ঢাকা, শুক্রবার 30 March 2018, ১৬ চৈত্র ১৪২৪, ১১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে মুরসিকে

২৯ মার্চ, এএফপি : মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির কারাগারে অকাল মৃত্যু হতে পারে। বুধবার এক প্রতিবেদনে ব্রিটেনের তিন আইনপ্রণেতার নেতৃত্বে গঠিত একটি বিশেষ কমিটি একথা জানিয়েছে।

কমিটি জানিয়েছে, মুরসিকে কারাবন্দি রাখার ক্ষেত্রে আন্তর্জাতিক মানদ- বজায় রাখতে ব্যর্থ হয়েছে মিসরের কর্তৃপক্ষ। মুরসির অকাল মৃত্যু হলে ক্ষমতাসীন আবদেল ফাত্তাহ আল সিসিই দায়ী থাকবেন।  

প্যানেল প্রতিবেদনে বলা হয়েছে, কারাগারে ২৪ ঘণ্টার ২৩ ঘণ্টাই একাকিত্বে রাখা হয় মুরসিকে। এক ঘণ্টার জন্য তাকে ব্যায়ামের সুযোগ দেওয়া হয়।

ব্রিটিশ এমপিরা জানান, ৬৬ বছর বয়সী মুরসি ডায়াবেটিস, লিভার ও কিডনিজনিত সমস্যায় ভুগছেন। কারাগারে তাকে পর্যাপ্ত স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে না। নির্যাতনসহ অমানবিক ও অপমানজনক আচরণ এবং শাস্তির বিরুদ্ধে জাতিসংঘের কনভেশনকে মানা হয় না। প্রসঙ্গত, ২০১১ সালে আরব বসন্তের জেরে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের বিরুদ্ধে গড়ে ওঠে গণঅভ্যুত্থান। এতে পদচ্যুত হন মোবারক। এরপর মিসরের প্রথম অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হন ব্রাদারহুডের মুরসি। কিন্তু ২০১৩ সালে তাকে ক্ষমতাচ্যুত করে মিসরীয় সেনাবাহিনী। পরে মসনদে বসেন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল সিসি।

অনলাইন আপডেট

আর্কাইভ