শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

বিভিন্নস্থানে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

চুয়াডাঙ্গা সংবাদাদাতা : চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। গতকাল সোমবার ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর সকাল ৮টায় সমবেত কণ্ঠে পরিবেশিত হয় জাতীয় সঙ্গীত। পরে সকালে পুরাতন জেলা স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে অংশ নেয় বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ ও পুলিশ সুপার মাহবুবুর রহমান। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রসাশক আব্দুর রাজ্জাক, সহকারী পুলিশ সুপার কলিমুল্লাহ। দিবসটি উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছাড়াও জেলখানা, এতিমখানায় উন্নত মানের খাবার পরিবেশন ও আলোচনা সভাসহ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর আগে জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের মাননীয় সংসদ সদস্য সোলাইমান হক জোয়ার্দার সেলুন এমপি জাতীয় পতাকা উত্তোলন করেন। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল সকাল ৮টার সময় একযোগে প্রধান মন্ত্রীর সাথে দামুড়হুদা, জীবননগর, আলমডাঙ্গা, সদর উপেজলা ও দর্শনা পৌরসভায় পতাকা উত্তোলনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। এ ছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপির বিভিন্ন গ্রুপ পৃথক পৃথকভাবে, বাংলাদেশ জামায়াতে ইসলামী ও অন্যান্য রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, স্কুল, কলেজ, মাদরাসা ও পেশাজীবী সংগঠন স্ব স্ব উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করে।
গফরগাঁও (ময়মনসিংহ) সংবাদদাতা : ময়মনসিংহের গফরগাঁওয়ে গতকাল সোমবার নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে ৪৭তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ০৭.০১ মিনিটে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
বিভিন্ন রাজনৈতিক দল, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, মুক্তিযোদ্বা কমান্ড, প্রেসক্লাব, থিয়েটার, শিক্ষক সমিতি, সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্বাঞ্জলী জানায়। সকাল ৮টার স্থানীয় ইসলামিয়া সরকারি হাইস্কুল মাঠে সম্মিলিত কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে ছালাম গ্রহণ করেন স্থানীয় এমপি ফাহমী গোলন্দাজ বাবেল। এ সময় উপজেলা চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, পৌর মেয়র এস.এম ইকবাল হোসেন সুমন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ শংকর কুন্ডু, গফরগাঁও থানার ওসি আব্দুল আহাদ খান ও পাগলা থানার ওসি মোখলেছুর রহমান আকন্দ উপস্থিত ছিলেন।
বোয়ালখালী : স্বাধীনতা দিবসে বোয়ালখালী পৌরসভা  বিএনপির পক্ষ থেকে পৌর বিএনপির সভাপতি ও বোয়ালখালী পৌরসভার মেয়র হাজী আবুল কালাম (আবু) এর নেতৃত্বে বোয়ালখালী কেন্দ্রীয় মহিদ মিনারে পুষ্পমাল্য প্রদান করে শ্রদ্ধা নিবেদন করা হয় ।
২৬ মার্চ সোমবার সকালে শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন বোয়ালখালী পৌরসভা বিএনপির সহ-সভাপতি মো. শহিদুল্লা চৌধুরী, পৌর কাউন্সিলর মাহমুদুল হক, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী, আবু সৈয়দ, বিএনপি নেতা মো. হারুন মীর রশিদ, আবদুল খালেক, যুবদল নেতা মো. নাছের, আবুল হোসেন, ছাত্রদল নেতা হেলাল উদ্দিন, যুবদল নেতা, মো. মহসিন, মো. কফিল, মো. শাহেদ, বদিউল আলম, ফরিদ, বেলাল, আবুল হোসেন, আলম, নাহিদ, আহমদ নবী, ইউছুপ, ইলিয়াছ প্রমুখ । প্রেস বিজ্ঞপ্তি।
কালাই (জয়পুরহাট) সংবাদদাতা : মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার শপথ গ্রহণের মধ্যদিয়ে জয়পুরহাটের কালাইয়ে যথাযোগ্য মর্যাদায় ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৮ পালিত হয়েছে।
এই দিবসটি পালনের শুরুতে সোমবার প্রত্যুষে ৩১ বার তোপধ্ব্নির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। এরপর থেকে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে একে একে পুষ্পমাল্য অর্পণ করেন, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌরসভা, পুলিশ প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, স্কুল-কলেজের শিক্ষক শিক্ষার্থীরা ও বিভিন্ন পেশাজীবী মানুষেরা। সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার বিভিন্ন সরকারি, বে-সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠান ও বাস ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপরে সকাল ৮.৩০ মিনিটে কালাই সরকারি মহিলা কলেজ মাঠে পবিত্র কুরআন তেলাওয়াত শেষে উক্ত অনুষ্ঠানটি আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করার পরে থানা পুলিশ, উপজেলার মুক্তিযোদ্ধা, আনসার, স্কাউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে কুচকাওয়াজ, ডিসপ্লে, ক্রীড়া প্রতিযোগিতা, বীর মুক্তিযোদ্ধাদের ফুলের শুভেচ্ছা ও সংবর্ধনা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত আলোচনা সভায় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা একেএম রওশন আলমের সঞ্জালনায় কালাই উপজেলা নির্বাহী অফিসার আফাজ উদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালাই পৌরসভার মেয়র ও কালাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার হালিমুল আলম জন।
নেত্রকোনা সংবাদদাতা : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল সোমবার নেত্রকোনার পূর্বধলা উপজেলা মিছিলের নগরীতে পরিণত হয়। সকাল থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে শত শত নেতাকর্মী ব্যানার ফেস্টুন, লগি বৈঠা নিয়ে নেচে গেয়ে আনন্দ মিছিল করতে করতে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হয়। দুপুর সাড়ে ১২টায় স্থানীয় সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল (বীর প্রতীক)-এর নেতৃত্বে স্বাধীনতা দিবসের বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। বিশেষ করে লাল সবুজের শাড়ী পড়ে হাতে জাতীয় পতাকা নাড়তে নাড়তে মিছিলে মহিলাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আনন্দ শোভাযাত্রার আকর্ষণ অনেকগুন বাড়িয়ে দিয়েছে।
এ দিকে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে নেত্রকোনায় শুরু হয় স্বাধীনতা দিবসের কর্মসূচি। সূর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসকের কার্যালয়ে স্মৃতিসৌধে ও পরে সাতপাই স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মতিয়র রহমান খান ও সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরুর নেতৃত্বে জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান ও সাধারণ সম্পাদক ড্যাব  অধ্যাপক ডাঃ আনোয়ারুল হকের নেতৃত্বে জেলা বিএনপি, প্রশান্ত কুমার রায়ের নেতৃত্বে জেলা পরিষদ, পৌর মেয়র নজরুল ইসলাম খানের নেতৃত্বে নেত্রকোনা পৌরসভা, নুরুল আমিনের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। এছাড়াও মুক্তিযোদ্ধা সংবর্ধনা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে আলোক সজ্জা করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ