ঢাকা, শনিবার 24 March 2018, ১০ চৈত্র ১৪২৪, ৫ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

কুষ্টিয়ার বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ অধ্যক্ষ আ.ফ.ম নাজমুস সালেহীনের ইন্তিকাল

কুষ্টিয়ার শিক্ষাবিদ আ,ফ,ম নাজমুস সালেহীন

কুষ্টিয়া সংবাদদাতা : বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ কুষ্টিয়া ইসলামীয়া কলেজের সাবেক অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা আ.ফ.ম নাজমুস সালেহীন (৮০) ইন্তিকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বৃহষ্পতিবার সন্ধ্যায় তাঁর নিজ বাসভবন কুষ্টিয়া শহরের ঈদগাহ্পাড়াতে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব ও গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল শুক্রবার বাদ জুম্মা কুষ্টিয়া কেন্দ্রিয় ঈদগাহ ময়দানে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হয়।
আলহাজ্ব মাওলানা আ.ফ.ম নাজমুস সালেহীন ১৯৯২ থেকে ২০০৮ সাল পর্যন্ত কুষ্টিয়া ইসলামিয়া কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে কুষ্টিয়া ঈদগাহপাড়া মসজিদ নির্মাণ করে তিনি সেই মসজিদেরই ঈমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি জাতীয় ঈমাম সমিতির কুষ্টিয়ার সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি ঈমাম গাজ্জালী ইনষ্টিটিউটের সভাপতি ছিলেন। মিষ্টভাষী ও সুকন্ঠ বক্তা হিসেবে তিনি সকল মহলে পরিচিতি ছিলেন।
মাওঃ আ.ফ.ম নাজমুস সালেহীন (তকি মিয়া) কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ি ইউনিয়নের মাঝিলা গ্রামে ১৯৪৩ সালে জন্মগ্রহন করেন। তিনি স্কুলে যাওয়ার আগে মাতাকে এবং স্কুলে যাওয়ার তিন দিন পর পিতাকে হারান।
১৯৬২ সালে মাদ্রাসা থেকে কামিল, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে বাংলায় অনার্সসহ এম.এ এবং ১৯৭১ সালে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে ইসলামি শিক্ষা বিষয়ে এম.এ পাস করেন। ছাত্রজীবন থেকেই তিনি খোকসা ওসমানপুর মাদ্রাসা, সিরাজুল হক মুসলিম হাইস্কুল, কমার্স কলেজ ও আফসার উদ্দিন মহিলা মাদ্রাসায় খন্ডকালীন শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৬৮ সালে ইসলামিয়া কলেজ প্রতিষ্ঠা হলে তিনি বাংলা ও ইসলামি শিক্ষা বিষয়ে ক্লাস নিতেন। তিনি দুইবার ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং পরে ১৯৯২ থেকে ২০০৮ সাল পর্যন্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি শ্রেষ্ঠ কলেজ শিক্ষক/অধ্যক্ষ হিসেবে পুরষ্কার লাভ করেন। মাওলানা আ.ফ.ম নাজমুস সালেহীন ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ১৯৯৭ সাল ও ২০০৩ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ইমাম হিসেবে প্রধানমন্ত্রীর নিকট থেকে পুরষ্কারপ্রাপ্ত হন। তিনি জাতীয় ইমাম সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি, কুষ্টিয়া জেলা শাখার সভাপতি, মসজিদ মিশনের সভাপতি ছিলেন। তিনি ১৯৮১ সালে ইদগাহ্পাড়া মসজিদ এর প্রতিষ্ঠাতা ও খতিব হিসেবে, আল-আমিন মহিলা এতিমখানার পরিচালক, বেগম সফুরা খাতুন ট্রাস্টের সম্পাদক, আব্দুল গফুর – জামিলা খাতুন ট্রাস্টের সভাপতি ছিলেন। তিনি দীর্ঘদিন যাবৎ নাটোর জেলার সিংড়া থানার খড়মকুড়ী ঈদগাহের ইমাম এর দায়িত্ব পালন করেন। এছাড়াও মাওঃ আ.ফ.ম নাজমুস সালেহীন কুষ্টিয়া জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে জড়িত ছিলেন। তিনি ইসলাহী খুৎবা, স্বপ্ন আমার কাবা, “খুতুবাতুল ইসলাহ”, বিচিত্র আমার জীবন বইসহ আযান নামে একটি পত্রিকা বের করেন। তিনি দুইবার হজ¦ ও দুইবার ওমরাহ্ হজ¦ পালন করেন। তিনি মিশরের আল আযহার বিশ^বিদ্যালয়ে তিন মাসের প্রশিক্ষন গ্রহন করেন। তার মৃত্যুতে কুষ্টিয়ার বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ