ঢাকা, রোববার 1 April 2018, ১৮ চৈত্র ১৪২৪, ১৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

বিশ্বাসের ঋণের মেয়াদ বাড়লো আরও ৩০ দিন

স্টাফ রিপোর্টার: আমদানি-রপ্তানির বিপরীতে বিশ্বাসের ঋণ তথা এলটিআর লোন (এগেইনস্ট ট্রাস্ট রিসিট) এর টাকা পরিশোধের সময় বৃদ্ধি করেছে বাংলাদেশ ব্যাংক। আগের এলটিআর ঋণের মেয়াদ ছিলো ৯০ দিন, যা ৩০দিন বৃদ্ধি করে ১২০ দিন করা হয়েছে।
সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, আমদানি পরবর্তী ঋণ বা বিনিয়োগ সুবিধা হিসেবে এলটিআর, এমটিআর (মুরাবাহা ট্রাস্ট রিসিট), এমপিআই (মুরাবাহা পোস্ট ইনপোর্ট) প্রদান করা হয়। তলবী ঋণের অন্তর্ভুক্ত এরূপ ঋণের ডিল ভিত্তিক মেয়াদ নির্ধারণে ভিন্নতা দেখা যাচ্ছে।
এ ক্ষেত্রে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, গ্রাহকের চাহিদা, সংশ্লিষ্ট পণ্যের প্রকৃতি ও উৎপাদন চক্রের সাথে সামঞ্জস্য রেখে এলটিআর, এমটিআর ও এমপিআই এর আওতায় প্রতিটি ডিলের মেয়াদ নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্ষেত্রে সৃষ্টির তারিখ হতে অনধিক ৯০ দিন এবং শিল্পের কাঁচামালের ক্ষেত্রে অনধিক ১শ’ ৮০ দিন নির্ধারণ করা যাবে।
উল্লেখ্য, আমদানি-রপ্তানির বিপরীতে দেওয়া ‘এলটিআর’ নিয়ে ব্যাংকিং খাতে ব্যাপক আলোচনা হয়েছে। এই খাতে ব্যাংকগুলোর প্রায় ৫০ হাজার কোটি টাকা আটকে গেছে। এই ঋণকে ব্যাংকগুলোর জন্য ‘গলার কাঁটা’ হিসেবে উল্লেখ করে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের নীতিনির্ধারক ও অর্থনীতিবিদরা। এই ঋণ নেয়ার ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব, স্বজনপ্রীতি, অনিয়ম ও দুর্নীতি জড়িয়ে থাকে। তাই এ ঋণে খেলাপির সংখ্যাও বেশি হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ