শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সারাদেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

ফেনী সংবাদদাতা: ফেনীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জামায়াতে ইসলামী ফেনী শহর শাখার উদ্যোগে গত সোমবার বিকালে শহরের একটি অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জামায়াতে ইসলামী কেন্দ্রীয় মজলিশে সূরা সদস্য ও ফেনী জেলা আমীর একেএম শামছুদ্দীন। জামায়াতে ইসলামীর ফেনী শহর আমীর মুফতী আবদুল হান্নানের সভাপতিত্বে ও শহর সেক্রেটারি মোহাম্মদ ইলিয়াসের পরিচালনায় বক্তব্য রাখেন শহর সহকারী সেক্রেটারি অধ্যাপক নজরুল ইসলাম ও অধ্যাপক নিজাম উদ্দিন প্রমুখ।
কুমিল্লা
বাংলাদেশ জামায়াতে ইসলামী কুমিল্লা মহানগরী শাখার আয়োজনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।
সোমবার সকালে নগরীর স্থানীয় এক অডিটরিয়ামে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও কুমিল্লা মহানগরী আমীর কাজী দ্বীন মোহাম্মদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও মহানগরী নায়বে আমীর মাষ্টার আমিনুল হক,নগর জামায়াতের সেক্রেটারী মোহাম্মদ মোছলেহ উদ্দিন,সহকারী সেক্রেটারী অধ্যাপক এ কে এম এমদাদুল হক মামুন,মহাবুবর রহমান,মহানগর জামায়াত নেতা চেয়ারম্যান জহিরুল ইসলামসহ আরো অনেকে।
ফরিদপুর
বাংলাদেশ জামায়াতে ইসলামী ফরিদপুর পৌর সভার আয়োজনে স্থানীয় একটি অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্টিতহয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা জামায়াতের আমীর অধ্যাপক আব্দুত তাওয়াব, এছাড়াও পৌর আমীর ইমতিয়াজ উদ্দিন আহমেদ, পৌর নায়েবে আমীর এস এম আবুল বাশার,এহসানুল মাহবুব জোবায়ের, প্রফেসর বেলাল হোসেন, মাওঃ এমদাদুল হক, খন্দকার মহিউদ্দিন আহমেদ সহ স্থানীয় পৌর জামায়াতের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
ছাগলনাইয়া
২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ছাগলনাইয়ায় যথাযোগ্য মর্যাদায়  উদযাপন করা হয় ।
এ উপলক্ষে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য নিবেদন করেন উপজেলা প্রশাসন, বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।
সকালে ছাগলনাইয়া পাইলট হাই স্কুল মাঠে সম্মিলিত কুচকাওয়াজ, শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। বিকেলে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিদা ফাতেমা চৌধুরীর সভাপতিত্বে  প্রধান অতিথি ছিলেন, ছাগলনাইয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল।
বিশেষ অতিথি ছিলেন, ছাগলনাইয়া থানার অফিসার ইনচার্জ এমএম মুর্শেদ পিপিএম, সহকারী কমিশনার (ভূমি) কাজী মোঃ মোহসিন উজ্জ্বল, উপজেলা ভাইস-চেয়ারম্যান এয়ার আহাম্মদ ভূঁঞা, মহিলা ভাইস-চেয়ারম্যান বিবি জোলেখা শিল্পী, পৌর মেয়র এম মোস্তফা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সামছুদ্দিন আহমেদ বুলু মজুমদার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নুরুল আমিন জাহাঙ্গীর, মৎস্য কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম।
স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক, ছাত্র-ছাত্রী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ গ্রহন করেন।
সিংড়া (নাটোর)
নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিনটিকে স্মরণ করা হয়। সকালে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। শুরুতে জাতীয় পতাকা উত্তোলন শেষে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দেন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক , পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী অফিসার সন্দ্বীপ কুমার সরকার, সিংড়া থানার অফিসার ইনচার্জ মনিরুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ ওদুদ দুদু প্রমুখ। পতাকা উত্তোলন শেষে বিভিন্ন স্কুল-কলেজ ও প্রশাসনের পক্ষ হতে মনোমুগ্ধকর কুচকাওয়াজ পরিবেশন করা হয়।
সিংড়া বিএনপি
নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিনটিকে স্মরণ করে উপজেলা ও পৌর বিএনপি। সকালে স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের স্মরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা বিএনপির সভাপতি এ্যাড. মজিবুর রহমান মন্টু, পৌর সভাপতি দাউদার মাহমুদ, উপজেলা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল ফটিক, সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীম হোসেন, সিনিয়র সহ-সভাপতি এ্যাড. আলী আজগর খান, পৌর বিএনপির সাধারণ সম্পাদক তায়েজুল ইসলাম, সহ-সভাপতি মহিদুল ইসলাম প্রমুখ।
বাগমারা (রাজশাহী)
রাজশাহীর বাগমারায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে উপজেলা পরিষদ, স্থানীয় রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক ও সংস্কৃতি সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিন ব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করে। ভোরে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপজেলা সদর ভবানীগঞ্জ শহীদ মিনারে পুস্প স্তবক অর্পনের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করেন। সকালে উপজেলা  প্রশাসনের উদ্যোগে ভবানীগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে বর্ণাঢ্য কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, উপজেলা চেয়ারম্যান এ্যাড. জাকিরুল ইসলাম সান্টু, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহমেদ। দুপুর ১২টায় উপজেলার বঙ্গবন্ধু কমপ্লেক্সে উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে মুক্তিযোদ্ধা ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবারদের এক সংম্বর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। অনুষ্ঠানে বক্তব্য রাখেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহম্মেদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলী খাজা এম এ মজিদ, রফিকুল ইসলাম, সাহার আলী প্রমুখ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য এবং স্থানীয় নেতৃবৃন্দ।
কুমারখালী (কুষ্টিয়া)
মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনাসভা ও র‌্যালী করেছে কুমারখালী উপজেলা প্রশাসন। এ উপলক্ষ্যে সোমবার সকালে উপজেলা চত্বর থেকে বের হয়ে বর্ণাঢ্য র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে আবুল হোসেন তরুণ অডিটোরিয়ামে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা পূর্বক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এমপি আব্দুর রউফ। ইউএনও শাহীনুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মান্নান খান, সহঃ কমিশনার (ভূমি) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা আকুল উদ্দিন, ওসি আব্দুল খালেক প্রমুখ। এদিকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়
সীতাকুন্ড (চট্টগ্রাম)
সীতাকুন্ড উপজেলার প্রশাসানের উদ্যাগে ২৬শে মার্চ উপলক্ষে র‌্যালি শহীদ মিনারে পুস্প আরপন বিভিন্ন কর্মসুচি গ্রহন করেছেন।চট্টগ্রাম-৪ এমপি দিদারুল আলম,উপজেলা পরিষদের চেয়ারম্যা এস এম মামুন উপজেলা নিবাহী আফসার নাজমুল ইসলাম ভূইয়া,।আওয়ামীলীগ ও বিএনপি বিভিন্ন সংঘটন র‌্যালি পুস্প আরপন করেন।সীতাকুন্ড উপজেলা ্ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল্যা আল বাকের ভূইয়া নেতৃত্ব উত্তর বাজার থেকে র‌্যালি নিয়ে উপজেলা শহীদ মিনারে পুস্প অরপন করেন পৌর মেয়র বাদিউল আলম,মামুন কমিশনার,জুল পিকার আলী সামিম মোঃসাঈদ রাইহান উদ্দীন সহ আন্যান নেতৃ বিন্দু।এই দিকে বিএনপির সীতাকুন্ড উপজেলা যুগ্ন আহব্বায়ক জহরুল আলমের জহুরের নেতৃত ¡সানমুন কমিউনিটি সেন্টার থেকে উপজেলা শহিদ মিনার একটি র‌্যালি নিয়ে পুস্প অর্পণ করেন।এই সময় উপস্থিত ছিলেন এছাক কাদের চৌধুরী, চট্টগ্রাম উত্তর জেলা কৃষক দলের সভাপতি,ইউছুপ নিজামী প্রমুখ।
শ্রীনগর (মুন্সীগঞ্জ)
মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলা ইসলামী আন্দোলন বাংলাদেশ মহান স¦াধীনতা ও জাতীয় দিবস যথাযথ মর্যাদায় উদ্যাপন উপলক্ষে শুভেচ্ছা র‌্যালি করেন। উপজেলার ষোলঘর থেকে জাতীয় শহিদ মিনার হয়ে উপজেলা প্রধান প্রধান সড়র প্রদক্ষিন করেন।
ইসলামী আনন্দোলন বাংলাদেশের মুন্সীগঞ্জ ১ আসনের মনোনয়ন প্রতাশী এ কে এম আতিকুর রহমানের নেতৃতে¦ উপজেলা শাখার আয়োজনে এ শুভেচ্ছো র‌্যালিতে অংশ নেন, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদকসহ সকল নেতৃবৃন্দ প্রমূখ।
জয়পুরহাট
জয়পুরহাটে নানা আয়োজনে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা। এর পর স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
প্রথমেই স্থানীয় সংসদ সদস্য এ্যাডঃ সামছুল আলম দুদু, জেলা প্রশাসক মোকাম্মেল হক ও পুলিশ সুপার রশিদুল হাসান পুস্পস্তবক অর্পন করেন এরপর জেলা মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামীলীগ ও এর অংগসংগঠন এবং অন্যান্য রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন, শ্রমিক সংগঠন, বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও সাধারন জনতা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
এরপর জেলা স্টেডিয়ামে মার্চপাস্ট, শিশু-কিশোরদের কুজকাওয়াজ ও ডিসপ্লে পরিবেশিত হয় এবং সেখানে জেলা প্রশাসনের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের ফুলেল শ্রদ্ধা ও সংবর্ধনা জানানো হয়। এছাড়াও হাসপাতাল, জেলখানা, শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন, সকল মসজিদে ও অন্যান্য উপাসনালয়ে জাতির শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। বিকেলে সৌখিন ফুটবল ম্যাচ, সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ