ঢাকা, সোমবার 21 October 2019, ৬ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী
Online Edition

শুক্রানু স্বল্পতা: শুধু প্রজনন নয়, হৃদরোগেরও ঝুঁকি বাড়ায় 

সংগ্রাম অনলাইন ডেস্ক:

পুরুষের শুক্রানু স্বল্পতা কেবল প্রজনন সমস্যা-ই নয়, বরং হৃদরোগ ও ডায়াবেটিসেরও ঝুঁকি বাড়ায়। নতুন এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। 

গবেষণা প্রতিবেদনে বলা হয়, একজন পুরুষের শুক্রাণুর পরিমাণ তার সাধারণ স্বাস্থ্যেরও একটি নির্দেশক। এর ঘাটতি শুধু তার প্রজনন স্বাস্থ্যের উপরই হুমকি সৃষ্টি করে না বরং সাধারণ স্বাস্থ্য ও সক্ষমতার জন্যও হুমকি সৃষ্টি করে।

শুধু তাই নয়, পুরুষদের শুক্রানু স্বল্পতার কারণে উচ্চ রক্তচাপ, রক্তে কোলেস্টরেলের মাত্রা বেড়ে যাওয়া, শরীরে অধিক মেদ জমা ও হাঁড়ের ক্ষয়রোগসহ নানা সমস্যা দেখা দিতে পারে বলে গবেষণায় পাওয়া গেছে।

যে পুরুষের নিম্ন মাত্রার টেসটোসটেরুন (হরমোনের একটি জাত) আছে তাদের মধ্যে অন্য পুরুষের চেয়ে ১২গুণ বেশি হৃদরোগ ও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে বলে গবেষণায় জানা গেছে।

ইতালির পাদোভা রিসার্চার্স ইউনিভার্সিটির একদল গবেষক এ তথ্য জানিয়েছেন। এদিকে বিপাকক্রিয়া পর্যবেক্ষণ করতে চিকিৎসকদের পরামর্শ দেওয়া হয়েছে গবেষণায়। নতুন গবেষণায় জানা গেছে, পুরুষের নিম্নমাত্রায় শুক্রানু থাকলে, তা হৃদরোগসহ মারাত্মক অসুস্থতার জন্ম দিতে পারে।

৫০০ পুরুষের উপর গবেষণা চালিয়ে দেখা গেছে, যেসব পুরুষের দেহে শুক্রানু কম রয়েছে তাদের উচ্চ রক্তচাপ, কোলেস্টরেল ও শরীরে চর্বি জমার ঝুঁকি অনেক বেশি। প্রতি ২০ জন পুরুষের একজন-ই শুক্রানো স্বল্পতায় ভোগছে বলে জানিয়েছেন গবেষকরা। আর এর জন্য সন্তান জন্মদানে অনেকেই অক্ষম হচ্ছেন।

সন্তান জন্মদানে কোন পুরুষ কেন অক্ষম, এ নিয়ে গবেষণা করতে গিয়ে চিকিৎসকরা দেখেন, শুক্রানো স্বল্পতা কেবল বন্ধ্যাত্বরোগ নয়, এটি হৃদরোগসহ আরও নানা জটিল রোগের জন্য দায়ী। গবেষণায় আরও দেখা গেছে, প্রতি ১০ দম্পত্তির একজোড়া দম্পত্তি প্রজনন ইস্যু নিয়ে সংগ্রাম চালিয়ে যাচ্ছে।

সিমেনে প্রতি মিলিলিটারে ১৫ মিলিয়নের চেয়ে কম শুক্রানো থাকলে, তাকে শুক্রানো স্বল্পতা হিসেবে বিবেচনা করেছে গবেষকরা। আর এর চেয়ে কম শুক্রানো থাকলে পুরুষের লাইফ স্টাইল ও জীবন-যাপনে নানা অসঙ্গতি দেখা দিবে বলেও জানিয়েছেন গবেষকরা। কিছু পুরুষের স্বয়ংক্রিয় ও অস্বাভাবিক জীবন-যাপনই শুক্রানো উৎপাদনে বাধা দেয়, অথবা শুক্রানো নষ্ট করে দেয়।

মানুষিক চাপ, মদ্য পান ও স্থুলতাও প্রজনন ক্ষমতায় প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করেছেন তারা।

সূত্র: মেইল অনলাইন/সাইন্স ডেইলী

অনলাইন আপডেট

আর্কাইভ