২০০০ সালে জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কো ২০০০ সালে ২১ মার্চকে আন্তর্জাতিক কবিতা দিবস হিসেবে ঘোষনা করে। তারপর থেকেই বিশ্ব ব্যাপি এই দিনটিকে আন্তর্জাতিক কবিতা দিবস হিসেবে পালন করে আসছে। অনুষ্ঠানে আরবী কবিতা আবৃত্তি করেন বিভাগের সহযোগী অধ্যাপক রফিকুল ইসলাম। এছাড়া শিক্ষার্থীরাও কবিতা আবৃত্তি করেন।
বিভাগীয় সভাপতি প্রফেসর ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানের উপস্থাপন করেন প্রফেসর ড. এ কে এম শামছুল হক ছিদ্দিকী। উপস্থিথিত ছিলেন প্রফেসর ড. মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. রুহুল আমীন, প্রফেসর ড. তোজাম্মেল হোসেন, প্রফেসর ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনাওয়ার আলী, প্রফেসর ড. আব্দুল মুত্তালিব, প্রফেসর ড. আবু সাইদ মোহাম্মদ আলী, প্রফেসর ড. ওবায়দুল ইসলাম, প্রফেসর ড. নূর মোহাম্মদ, ড. কাউছার মোহাম্মদ বাকী বিল্লাহসহ বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রী বৃন্দ।
আলোচনা সভায় বক্তারা জীবন ও জগতের সাথে কবিতার যে নিবিড় সম্পর্ক রয়েছে তার বিভিন্ন দিক তুলে ধরেন। সভাপতি ড. মাহবুবুর রহমান বলেন, আমাদের পূর্ব প্রস্তুতি না থাকায় আজকের আয়োজনকে বেশি বড় আকারে করতে পারি নাই। আগামী বছর থেকে আরো জাঁকজমক করে আয়োজন করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ