ঢাকা, বৃহস্পতিবার 22 March 2018, ৮ চৈত্র ১৪২৪, ৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

ধুলোময় শাহরাস্তির রাস্তাঘাট স্বাস্থ্য ঝুঁকিতে বয়স্ক ও শিশুরা

শাহরাস্তি (চাঁদপুর) সংবাদদাতা : চাঁদপুরের শাহরাস্তি উপজেলার বিভিন্ন সড়কে ধুলোবালির আধিক্য জনজীবন অতিষ্ঠ করে তুলেছে। ভাঙ্গা সড়কে উড়ন্ত ধুলো রাস্তা সংলগ্ন বাসগৃহের উপর বালির আস্তর ফেলছে। হাঁপানিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। স্থানীয়দের অভিযোগ, মাত্র কয়েক কিলোমিটার যাতায়াতেই পাল্টে যাচ্ছে মানুষের চেহারা, বদলে যাচ্ছে জামা কাপড়ের রং। তাদের মতে বৃষ্টিতে  কাদা ও পানি আর শুকনো মৌসুমে ধুলোময় রাস্তাঘাটের চিত্র দুর্ভোগের পরিবর্তিত রুপমাত্র। জানা যায় উপজেলার দোয়াভাংঙ্গা থেকে মেহের কালীবাড়ি পর্যন্ত সড়কের সংস্কার কাজ হলেও রাস্তার দুপাশে থাকা ধুলোবালির কারণে জনগণ ভোগান্তিতে পড়ছে। এছাড়া মেহের কালীবাড়ি হতে লোটরা বাজার ও উঘারিয়া বাজার পর্যন্ত পাকা সড়কে কার্পেটিং উঠে যাওয়ায় ঐ সড়কগুলো বর্তমানে ধুলোর রাজ্যে পরিণত হয়েছে।
অপরদিকে শাহরাস্তি পৌরসভার ৩২টি রাস্তার কাজ চলমান রয়েছে। ঠিকাদার প্রতিষ্ঠান রাস্তগুলোর কার্পেটিং এ বিলম্ব করার ফলে ঐ সকল সড়ক বালির মাঠে পরিণত হয়েছে। এতে সড়কে চলমান যানবাহনের যাত্রীসাধারণের চেয়ে রাস্তার পাশে বসবাসরত জনগণ সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন। বালির কারণে তাদের বসতঘর বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। ঘরবাড়ির চিত্র পরিবর্তন হয়ে লাল হয়ে গেছে। ক্ষতবিক্ষত কার্পেটিং  বিহীন সড়কে যানবাহন চলাচল করায় দুপাশে থাকা ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বার বার পরিষ্কার করতে দেখা যায়। অনেকেই ধুলো থেকে বাঁচতে রাস্তায় পানি ঢালতে দেখা যায়। তারপরও রেহাই পাওয়া যাচ্ছে না। বৃষ্টি হলে এ সমস্যা অনেকটা কাটবে বলে অনেকেই মনে করেন। তবে কাদা আর পানির কারণে এ সমস্যা দিক পরিবর্তন করে অন্য সমস্যায় রূপ দেবে বলে তারা ধারণা করছেন। সচেতন মহল অপরিকল্পিতভাবে মাটি কাটা, সড়কের সংস্কার না করা, বালি ও মাটি বহনকারি যানসমূহে ত্রিপল ব্যবহার না করাকে এ সমস্যার কারণ মনে করছেন। এতে  জনগণের স্বাস্থ্য ঝুঁকিবাড়ছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মানিক লাল মজুমদার জানান, ধুলোর কারণে হাঁচি-কাশি, হাঁপানি, শ্বাসতন্ত্রের বিভিন্ন জটিলতা, চোখের সমস্যাসহ বিভিন্ন রোগে মানুষ আক্রান্ত হতে পারে। তিনি আরো জানান, শিশু ও বয়স্করা বেশি  ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ