শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

গাজা সীমান্তে ফিলিস্তিনীদের বিক্ষোভে তাজা গুলী ব্যবহার করবে ইসরাইল

২৯ মার্চ, ইন্টারনেট : গাজা উপত্যকায় ফিলিস্তিনীরা মিছিল বের করলে সেখানে গুলী করার ঘোষণা দিয়েছে ইসরাইল। দেশটির সেনাপ্রধান গাদি আইজেনকোট বলেন, ‘আমরা গাজা উপত্যকায় সীমান্ত বরার নিরাপত্তা জোরদার করছি। কোনও ধরনের নাশকতা এড়াতে সেনারা প্রস্তুত থাকবে।

মধ্যপ্রাচ্যের সংবাদভিত্তিক ব্রিটিশ পর্যবেক্ষণ সংস্থা মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। আইজেনকোট বলেন, ‘ইসরাইলি কোনও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলে বা হুমকির মধ্যে পড়লে সেনাদের গুলি চালানোর অনুমতি দেওয়া হয়েছে।’ তিনি আরও দাবি করেন, ‘গত বছর বিক্ষোভকারীদের হামলায় অনেকে আহত হয়েছিলেন, ক্ষতিগ্রস্ত হয়েছিল সীমান্তবেড়া। এবার আমরা বসে থাকবো না।’

ইসরাইলী দৈনিক ইয়েদিয়োত আহরোনোথকে দেওয়া সাক্ষাতকারে আইজেনকোট বলেন, শুক্রবার বিক্ষোভ দমন করতে ১০০ এরও বেশি দক্ষ নিশানাবাজ মোতায়েন করা হয়ছে। যদি হুমকি মনে হয় তবে তারা গুলি চালাতে পারবেন। শুক্রবার র‌্যালি বের করার মাত্র দুইদিন আগেই এমন মন্তব্য করলেন আইজেনকোট। ইসরাইলের ৪৫ কিলোমিটার গাজা সীমান্তজুড়ে এই বিক্ষোভ করার কথা রয়েছে ফিলিস্তিনীদের।

 ‘দ্য গ্রেট রিটার্ন মার্চ’ নামে এই র‌্যালিটি ইসরাইলের গাজা উপত্যকায় দখল ছেড়ে দেওয়ার জন্য চাপ সৃষ্টিতে আয়োজন করা হয়েছে। ২০০৭ সাল থেকে গাজা দখল করে রেখেছে ইসরাইল। তাদের নিষেধাজ্ঞায় অর্থনৈতিক ক্ষতি হয়েছ গাজার। বিপাকে পড়েছে এই অঞ্চলেরও ২০ লাখেরও বেশি মানুষ।

অনলাইন আপডেট

আর্কাইভ