ঢাকা, শনিবার 24 March 2018, ১০ চৈত্র ১৪২৪, ৫ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

নিউজিল্যান্ডের সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক কেন উইলিয়ামসন

অকল্যান্ডের ইডেন পার্কে ইংল্যান্ডকে ৫৮ রানের লজ্জায় ডুবিয়েছে নিউজিল্যান্ড। টেন্ট্র বোল্ট ও টিম সাউদির তোপের মুখে মাত্র ৯৪ মিনিটই ক্রিজে টিকতে পেরেছিল ইংলিশ ব্যাটসম্যানরা।

 দ্বিতীয় দিন খেলা শুরুর কিছুক্ষণ পর বৃষ্টির কারণে ম্যাচ বন্ধ হয়ে যায়। তবে এর মধ্যেই ২২৯ রান করে ফেলেছে স্বাগতিকরা। হাতে আছে ৬ উইকেট। আর টেস্ট ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি করে দলকে ১৭১ রানের লিড এনে দিয়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। এর মধ্য দিয়ে মার্টিন ক্রো ও রস টেইলরকে পেছনে ফেলে দেশের হয়ে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক হলেন ২৭ বছর বয়সী এ ব্যাটসম্যান। ২০১০ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় উইলিয়ামসনের। ৬৪ টেস্টে তার মোট রান ৫৩১৬। গড় ৫১.১১। সর্বোচ্চ ইনিংস ২৪২*, ওয়েলিংটনে শ্রীলঙ্কার বিপক্ষে, ২০১৫ সালে। ৩ নম্বরে ব্যাট করতে নামেন উইলিয়ামসন। দলীয় ২০৬ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে তিনি করেন ১০২ রান। বল খেলেছেন ২২০টি। একটি ছক্কা ও ১১টি চারে সাজানো ছিল তার শতরানের ইনিংসটি। খেলা বন্ধ হওয়ার আগে ৪ উইকেটে ২২৯ রান তোলে নিউজিল্যান্ড। 

হেনরি নিকোলস ৪৯ রানে ও বিজে ওয়াটলিং ১৭ রানে অপরাজিত আছেন। ইংল্যান্ডের হয়ে ৩টি উইকেট নিয়েছেন জেমস অ্যান্ডারসন। আর স্টুয়ার্ট ব্রড নিয়েছেন ১টি উইকেট। এর আগে টস হেরে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ২৭ রানে ৯ উইকেট হারানোর পর দলটি নিজেদের সর্বনিম্ন ৪৫ রানের স্কোরের রেকর্ড নতুন করে লিখবে বলেই মনে হচ্ছিল। তবে ক্রেইগ ওভারটনের ২৫ বলে ৩৩ রানের অপরাজিত ইনিংসে এই লজ্জা এড়ায় ইংল্যান্ড। 

২০.৪ ওভারে অল আউট হওয়ার আগে স্কোরবোর্ডে তোলে ৫৮ রান। বোল্ট ও সাউদি নিজেদের প্রথম স্পেলেই তুলে নেন ইংলিশদের সবগুলো উইকেট। বোল্ট ৩২ রান পান ৬ উইকেট, যা তার ক্যারিয়ার সেরা বোলিং। সাউদি ২৫ রানে ৪ উইকেট নেন। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ