শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

১০ ট্রাক অস্ত্র মামলার আপিল শুনানি রোববার

স্টাফ রিপোর্টার : বহুল আলোচিত ১০ ট্রাক অস্ত্র চোরাচালান মামলায় বিচারিক আদালতের রায়ের ডেথ রেফারেন্স ও আপিল শুনানি শুরু হচ্ছে রোববার।  

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চে এই শুনানি হবে। গতকাল বৃহস্পতিবার মামলাটির ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। পরে মামলাটি শুনানির জন্য নির্ধারতি বেঞ্চের রোববারের কার্যতালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

গত বছরের ৮ অক্টোবর এ মামলায় পলাতক দুই আসামীর পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী নিয়োগ দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পলাতক দুই আসামী হলেন- উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়া ও সাবেক শিল্পসচিব নুরুল আমিন।

এর আগে ২০১৪ সালের ১৬ এপ্রিল মৃত্যুদ- ও যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত কয়েক আসামীর আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট।

একই বছরের ৩০ জানুয়ারি ১০ ট্রাক অস্ত্র আটক সংক্রান্ত দু’টি মামলার মধ্যে চোরাচালান মামলায় সাবেক শিল্পমন্ত্রী ও জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামী (মৃত্যুদ- কার্যকর), সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়াসহ ১৪ আসামীকে মৃত্যুদ- দেন চট্টগ্রামের এক নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক। চোরাচালান মামলায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫(বি) ও ২৫(ডি) ধারায় তাদেরকে মৃত্যুদ- দেয়া হয়।

অস্ত্র আইনে দায়ের করা অন্য মামলাটিতে যাবজ্জীবন কারাদ-াদেশ দেয়া হয় তাদের। এছাড়া অস্ত্র আটক মামলার অপর ধারায় সাত বছরের কারাদ- দেন বিচারক। দ-প্রাপ্ত প্রত্যেককে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়। 

চার দলীয় জোট সরকারের আমলে ২০০৪ সালের ১ এপ্রিল চট্টগ্রামের সিইউএফএল ঘাট থেকে জব্দ করা হয় ১০ ট্রাকভর্তি অস্ত্রের চালান। এ নিয়ে কর্ণফুলী থানায় ১৮৭৮ সালের অস্ত্র আইন ও ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে চোরাচালানের অভিযোগ এনে দুটি মামলা হয়। সিআইডি পুলিশ দুটি মামলা একসঙ্গে তদন্ত করে। এরপর মামলার বিচারও একসঙ্গে শুরু হয়।

মামলায় ফাঁসির দ-াদেশপ্রাপ্ত অন্যরা  হলেন-ডিজিএফআইয়ের সাবেক পরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী, এনএসআইয়ের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আবদুর রহিম, পরিচালক উইং কমান্ডার (অব.) সাহাব উদ্দিন আহাম্মদ, উপ-পরিচালক মেজর (অব.) লিয়াকত হোসেন, এনএসআইয়ের মাঠ কর্মকর্তা আকবর হোসেন খান, সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক মহসিন উদ্দিন তালুকদার, মহাব্যবস্থাপক (প্রশাসন) কে এম এনামুল হক, শিল্প মন্ত্রণালয়ের সাবেক সচিব নুরুল আমিন, অস্ত্র বহনকারী ট্রলারের মালিক হাজী সোবহান, হাফিজুর রহমান এবং অস্ত্র খালাসের জন্য শ্রমিক সরবরাহকারী দ্বীন মোহাম্মদ। 

পরে ২০১৪ সালের ৬ ফেব্রুয়ারি এই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামীদের আপিল ও ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইকোর্টে আসে।

অনলাইন আপডেট

আর্কাইভ