ঢাকা, বুধবার 28 March 2018, ১৪ চৈত্র ১৪২৪, ৯ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

ব্রিটেনের প্রতি সমর্থন জানিয়ে দুই রুশ কূটনীতিককে বহিষ্কার করল অস্ট্রেলিয়া

২৭ মার্চ, দ্য গার্ডিয়ান : তিন সপ্তাহ আগে ব্রিটেনে একজন সাবেক রুশ ডাবল এজেন্ট সেরগেই স্ক্রিপাল এবং তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট দিয়ে আক্রমণের ঘটনায় এবার অস্ট্রেলিয়া থেকে দুই রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ ২২ দেশ থেকে ১৩৯ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের পর অস্ট্রেলিয়া এই পদক্ষেপ নিল।

ব্রিটেনের প্রতি সমর্থন জানিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী গতকাল মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করে যে, তারা ওয়াশিংটন ও নিউইয়র্ক থেকে ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করছে। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নের ১৪টি দেশ রুশ কূটনীতিককে বের করে দেয়ার কথা জানিয়েছে। জার্মানি, ফ্রান্স এবং পোল্যান্ড চারজন করে রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে।

ইউক্রেন জানিয়েছে ব্রিটেনের প্রতি সমর্থন জানাতে তারা ১৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। এ পর্যন্ত যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো এবং ইউক্রেনসহ সবমিলে ১৩৯ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। শুধু ইউরোপের ১৪টি দেশ থেকেই সোমবার রাশিয়ার ৪৩ জন কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদ সংস্থা।

এর তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা ইউরোপীয় ইউনিয়নের তীব্র নিন্দা করে বলেছেন- ‘ঘটনার বিকৃত ব্যাখ্যার ওপর ভর করে তারা ব্রিটেনকে এভাবে সমর্থন করছে।’

সর্বশেষ দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, এর প্রতিক্রিয়া মস্কো কয়েক ডজন পশ্চিমা কূটনীতিক বহিষ্কারের ঘোষণা দিয়েছে। এছাড়াও পশ্চিমাদের সমুচিত জবাব দেয়ারও প্রতিশ্রুতি ব্যক্ত করেছে রাশিয়ার পররাষ্ট্র দফতর।

তিন সপ্তাহ আগে ব্রিটেনে একজন সাবেক রুশ ডাবল এজেন্ট সেরগেই স্ক্রিপাল এবং তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট দিয়ে যে আক্রমণ হয়- তার প্রতিক্রিয়াতেই পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে সমন্বিতভাবে এসব ব্যবস্থা নেয়া হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

 যে ৬৪ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হচ্ছে, তাদের ৪৮ জন রুশ দূতাবাসে কাজ করেন। বাকিরা নিউইয়র্কে জাতিসংঘে রুশ দূতাবাসে কাজ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ