ঢাকা, শুক্রবার 30 March 2018, ১৬ চৈত্র ১৪২৪, ১১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

সুুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে অবিলম্বে  নীতিমালা প্রণয়নের দাবি আইনজীবী সমিতির

স্টাফ রিপোর্টার: দেশের সর্বোচ্চ আদালতে বিচারক নিয়োগে স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিশ্চিত করতে অনতিবিলম্বে নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। 

গতকাল বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন এক সাংবাদিক সম্মেলনে এ দাবি জানান। আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে এ সাংবাদিক  সšে§লন হয়। 

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, সংবিধানের ৯৫ অনুচ্ছেদ এবং বিচারক নিয়োগে নীতিমালা সংক্রান্ত হাইকোর্টের রায়ের আলোকে সুপ্রিম  কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে বিচারক নিয়োগ দিতে হবে। ২০১৭ সালের ১৩ এপ্রিল হাইকোর্টের এক রায়ে বিচারপতি নিয়োগ প্রক্রিয়া আরো স্বচ্ছ, কার্যকর এবং বস্তুনিষ্ঠ করার প্রয়োজনে সাতটি  যোগ্যতা নির্ণায়ক উল্লেখ করা হয়। ওই রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, সুপ্রিম  কোর্টের বিচারক নিয়োগের  ক্ষেত্রে মেধা সম্পন্ন,  পেশাগত দক্ষতা, সুক্ষ্ম বিচারশক্তি ও ন্যায়পরায়ণতা সম্পন্নদেরই  কেবল সুপারিশ করা যাবে। প্রার্থীদের অবশ্যই রাষ্ট্র পরিচালনার মূলনীতির প্রতি অকৃত্রিম আনুগত্য থাকতে হবে । এছাড়া একটি স্বচ্ছ ও নিরপেক্ষ নিয়োগ প্রক্রিয়া নিশ্চিত করতে সকল  যোগ্যতাসম্পন্ন ইচ্ছুক প্রার্থীদের সুপ্রিম  কোর্টের ওয়েবসাইটের মাধ্যমে আবেদনের সুযোগ প্রদান করতে হবে।

বারের সভাপতি  বলেন, আমরা শুনতে পাচ্ছি সরকার সুপ্রিম  কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে নতুন বিচারপতি নিয়োগের পাঁয়তারা করছেন। এমতবস্থায় বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতকরণ ও সর্বোপরি আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অনতিবিলম্বে বিচারক নিয়োগের  ক্ষেত্রে সংবিধানের ৯৫(২) অনুসারে হাইকোর্টের গত বছরের ১৩ এপ্রিলের রায়ের আলোকে বিচারক নিয়োগের নীতিমালা প্রণয়ন করে নতুন বিচারপতি নিয়োগের  জোর দাবি জানাচ্ছে।  

তিনি বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সবসময় আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার সংরক্ষণ এবং বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখার দায়িত্ব পালন করে আসছে। বাংলাদেশের মানুষ সর্বোচ্চ আদালতের বিচার পাওয়ার অপেক্ষায় থাকেন। সেজন্য  দেশের সর্বোচ্চ আদালতে বিচারপতি নিয়োগের  ক্ষেত্রে অবশ্যই রাজনীতির ঊর্ধ্বে থাকতে হবে। সাংবাদিক সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনসহ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ