ঢাকা, মঙ্গলবার 27 March 2018, ১৩ চৈত্র ১৪২৪, ৮ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

চট্টগ্রামে স্বাধীনতা দিবস উদযাপিত

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্যদিয়ে গতকাল সোমবার স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিকদলগুলো বিভিন্ন কর্মসূচি পালন করে। সোমবার সকালে সূর্যোদয়ের পর থেকে চট্টগ্রাম শহীদ মিনারে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে এ পুষ্পস্তবক অর্পণ করা হয়। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পন করা হয়। এসময় সিটি করপোরেশনের কর্মকর্তা, কাউন্সিলরসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পন করেন মুক্তিযোদ্ধা সংসদের চট্টগ্রাম জেলা কমান্ডার মো. সাহাব উদ্দিন, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. এস এম মনির-উজ-জামান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. ইকবাল বাহার, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, শিল্প পুলিশের এএসপি মো. কামরুল হাসান, জেলা সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকীসহ আরও অনেকে। জেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণকালে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের নেতৃত্বে এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাশহুদুল কবির, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি) মো. মমিনুর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, জেলা প্রশাসনসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দিনব্যাপী নানান কর্মসূচি পালন করেছে।
জামায়াতের ইসলামী চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল : বাংলাদেশের ৪৭তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে নেতৃবৃন্দ বলেন, দেশের জনগণের জান ও মাল দিয়ে অর্জিত স্বাধীনতা আজ ভূলুন্ঠিত। স্বাধীনতার ৪৭ বছরেও দেশের সাধারণ মানুষের জীবনের নিরাপত্তা নেই। আইনের শাসন নেই। দ্রব্য মূল্য মানুষের ক্রয় ক্ষমতার নাগালের বাইরে। দেশের রিজার্ভ ফান্ড যেখানে নিরাপদ নয়, সেখানে কিসের উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া। সাধারণ মানুষের ভোটাধিকার নেই। অবৈধভাবে সরকার ক্ষমতায় জেঁকে বসে আছে। তাই জনগণের ভোটাধিকার আদায়ে স্বাধীনতার চেতনা নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া বিকল্প কোন পথ নেই। জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরীর প্রচার সম্পাদক মুহাম্মদ উল্লাহর সভাপতিত্বে অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। আলোচনা সভা ও দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নগর জামায়াতের মজলিশে শূরার সদস্য অধ্যাপক মুহাম্মদ নুর, মাহমুদুল আলম ও জামায়াত নেতা মাহবুবুল হাসান প্রমুখ। আলোচনা সভা শেষে মোনাজাত পরিচালনা করেন নগর জামায়াতের মজলিশে শূরার সদস্য অধ্যাপক মুহাম্মদ নুর।
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরী : ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরী উদ্দ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মহানগরীর সেক্রেটারি এস এম লুৎফর রহমানের পরিচালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহানগরী সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা আবু তাহের খান। সভাপতি বলেন, স্বাধীন বাংলাদেশে আজও মানুষ স্বাধীনতার প্রকৃত স্বাদ থেকে বঞ্চিত রয়েছে। দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। হত্যা, সন্ত্রাস, নৈরাজ্য, গুম, অপহরণ, গুপ্তহত্যা ও বিচারবহির্ভূত হত্যাকান্ড জনজীবনকে আতঙ্কগ্রস্ত করে রেখেছে। মতপ্রকাশের স্বধীনতা তথা মানুষের কথা বলার অধিকার পর্যন্ত কেড়ে নিয়েছে এই সরকার। তিনি আরো বলেন, স্বাধীনতা অর্জন আমাদের জাতীয় জীবনের সবচেয়ে বড় সাফল্য। এই অর্জন কোন দল, গোষ্ঠী বা ব্যক্তির অর্জন ছিল না বরং এই তা ছিল দলমত, ধর্ম, বর্ণ ও গোত্র নির্বিশেষে সকল শ্রেণির মানুষের কাক্সিক্ষত সাফল্য। তাই মহান স্বাধীনতা সংগ্রামে আত্মোৎসর্গকারী বীরদের স্বপ্ন বাস্তবায়ন ও মহান স্বাধীনতাকে টেকসই ও অর্থবহ করতে হলে বিভেদ ও প্রতিহিংসার রাজনীতি পরিহার করে বৃহত্তর জাতীয় ঐক্যের কোন বিকল্প নেই। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন শ্রমিক কল্যাণ চট্টগ্রাম বিভাগের সেক্রেটারি সেলিম পাটোয়ারী, মহানগরীর সহকারী সেক্রেটারি মকবুল আহমদ, ডক-বন্দর শ্রমিক নেতা আবু তালেব চৌধুরী প্রমুখ।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল, চট্টগ্রাম উত্তর জেলা : বাংলাদেশ জাতীয়তাবাদী দল, চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবসে ষোলশহরস্থ বিপ্লব উদ্যানে স্বাধীনতাস্তম্ভে পুষ্পস্তবক সকাল ৯ টায় অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এম এ হালিম, অধ্যাপক ইউনুচ চৌধুরী, ইসহাক কাদের চৌধুরী, ছালাহউদ্দিন, জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক নুরুল আমিন, নুর মোহাম্মদ, সেকান্দর চৌধুরী, এড. আবু তাহের, মোঃ সেলিম চেয়ারম্যান, ডা. খুরশিদ জামিল, কামাল পাশা, সৈয়দ নাসির উদ্দিন, কে.এম. সালাহ উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ। পুষ্পস্তবক অর্পণ শেষে মহান স্বাধীনতা যুদ্ধের ঘোষক বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানসহ ১৯৭১ সালের বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মুনাজাত করা হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মহাসমারোহে উৎসবমুখর পরিবেশে বিভিন্ন কর্মসূচি উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গৃহীত কর্মসূচির অংশ হিসেবে ২৬ মার্চ সকাল ৯.৩০টায় বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। স্বাধীনতা স্মৃতি স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ভিসি ও প্রো-ভিসি। পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষক সমিতি, অনুষদের ডিনবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, সভাপতি-পরিচালক ফোরাম, অফিসার সমিতি, চ.বি. ক্লাব (ক্যাম্পাস ও শহর), চ.বি. মহিলা সংসদ, সমন্বয় কর্মকর্তা বিএনসিসি, চ.বি. ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, সাংবাদিক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
চুয়েট : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় ৪৭তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। ২৬ মার্চ (সোমবার) দিবসটি উপল চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে একসঙ্গে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এতেবিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্র-ছাত্রীগণ অংশগ্রহণ করেন। এরপর চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী অন্যান্য কর্মসূচির সূচনাকরেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে একে একে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর মহান মুক্তিযুদ্ধে চুয়েটের শহীদ দুই শিক্ষার্থীর কবর জেয়ারতের পাশাপাশি মহান মুক্তিযুদ্ধে নিহতদের স্মরণে দোয়া ও মুনাজাত করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ